প্রযুক্তি

সফটওয়্যার কি? সফটওয়্যার কিভাবে কাজ করে – জেনে নিন

সফ্টওয়্যার কি? সফটওয়্যার কিভাবে কাজ করে? কেন সবাই এটার উপর নির্ভর করে? সফটওয়্যার ব্যবহার? কেন এটা দরকারী? মানুষ কেন সফটওয়্যারের উপর নির্ভর করে? এটা কি মানুষের জন্য ক্ষতিকর? সফটওয়্যার কত প্রকার?

সফটওয়্যার কি?

সফ্টওয়্যার হল একটি কম্পিউটারকে নির্দেশ করার নির্দেশ। সফটওয়্যার ছাড়া কম্পিউটার চলতে পারে না। কম্পিউটারে সফটওয়্যার প্রধান জিনিস। সফটওয়্যার কম্পিউটারকে নির্দেশ দেয় কি করতে হবে। যদি একটি কম্পিউটার সফ্টার কমান্ড দিতে ব্যর্থ হয়, তাহলে কম্পিউটারও তার সমস্ত কাজ ব্যর্থ করে দেয়। সফ্টওয়্যারও কমান্ডের জন্য একটি সিস্টেম। এটি প্রধানত তাদের কাজের জন্য প্রতিটি ডিভাইসে কাজ করে। প্রতিটি কম্পিউটেশনাল ডিভাইস সফ্টওয়্যার প্রয়োজন. সফটওয়্যার হল কম্পিউটারের হৃদয়। সুতরাং, প্রতিটি কম্পিউটারের তার নির্দেশের জন্য সফ্টওয়্যার প্রয়োজন।

সফটওয়্যার উদ্ভাবন ও ব্যবহার

অ্যালান টুরিং হলেন একজন যিনি ১৯৩৫ সালে প্রথম সফ্টওয়্যারের জন্য একটি তত্ত্ব প্রস্তাব করেছিলেন। অ্যালান তার তত্ত্বটি কম্পিউটেবল সংখ্যা নামক একটি প্রবন্ধে উপস্থাপন করেছেন যার সাথে Entscheidungs ​​সমস্যার একটি অ্যাপ্লিকেশন রয়েছে, কিন্তু তিনি এই প্রকল্পের উদ্ভাবক ছিলেন না। যাইহোক, জন টুকে ইলেকট্রনিক ক্যালকুলেটর প্রোগ্রামে এই সফ্টওয়্যারটি নিয়ে আলোচনা করেছেন। মূলত সফটওয়্যার অনেক কাজে ব্যবহৃত হয়। ঠিক যেমন কম্পিউটার, মোবাইল ফোন, ট্যাব এবং যেকোনো স্মার্ট ডিভাইস। স্মার্ট ডিভাইসে সফটওয়্যার প্রধান জিনিস। সুতরাং, সফ্টওয়্যার ছাড়া এই সমস্ত জিনিস অকেজো। এছাড়াও, এটি ভিডিও গেম এবং অ্যাপস এবং ইন্টারনেটেও সফ্টওয়্যার ব্যবহার করতে হবে। এখন প্রযুক্তি বিশ্ব এই সফটওয়্যারের উপর নির্ভরশীল।

সফটওয়্যারের প্রকারভেদ

এখানে প্রধানত চার ধরনের সফটওয়্যার রয়েছে। চার ধরনের সফটওয়্যার হল প্রোগ্রামিং সফটওয়্যার, সিস্টেম সফটওয়্যার, অ্যাপ্লিকেশন সফটওয়্যার এবং ক্ষতিকারক সফটওয়্যার। প্রোগ্রামিং সফটওয়্যার এবং সিস্টেম সফটওয়্যার সফটওয়্যারের প্রধান বিষয়। কিন্তু অ্যাপ্লিকেশন এবং দূষিত সফ্টওয়্যার শুধুমাত্র নির্দিষ্ট কারণে ব্যবহার করা হয়. এখানে সফ্টওয়্যারের ধরন সম্পর্কে সমস্ত বিবরণ রয়েছে,

  • সিস্টেম সফটওয়্যার
  • প্রোগ্রামিং সফটওয়্যার
  • অ্যাপ্লিকেশন সফ্টওয়্ম্লোয়া
  • য়াস/ক্ষতিকর সফটওয়্যার

সিস্টেম সফটওয়্যার

সিস্টেম সফ্টওয়্যার এমন একটি জিনিস যা কম্পিউটারে নির্দেশনা দেয়। এটি বেশিরভাগ অপারেটিং সিস্টেমে ব্যবহৃত হয়। এটি কম্পিউটারে প্রধান জিনিস। বেশিরভাগ সিস্টেম সফ্টওয়্যার সেই নির্দেশ তৈরি করে এবং সেই নির্দেশটি (OS) বা অপারেটিং সিস্টেমকে দেয় তারপর অপারেটিং সিস্টেম কম্পিউটারের জন্য সেই নির্দেশনাটি কাজ করে।

