প্রযুক্তি

গুগোল অ্যাডসেন্স কি? এডসেন্স থেকে কিভাবে টাকা আয় করা যায়?

অনলাইনে টাকা আয় করার যতগুলো উপায় রয়েছে তার মধ্যে গুগল এডসেন্স অনেক বেশি জনপ্রিয়। কিন্তু গুগল এডসেন্স কি এবং গুগোল এডসেন্স কিভাবে কাজ করে তা এখনও অনেকেই জানেনা। যারা ব্লগিং করেন বা ব্লগিং করতে পছন্দ করেন তারাও গুগল এডসেন্স ব্যবহার করে খুব সহজে টাকা ইনকাম করতে পারবেন। আবার ইউটিউব ভিডিও বানাতে আগ্রহী তারা গুগল এডসেন্স এ তাদের ইউটিউব চ্যানেল কানেক্ট করে টাকা আয় করতে পারেন।

ব্লগার হোক কিংবা ইউটিউবার সবার আগে প্রয়োজন গুগল এডসেন্স সম্পর্কে জানা। বর্তমানে অনেকেই গুগল এডসেন্স সম্পর্কে জানতে আগ্রহী। গুগল এডসেন্স সম্পর্কে অনেকেই জানলেও কিভাবে গুগল এডসেন্স কাজ করে তার সম্পর্কে খুব কম মানুষ জানে। এই নিবন্ধ থেকে গুগল এডসেন্স সম্পর্কে সকল বিষয় ক্লিয়ার ভাবে জানতে পারবেন। এমনকি আপনার যদি ব্লগিং বা ইউটিউব এ আগ্রহ থাকে তাহলে আপনি কিভাবে ব্লগিং বা ইউটিউব থেকে আয় করতে পারবেন তা জানতে পারবেন।

গুগল এডসেন্স কি?

গুগল এডসেন্স একটি এডভার্টাইজিং প্রোগ্রাম যা ব্যবহার করে আপনি ব্লগ কিংবা ইউটিউব থেকে আয় করতে পারবেন। আপনার ব্লগ বা ওয়েবসাইটে কিংবা ইউটিউব ভিডিওতে গুগল এডসেন্স অ্যাডভার্টাইজ প্রদর্শন করে। আপনার ব্লগের বা ইউটিউব চ্যানেল এর ভিজিটররা সেই ব্লগ পড়ার সময় বা ইউটিউব ভিডিও দেখার সময় অ্যাডভার্টাইজ দেখলে বা অ্যাডভার্টাইজ এ ক্লিক করলে ক্লায়েন্টরা গুগলকে যে রেভিনিউ দেয় তা থেকে আপনি কিছু অংশ পাবেন।

আরো দেখুনঃ  পোর্টফোলিও ওয়েবসাইট কি? কিভাবে একটি পোর্টফোলিও ওয়েবসাইট তৈরি করবেন - জেনে নিন

শুনে মনে হতে পারে অনেক কম আয় করা যায় গুগল থেকে। কিন্তু আপনার ভিজিটর যখন অনেক বেশি হবে এবং আপনার ব্লগ বা ইউটিউব ভিডিও দেখে অ্যাডভার্টাইজ এ ক্লিক এর সংখ্যা যখন বেশি হবে তখন আপনার রেভিনিউ অনেক বেশি হবে।

গুগোল অ্যাডসেন্সে একাউন্ট ক্রিয়েট করা যায় সম্পূর্ণ ফ্রিতে। কিভাবে গুগল এডসেন্স একাউন্ট ক্রিয়েট করবেন সম্পর্কে এই ওয়েবসাইটে টিউটরিয়াল দেওয়া আছে। টিউটোরিয়ালটি দেখে মোবাইল দিয়েও ক্রিয়েট করে নিতে পারেন গুগল এডসেন্স একাউন্ট।

