প্রযুক্তি

২০২২ সালের সেরা মোবাইল প্রসেসর কোনটি – জেনে নিন

মোবাইল প্রসেসর হলো মোবাইলে ব্যবহৃত একটি ক্ষুদ্র চিপ । কম্পিউটারের প্রসেসর সম্পর্কে কমবেশি সবার ধারনা থাকলেও মোবাইল প্রসেসর বিষয়ে খুব কম মানুষ জানে। কম্পিউটার, স্মার্ট ফোন, ল্যাপটপ কিংবা ট্যাবলেট যেকোনো ইলেকট্রনিক্স ডিভাইসে প্রসেসর থাকে। যেহেতু মোবাইল লোকেশন টু ডিভাইস তাই মোবাইল এর প্রসেসর হয় ক্ষুদ্র। একটি প্রসেসর মিলিয়ন ট্রানজিস্টর দিয়ে তৈরি। প্রসেসর ছাড়া মোবাইল কিংবা অন্যান্য ইলেকট্রনিক ডিভাইস এর গুরুত্বপূর্ণ কাজগুলো করা যেত না। প্রসেসর কে অনেকে ব্রেইন এর সাথে তুলনা করে। তাই একটি ডিভাইসের যত ভালো প্রসেসর থাকে সেই ডিভাইসটি তত ভালো কাজ করতে পারে। মোবাইল ভিডিও দেখাও, গেম খেলা কিংবা গান শোনা এ সকল কাজ প্রসেসর দ্বারা নিয়ন্ত্রিত হয়। প্রসেসর ছাড়া কোন ডিভাইসে এই সকল কাজগুলো করা সম্ভব হতো না।

মোবাইলে ভালো প্রসেসর এর সুবিধা

একটি মোবাইলে যত ভালো প্রসেসর ব্যবহার করা হয় মোবাইলটি কত দ্রুত তার সকল কার্যক্রম চালাতে পারে। প্রসেসর ভালো হলে মোবাইলের সকল এ্যাপলিকেশন ভালোভাবে চলে এবং মোবাইল দ্রুত চলে। যারা মোবাইলে গেমিং করে তারা অনেকেই জানে ভালো প্রসেসর এর গুরুত্ব কতটা। মোবাইলে গেমিং করার ফলে অনেকের মোবাইল গরম হয়ে থাকে এর কারণ হলো যে গেমটি মোবাইলে খেলা হয়  সেটি প্রসেসরকে অনেক বেশি ব্যস্ত করে তোলে। ভালো প্রসেসর এ খুব সহজভাবে গেম চলে এবং মোবাইল গরম হয় না। তাই যারা গেমিং করেন অথবা অনেক বেশি অ্যাপ্লিকেশন মোবাইলে ব্যাবহার করেন তাদের ক্ষেত্রে অবশ্য একটি ভালো প্রসেসরযুক্ত মোবাইল কিনতে হবে।

আরো দেখুনঃ  ২০২২ সালের সেরা মোবাইল ভিডিও এডিটিং অ্যাপ কোনগুলো -জেনে নিন

প্রসেসর এর গঠন

প্রসেসর এর গঠনের উপর ভিত্তি করে প্রসেসর তার গুণগতমান প্রকাশ করে। একটি প্রসেসর এর গঠনগত ভালো হবে সেই প্রসেসরটি পারফরম্যান্স ততো বেশি পাওয়া যাবে। বর্তমানে প্রসেসরগুলো অনেকটাই মাইক্রোপ্রসেসর পদ্ধতিতে বানানো হয় এবং প্রসেসরগুলো কাজ করার ক্ষমতা অনেক বেশি। একটি প্রসেসর এর কন্টাক্ট নাম্বার দেখে প্রসেসর লেটেস্ট কিনা সেটি জানা যায়। লেটেস্ট প্রসেসর এর কন্টাক্ট নাম্বার দেখেই আপনি বুঝতে পারবেন সেই প্রসেসরটি লেটেস্ট খুব শীঘ্রই প্রক্রিয়াজাতকরণ করা হয়েছে।

বর্তমানে বেশিরভাগ প্রসেসর গুলোতেই ন্যানো ট্রানজিস্টার ব্যবহার হয়। ট্রানজিস্টার যত ছোট হচ্ছে প্রসেসর এর গতি কত বৃদ্ধি পাচ্ছে। বিখ্যাত প্রসেসর তৈরি কোম্পানিগুলো ন্যানো টেকনোলজি ব্যবহার করছে এবং ন্যানোর ট্রানজিস্টার ব্যবহার করছেন। একটি প্রসেসর যত ছোট হবে এর পারফর্মেন্স কত ভালো হবে। স্যামসাং এর প্রসেসর 14 ন্যানোমিটার মাইক্রোচিপ দ্বারা তৈরি করা হয় এবং জনপ্রিয় কোয়ালকম এর প্রসেসর গুলো তৈরি করা হয় 20 ন্যানোমিটার মাইক্রোচিপ দ্বারা। এই সময়ের বেশিরভাগ প্রসেসরই ন্যানোমিটার মাইক্রোচিপ এর চেয়ে ছোট মাইক্রোচিপ দ্বারা তৈরি করা হয়। যেহেতু স্যামসাং মাইক্রোচিপ সবচেয়ে ক্ষুদ্র তাই স্বাভাবিকভাবেই স্যামসাংয়ের প্রসেসরগুলো সবচেয়ে ভালো পারফর্মেন্স দেয়।

