লাইফস্টাইল

মোবাইল ফোন পানিতে পড়ে গেলে কি করা উচিত – জেনে নিন

মোবাইল পানিতে পড়ে গেলে কি করবো? মোবাইল ফোন পানিতে পড়ে গেলে করনীয় কি? মোবাইল ফোন পানিতে পড়ে গেলে কি করতে হবে? মোবাইল ফোন থেকে কিভাবে পানি বের করা যায়। মোবাইল থেকে পানি বের করার নিয়ম। মোবাইল ফোনে পানি ঢুকে গেছে। মোবাইলে ঢুকা পানি কিভাবে বের করা যায়। মোবাইল থেকে পানি বের করার উপায়। মোবাইল ফোন চাউলের সাহাজ্যে পানি শুকানোর নিয়ম।মোবাইল ফোনে পানি ঢুকলে কি করতে হবে? মোবাইলে ঢুকা পানি সহজে বের করার উপায়।

মোবাইল ফোন অনেক সময় দুর্ঘটনাবশত পানিতে পড়ে যায়। দৈনন্দিন ব্যবহারের ক্ষেত্রে মোবাইল ফোন খুবই গুরুত্বপূর্ণ একটি ডিভাইস। তবে মাঝে মধ্যে মোবাইল ফোন ভুলবশত পানিতে পড়ে যেতে পারে। অসাবধানতার কারণে অনেকের মোবাইল ফোন পানিতে পড়ে যায় এবং এরপরে সবাই চিন্তিত থাকে কিভাবে ফোনটিকে রক্ষা করা যায়। আপনার মোবাইল ফোন যদি পানিতে পড়ে যায় তাহলে নিচের পদ্ধতিগুলো অনুসরণ করুন। মোবাইল ফোন যেহেতু একটি ইলেকট্রনিক ডিভাইস তাই এটি খুবই সাবধানতার সাথে পানি মুক্ত করতে হবে। অসাবধানতার সাথে মোবাইল ফোন পানি মুক্ত করতে গেলে অনেক সময় ভুল একটি পদক্ষেপ এই মোবাইল ফোন নষ্ট হওয়ার সম্ভাবনা থাকে।

মোবাইল ফোন পানিতে পড়ে গেলে করণীয়

 

প্রথমে মোবাইল ফোনটি পানি থেকে বের করুন

মোবাইল ফোন পানিতে পড়ে গেলে যত দ্রুত সম্ভব মোবাইল ফোন পানি থেকে বের করতে হবে। বর্তমানে বেশিরভাগ স্মার্ট ফোন ওয়াটারপ্রুফ তাই বেশিরভাগ ফোনে পানি খুব একটা ক্ষতি করতে পারে না। তাই মোবাইল ফোন পানিতে পড়ে যাওয়ার কর যত দ্রুত সম্ভব পানি থেকে বের করার চেষ্টা করতে হবে।

মোবাইল ফোন বন্ধ করে দিন

পানি থেকে মোবাইল ফোন বের করার পর তৎক্ষণাৎ মোবাইল ফোনটি বন্ধ করতে হবে। মোবাইল ফোন সুইচ অফ করলে মোবাইল ফোন ড্যামেজ হওয়ার সম্ভাবনা কম থাকে। মোবাইল ফোন বন্ধ না করলে যদি মোবাইল ফোনের মধ্যে পানি ঢুকে যায় সে ক্ষেত্রে সার্কিট গুলো অনেক সময় ডেমেজ হতে পারে। সার্কিট ড্যামেজের হাত থেকে বাচানোর জন্য মোবাইল ফোন পানি থেকে বের করার সাথে সাথে সুইচ অফ করতে হবে।

মোবাইল ফোন থেকে সিম কার্ড, মেমোরি কার্ড সহ যাবতীয় বস্তু বের করতে হবে

মোবাইল ফোন সুইচ অফ করার পর অবশ্যই মোবাইলের অভ্যন্তরের থাকা সিম কার্ড বের করতে হবে। যদি মোবাইলে এক্সটার্নাল মেমোরি কার্ড থাকে সেক্ষেত্রে সেটিও বের করে ফেলতে হবে। মোবাইলে যদি ব্যাক কভার কিংবা কোন কেস লাগানো থাকে সে ক্ষেত্রে সেটিও খুলে ফেলতে হবে। এরপরে সিম কার্ড মেমোরি কার্ড এ সকল জিনিস গুলো কোন শুকনা কাপড় দিয়ে মুছে নিতে হবে। খেয়াল করতে হবে সিম কার্ড কিংবা মেমোরি কার্ডে যেন কোন পানি লেগে না থাকে।

