তথ্যপ্রযুক্তিশিক্ষা

হার্ডওয়্যার কি এবং এর কাজ কি ? 2022

একটি কম্পিউটার সিস্টেম দুটি প্রধান উপাদান নিয়ে গঠিত: হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার। কম্পিউটার হার্ডওয়্যার হল সমস্ত অংশের সংগ্রহ যা আপনি শারীরিকভাবে স্পর্শ করতে পারেন। অন্যদিকে, কম্পিউটার সফ্টওয়্যার এমন কিছু নয় যা আপনি স্পর্শ করতে পারেন। সফ্টওয়্যার হল নির্দিষ্ট ক্রিয়াকলাপ সম্পাদন করার জন্য একটি কম্পিউটারের জন্য নির্দেশাবলীর একটি সেট। একটি কম্পিউটার সিস্টেম কাজ করার জন্য আপনার হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার উভয়ই প্রয়োজন।

কিছু হার্ডওয়্যার উপাদান চেনা সহজ, যেমন কম্পিউটার কেস, কীবোর্ড এবং মনিটর। যাইহোক, হার্ডওয়্যার উপাদান বিভিন্ন ধরনের আছে এবং হার্ডওয়্যার কি এবং এর কাজ কি ? 2022 এই পাঠে, আপনি শিখবেন কিভাবে বিভিন্ন উপাদান চিনতে হয় এবং তারা কি করে।

মাদারবোর্ড কি?

একটি পিসি কি কাজ করে তার কেন্দ্রে থাকে মাদারবোর্ড। এটিতে সিপিইউ রয়েছে এবং এটি একটি হাব যা অন্য সমস্ত হার্ডওয়্যারের মাধ্যমে চলে। মাদারবোর্ড মস্তিষ্ক হিসেবে কাজ করে; যেখানে এটির প্রয়োজন সেখানে শক্তি বরাদ্দ করা, অন্য সমস্ত উপাদানগুলির সাথে যোগাযোগ করা এবং সমন্বয় করা – এটি একটি কম্পিউটারের হার্ডওয়্যারের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশগুলির মধ্যে একটি করে তোলে।

একটি মাদারবোর্ড নির্বাচন করার সময়, মাদারবোর্ডটি কোন হার্ডওয়্যার পোর্ট সরবরাহ করে তা পরীক্ষা করা গুরুত্বপূর্ণ। কতগুলি USB পোর্ট এবং সেগুলি কী গ্রেড (USB 2.0, 3.0, 3.1), সেইসাথে কোন ডিসপ্লে পোর্টগুলি ব্যবহার করা হয়েছে (HDMI, DVI, RGB) এবং প্রতিটিতে কতগুলি রয়েছে তা পরীক্ষা করা গুরুত্বপূর্ণ৷ মাদারবোর্ডের পোর্টগুলি আপনাকে অন্য কোন হার্ডওয়্যারগুলি আপনার কম্পিউটারের সাথে সামঞ্জস্যপূর্ণ হবে তা নির্ধারণ করতে সাহায্য করবে, যেমন আপনি কোন ধরনের RAM এবং গ্রাফিক্স কার্ড ব্যবহার করতে পারেন।যদিও মাদারবোর্ড সার্কিট্রির মাত্র একটি অংশ, এটি হার্ডওয়্যারের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশগুলির একটির বাড়ি: প্রসেসর।

 

 RAM কি?

র্যান্ডম অ্যাক্সেস মেমরি, বা RAM, মাদারবোর্ডের মেমরি স্লটে পাওয়া হার্ডওয়্যার। RAM-এর ভূমিকা হল অস্থায়ীভাবে প্রোগ্রামগুলির দ্বারা সৃষ্ট অন-দ্য-ফ্লাই তথ্য সংরক্ষণ করা এবং এমনভাবে করা যাতে এই ডেটা অবিলম্বে অ্যাক্সেসযোগ্য হয়। র্যান্ডম মেমরি প্রয়োজন যে কাজ হতে পারে; গ্রাফিক ডিজাইন, সম্পাদিত ভিডিও বা ফটোগ্রাফের জন্য ছবি রেন্ডার করা এবং একাধিক অ্যাপ খোলার সাথে মাল্টি-টাস্কিং (উদাহরণস্বরূপ, একটি স্ক্রিনে একটি গেম চালানো এবং অন্যটিতে ডিসকর্ডের মাধ্যমে চ্যাট করা)।

 

একটি হার্ড ড্রাইভ কি?