Untitled-design
সিস্টেম সফটওয়্যার

এছাড়াও এখানে ডিভাইস ড্রাইভার এবং অ্যাপ্লিকেশন প্রোগ্রাম আছে. তারা সিস্টেম সফ্টওয়্যার অংশ. তারা সিস্টেম সফ্টওয়্যারের মাধ্যমে কমান্ড গ্রহণ করে তারপর তারা কাজ করে। এটি বেশিরভাগ কম্পিউটার, মোবাইল ফোন, ট্যাব, ল্যাপটপ এবং স্মার্ট ডিভাইসেও কাজ করে।

প্রোগ্রামিং সফটওয়্যার

প্রোগ্রামিং সফ্টওয়্যার প্রোগ্রামারদের জন্য ব্যবহার করা হয় যারা যেকোনো ধরনের প্রোগ্রাম চালানোর জন্য কোড লেখেন। অনেক ধরনের প্রোগ্রামিং সফটওয়্যার ব্যবহার করা হয়। এই সফ্টওয়্যারটি বিশেষভাবে কোডিং বা কোডিং শেখার জন্য প্রোগ্রামারদের ব্যবহার করত। তারা কোডিংয়ের জন্য প্রোগ্রামিং ভাষা ব্যবহার করে। এই ভাষাটিও প্রোগ্রামিং সফটওয়্যার।

Untitled-design-2
প্রোগ্রামিং সফটওয়্যার

ডিবাগার, ইন্টারপ্রেটার কম্পাইলার ইত্যাদি ব্যবহারের জন্য এখানে অনেক ধরনের টুল রয়েছে। তাই এটিও সফটওয়্যারের একটি গুরুত্বপূর্ণ অংশ।

অ্যাপ্লিকেশন সফ্টওয়্যার

অ্যাপ্লিকেশন সফটওয়্যার বিভিন্ন ধরনের কাজে কাজ করছে। তারা কাজের মধ্যে সীমাবদ্ধ। তারা শুধু নির্দিষ্ট কাজ কাজ. তাদের সফটওয়্যার ডেভেলপমেন্ট সীমিত।

Untitled-design-3
অ্যাপ্লিকেশন সফ্টওয়্যার

কাজ যেমন গেমিং অ্যাপ্লিকেশন, বিভিন্ন অ্যাপ, অফিস স্যুট, শিক্ষামূলক সফটওয়্যার, ডাটাবেস সিস্টেম, এবং আরো অনেক ধরনের অ্যাপ্লিকেশন। কিন্তু অবশ্যই, কাজ এই ধরনের করছেন.

ম্যালিসিয়াস/ক্ষতিকর সফটওয়্যার

এই সফ্টওয়্যারটি বিভিন্ন ধরণের সফ্টওয়্যার এবং কম্পিউটারের ক্ষতি করে ইচ্ছাকৃতভাবে উদ্ভাবিত হয়েছিল। তারা এক মিনিটের মধ্যে যেকোনো কম্পিউটার ধ্বংস করতে পারে। তারা এই কাজ করতে অনেক শক্তিশালী।

Untitled-design-4
ম্যালিসিয়াস/ক্ষতিকর সফটওয়্যার

হ্যাকাররা এই সফটওয়্যার ব্যবহার করে ক্ষতি করে। ট্রোজান হর্স, কম্পিউটার ভাইরাস, স্পাইওয়্যার, অ্যাডওয়্যারের মতোই অনেক ধরনের সফটওয়্যার তৈরি হয়। এই ধরনের ভাইরাস আমাদের কম্পিউটার ডিভাইসের জন্য আরও বিপজ্জনক। হ্যাকাররা এই ক্ষতিকারক সফ্টওয়্যার ব্যবহার করে আপনার কম্পিউটার হ্যাক করতে পারে এবং সমস্ত ডেটা চুরি করতে পারে

শেষ কথা

এই কি সফটওয়্যার. এটি মানবজাতির জন্য দরকারী। শুধুমাত্র দূষিত মানুষের ক্ষতি করতে পারে. তাই এই ধরনের ভাইরাসের ব্যাপারে আমাদের সবসময় সতর্ক থাকা উচিত। কিন্তু সফটওয়্যার মানবজাতির জন্য আশীর্বাদ। আগামীতে বিশ্ব প্রযুক্তি-জগতে পরিণত হবে, তাই আগামী বিশ্বের জন্য সফটওয়্যারই প্রধান বিষয়

Leave a Reply

Your email address will not be published.

Back to top button