মোবাইল ফোন কিছুক্ষণ ঝাকাতে হবে

সিম কার্ড এবং মেমোরি কার্ড বের করার পরে মোবাইল ফোন কিছুক্ষণ ঝাকাতে হবে যেন অভ্যন্তরে থাকা পানি গুলো বের হয়ে যাওয়ার সুযোগ পায়।পানিতে পড়ে গেলে মোবাইল ফোনের হেডফোন জ্যাক, চার্জিং পোর্ট এবং অডিও জ্যাক গুলোতে পানি ঢুকে থাকতে পারে। পানি বের করার জন্য সবচেয়ে ভালো উপায় হল কিছুক্ষণ আপনার মোবাইল ফোনটি ঝাকানো। একটি গুরুত্বপূর্ণ বিষয় খেয়াল করতে হবে মোবাইল ফোন পানি থেকে তোলার পর সমস্ত প্রক্রিয়া শেষ না করা পর্যন্ত কোনো ভাবেই মোবাইল ফোন চার্জ দেওয়া যাবে না। এ সময় মোবাইল ফোন চার্জে লাগালে শর্ট-সার্কিট হতে পারে যা থেকে মোবাইল ফোন ড্যামেজ হওয়ার সম্ভাবনা থাকে।

টিস্যু বা শুকনো তোয়ালে ব্যবহার করে মোবাইল ফোন মুছতে হবে

ভালোভাবে মোবাইল ফোনটি ঝাঁকিয়ে নেওয়ার পরে একটি টিস্যু অথবা শুকনো তোয়ালে ব্যবহার করে মোবাইল ফোনটি ভালো হবে বুঝতে হবে যেন অবশিষ্ট পানি মুছে যায়।

চালের মধ্যে ডুবিয়ে রাখা

চাউল পানি শোষণ করে তাই মোবাইল ফোনে যদি অবশিষ্ট কোন পানি থাকে চাউল এর মধ্যে রাখে সে পানি শোষিত হয়ে যায়। তবে মোবাইল ফোন সরাসরি চাউল এর মধ্যে রাখা যাবে না । কোন একটি কন্টেইনার অথবা জিপ লক ব্যাগ ব্যবহার করে মোবাইল ফোন চাউল এর মধ্যে রাখতে হবে।

কিছুক্ষণ অপেক্ষা করুন এবং মোবাইল ফোন চাউলের ড্রাম বা কনটেইনার থেকে বের করুন । এরপরে মোবাইল ফোন কি চালু করা যেতে পারে। পাওয়ার বাটন কিছুক্ষণ চেপে রেখে মোবাইল ফোনটি অন করার চেষ্টা করুন। মোবাইল ফোনটি ঠিকভাবে কাজ করছে কিনা চেক করুন।তবে চার্জ দেওয়ার পূর্বে অবশ্যই দুই থেকে তিন ঘণ্টা অপেক্ষা করুন।

যে সকল বিষয়গুলো খেয়াল রাখতে হবে

  • পানি থেকে বের করে সাথে সাথে মোবাইল ফোন চার্জ দেওয়া যাবে না
  • পানি থেকে বের করে মোবাইল ফোন চলছে কিনা তা চেক করা যাবে না
  • ক্যামেরা কিংবা অন্যান্য অ্যাপ্লিকেশন চালু করা যাবে না
  • চাউলের ড্রামে বা কন্টেইনারে রাখার সময় খেয়াল রাখতে হবে মোবাইলের হেডফোন জ্যাক কিংবা চার্জিং পোর্ট এর মধ্যে যেন চাউলের ক্ষুদ্র কণা না ঢুকে যায়।
  • সিম কার্ড এবং মেমোরি কার্ড বের করে মোবাইল ফোন ঝাকাতে  হবে।

এরপরেও যদি মোবাইল ফোন না কাজ করে কিংবা সকল এ্যাপলিকেশন ঠিক ভাবে চালু না হয় সেক্ষেত্রে আপনাকে অবশ্যই কোন সার্ভিস সেন্টারে যেতে হবে। মোবাইল ফোন সার্ভিস সেন্টারে নিয়ে গেলে মোবাইল ফোনটি ঠিক করে যেতে পারে। পানিতে পড়ে গেলে মোবাইল ফোন সম্পূর্ণ সঠিকভাবে কাজ করার সম্ভাবনা খুব কম থাকে। তবে কত গভীর পানিতে পড়েছে এবং কতটুকু পানি মোবাইল ফোনে প্রবেশ করেছে তার ওপর নির্ভর করে মোবাইল ফোন কাজ করবে কিনা। তবে উপরোক্ত পদ্ধতি গুলো অনুসরণ করলে মোবাইল ফোন ঠিক হওয়ার সম্ভাবনা বেশি থাকে। 

আরো দেখুনঃ  ২০২২ সালের সেরা মোবাইল ভিডিও এডিটিং অ্যাপ কোনগুলো -জেনে নিন

Leave a Reply

Your email address will not be published.

Back to top button