আরো দেখুনঃ  অ্যান্ড্রয়েড ফোনে ইন্টারনেটের স্পিড চেক করার পদ্ধতি - জেনে নিন

মোবাইল প্রসেসর এর প্রকারভেদ

মোবাইল প্রসেসর কে কোর হিসেবে অনেক কয়েকটি ভাগে ভাগ করা হয়। বর্তমানে কোর এর ওপর ভিত্তি করে চার ধরনের প্রসেসর রয়েছে।

  • ডুয়াল কোর
  • Quad-core
  • হেক্সা কোর
  • অক্টা কোর

নাম শুনেই বোঝা যাচ্ছে একটি প্রসেসর সাথে অন্য একটি প্রসেসর এর পার্থক্য কোর এর সংখ্যার ওপর ভিত্তি করে। যে প্রসেসর এর কোর সংখ্যা বেশি সে প্রসেসর এর কার্যক্ষমতা বেশি। একটি ডিভাইসে যত বেশি কোর এর প্রসেসর থাকে সেই ডিভাইসটির ততো ভালো পারফর্মেন্স দেয়। একটি মোবাইলে ডুয়াল কোর প্রসেসর ব্যবহার করে যে পারফরম্যান্স পাওয়া যেতে পারে হেক্সা কোর বা অক্টা কোর প্রসেসর ব্যবহার করে তার চেয়ে অনেক বেশি ভালো পারফরম্যান্স পাওয়া যাবে। ভালো পারফর্মেন্স এর জন্য অবশ্যই বর্তমানে অক্টাকোর এর প্রসেসর গুলো সেরা প্রসেসর।

প্রসেসর এর কোম্পানিভেদে বিভিন্ন ধরনের নাম হয়ে থাকে তবে কোন ডিভাইস কেনার পূর্বে অবশ্যই কত কোরের প্রসেসর সেই ডিভাইসটিতে দেওয়া আছে সেটি ভালোভাবে চেক করে নিতে হবে।

জনপ্রিয় মোবাইল প্রসেসর কোম্পানি

মোবাইল প্রসেসর এর কয়েকটি জনপ্রিয় কোম্পানি রয়েছে। বর্তমানে বাজারে যেসকল স্মার্টফোনগুলো রয়েছে সেগুলোতে মূলত তিনটি জনপ্রিয় কোম্পানির প্রসেসর ব্যবহার করা হয়।
কোয়ালকম এর স্ন্যাপড্রাগন প্রসেসর
মিডিয়াটেক
স্যামসাং এর এক্সিনোস প্রসেসর
বর্তমানে বাজারে জনপ্রিয় যেসকল স্মার্টফোনগুলো রয়েছে তার বেশিরভাগই এই তিনটি প্রসেসর ব্যবহার করে বানানো হয়।

আরো দেখুনঃ  ২০২২ সালের সেরা ৫ টি গেমিং ফোন

কোন মোবাইল প্রসেসর ভালো

কোন মোবাইলের পারফরম্যান্স ভালো পাওয়ার জন্য শুধুমাত্র ভালো হলেই হবে না বরং এর সাথে আরও কয়েকটি বিষয় ডেকে পারফরম্যান্স বিচার করতে হবে। ভালো প্রসেসরগুলো ন্যানো মাইক্রোচিপ দ্বারা তৈরি করা হয় তাই একটি ভালো প্রসেসর অবশ্যই আপনাদের পারফরম্যান্স অনেক ভালো করবে। আপনার কোন প্রসেসরটি লেটেস্ট কিনা তার ওপর নির্ভর করে প্রসেসর এর কার্যক্ষমতা অনেকেই বিবেচনা করা হয়। লেটেস্ট প্রসেসর ব্যবহার করা হয় সেগুলোর পারফরমেন্স অনেক ভাল পাওয়া যায়। লেটেস্ট প্রসেসর কিনা এটি নিশ্চিত হওয়ার জন্য অবশ্যই কর্টেক্স নাম্বার সম্পর্কে জানতে হবে। আপনি একটি ফোন কেনার পূর্বে অবশ্যই সেই ফোনের স্পেসিফিকেশন দেখে প্রসেসর সম্পর্কে জানতে পারবেন। আপনি যে ফোনটি ব্যবহার করছেন সেই ফোনের বক্সে স্পেসিফিকেশন এ প্রসেসর কোনটি ব্যবহার করা হয়েছে তা জানতে পারবেন। প্রসেসর এর কন্টাক্ট নাম্বার জানতে আপনার ফোনের মডেল লিখে ইন্টারনেটে সার্চ করতে পারেন অথবা যেকোনো একটি ফোন কেনার পূর্বে কোন কোম্পানির প্রসেসর সেই ফোনে ব্যবহার করা হয়েছে এবং সেই কোম্পানির বর্তমানে কর্টেক্স নাম্বার কত সেটি যাচাই করে নিবেন। 

Leave a Reply

Your email address will not be published.

Back to top button