হার্ড ড্রাইভ একটি স্টোরেজ ডিভাইস যা স্থায়ী এবং অস্থায়ী ডেটা সংরক্ষণের জন্য দায়ী। এই ডেটাটি বিভিন্ন আকারে আসে তবে এটি মূলত কম্পিউটারে সংরক্ষিত বা ইনস্টল করা কিছু: উদাহরণস্বরূপ, কম্পিউটার প্রোগ্রাম, পারিবারিক ছবি, অপারেটিং সিস্টেম, ওয়ার্ড-প্রসেসিং ডকুমেন্ট ইত্যাদি। হার্ড ড্রাইভ এবং তারা কিভাবে কাজ করে সে সম্পর্কে আরও জানুন।

দুটি ভিন্ন ধরনের স্টোরেজ ডিভাইস রয়েছে: ঐতিহ্যবাহী হার্ড ডিস্ক ড্রাইভ (HDD) এবং নতুন সলিড স্টেট ড্রাইভ (SSD)। হার্ড ডিস্ক ড্রাইভগুলি স্পিনিং ম্যাগনেটিক ডিস্কগুলিতে বাইনারি ডেটা লিখে কাজ করে যাকে প্লেটার বলা হয় যা উচ্চ গতিতে ঘোরে, যখন একটি সলিড-স্টেট ড্রাইভ স্ট্যাটিক ফ্ল্যাশ মেমরি চিপ ব্যবহার করে ডেটা সঞ্চয় করে।

 

একটি গ্রাফিক্স প্রসেসিং ইউনিট (GPU) কি?

3D রেন্ডারিং এর জন্য বিশেষ করে গুরুত্বপূর্ণ, GPU ঠিক তাই করে যা এর নাম প্রস্তাব করে এবং গ্রাফিক ডেটার বিশাল ব্যাচ প্রক্রিয়া করে। আপনি দেখতে পাবেন যে আপনার কম্পিউটারের গ্রাফিক্স কার্ডে অন্তত একটি জিপিইউ আছে। পিসি মাদারবোর্ড সরবরাহ করে এমন মৌলিক অন-বোর্ড গ্রাফিক ক্ষমতার বিপরীতে, ডেডিকেটেড গ্রাফিক্স কার্ডগুলি গ্রাফিক রেন্ডারিং-এ প্রায় একচেটিয়াভাবে কাজ করার জন্য একটি এক্সপেনশন স্লটের মাধ্যমে মাদারবোর্ডের সাথে ইন্টারফেস করে। এর মানে হল আপনি আপনার গ্রাফিক্স কার্ড আপগ্রেড করতে পারেন যদি আপনি আপনার পিসি থেকে একটু বেশি পারফরম্যান্স পেতে চান।

শুধু তাই নয়, আধুনিক জিপিইউগুলি শুধুমাত্র রেন্ডারিংয়ের বাইরেও একটি বিস্তৃত গণনামূলক কাজের চাপ পূরণ করে, যা তাদের কেন্দ্রীয় প্রক্রিয়াকরণ ইউনিটে একটি এক্সটেনশন করে।

 

পাওয়ার সাপ্লাই ইউনিট (PSU) কি?

একটি পাওয়ার সাপ্লাই ইউনিট, সাধারণত PSU হিসাবে সংক্ষেপে, আপনার কম্পিউটারকে পাওয়ার সরবরাহ করার চেয়ে আরও বেশি কিছু করে। এটি এমন একটি বিন্দু যেখানে শক্তি একটি বাহ্যিক শক্তির উত্স থেকে আপনার সিস্টেমে প্রবেশ করে এবং তারপর মাদারবোর্ড দ্বারা পৃথক উপাদান হার্ডওয়্যারে বরাদ্দ করা হয়। তবে সমস্ত পাওয়ার সাপ্লাই সমানভাবে তৈরি করা হয় না এবং সঠিক ওয়াটের PSU ছাড়া আপনার সিস্টেম কাজ করতে ব্যর্থ হবে
শক্তির সঠিক পরিমাণ ছাড়া, উপাদানগুলি কার্যকরভাবে চালাতে সক্ষম হবে না এবং কম্পিউটার ক্র্যাশ অনুভব করতে পারে বা একেবারে বুট করতে ব্যর্থ হতে পারে। এটি একটি পাওয়ার সাপ্লাই থাকা বাঞ্ছনীয় যা আপনার সিস্টেমের ব্যবহারকে কভার করে। আপনি শুধুমাত্র সিস্টেমের ব্যর্থতা থেকে নিজেকে রক্ষা করবেন না, আপনি যখন আরও শক্তিশালী পিসি উপাদানগুলিতে আপগ্রেড করবেন তখন আপনি একটি নতুন PSU প্রয়োজনের বিরুদ্ধে নিজেকে ভবিষ্যতে প্রমাণ করবেন।

 

শেষ কথা

এটি হল হার্ডওয়্যার। আরও আকর্ষণীয় প্রযুক্তির খবর এবং আরও অনেক তথ্যের সাথে আমাদের অনুসরণ করুন। আপনি আমাদের ওয়েবসাইটে সমস্ত প্রযুক্তিগত তথ্য পাবেন তাই আমাদের অনুসরণ করুন

Leave a Reply

Your email address will not be published.

Back to top button