গুগল এডসেন্স কিভাবে কাজ করে

গুগল এডসেন্স একাউন্ট খোলার পর আপনার সর্ব প্রথম কাজ হলো আপনার ইউটিউব চ্যানেল বা ব্লগ মনিটাইজ করা। গুগোল যদি আপনার ব্লগ বা ইউটিউব চ্যানেল এপ্রুভড করে তবে আপনি আপনার ইউটিউব চ্যানেলে অথবা ওয়েবসাইটে কিংবা ব্লগ পোস্টে অ্যাডভার্টাইজমেন্ট প্রদর্শন করাতে পারবেন।

গুগল এডসেন্স একটু পেতে অবশ্যই আপনার ওয়েবসাইটে ইউনিক কন্টেন্ট যেগুলো গুগল এডসেন্স পলিসির সাথে সাংঘর্ষিক নয়। যদি কোন কনটেন্ট গুগল এডসেন্স পলিসির সাথে সাংঘর্ষিক হয় সে ক্ষেত্রে গুগোল আপনার ওয়েবসাইট কিংবা ইউটিউব চ্যানেল এপ্রুভ করবেনা। গুগল এডসেন্স এর জন্য এপ্লাই করতে হলে আবেদনকারীকে অবশ্যই 18 বছরের উর্ধ্বে হতে হবে ।

আরো দেখুনঃ  ফ্রিল্যান্সিং কিভাবে শুরু করবেন (বিগেনার গাইড)- জেনে নিন

গুগল এডসেন্স কিভাবে অ্যাডভার্টাইজ প্রদর্শন করে

গুগল এডসেন্স এপ্রুভ হয়ে গেলে আপনার সাইট কিংবা ইউটিউব চ্যানেল এডভারটাইস দেখানোর জন্য গণ্য হয় এবং আপনার ওয়েবসাইটে বা ইউটিউব চ্যানেলে এডভেটাইজ প্রদর্শিত হতে থাকে। সাইট কিংবা ইউটিউব চ্যানেল ভিজিটররা অ্যাডভার্টাইজ এ ক্লিক করলে আপনি রেভিনিউ পাবেন।

গুগল এডসেন্স এড রেভিনিউ নির্ভর করে CTR বা ক্লিক থ্রো রেট এর উপর। কনটেন্ট কোয়ালিটি ভালো হলে CTR ভালো থাকে ফলে ভালো রেভিনিউ পাওয়া যায়। আবার আপনার অনেক বেশি ট্রাফিক বা ভিজিটর হলে CTR কল থাকলে অনেক বেশি আয় করতে পারবেন। একবার গুগল এডসেন্স এপ্রুভড হয়ে গেলে আপনি আপনার ইচ্ছামত অ্যাডভার্টাইজমেন্ট প্রদর্শন করতে পারবেন। আবার গুগল এডসেন্স এর অটো অ্যাডভার্টাইজমেন্ট অপশন রয়েছে।

অটো অ্যাডভার্টাইজমেন্ট অন করলে গুগোল আপনার ওয়েবসাইটে অটোমেটিক এডভেটাইজ প্রদর্শন করাবে। গুগোল অ্যাডভার্টাইজমেন্ট আপনি ইচ্ছা প্রদর্শন করতে পারবেন। গুগল এডসেন্স থেকে প্রাপ্ত কোড আপনার ওয়েবসাইটের যে পেইজ এ বসাতে চান সেই পেইজে বসাতে হবে।

গুগল এডসেন্স থেকে কত টাকা আয় করা যায়?

গুলোল এডভারটাইজমেন্ট থেকে প্রাপ্ত টাকার ৬৮ ভাগ প্রদান করে পাবলিশারদের।এটি একটি বৃহৎ অংশ ভালোমতো ব্লগ লিখে অথবা কন্টেন্ট কোয়ালিটি ভালো করে আপনি আয় করতে পারবেন অনেক বেশি অর্থ। গুগোল এডসেন্স থেকে প্রাপ্ত অর্থ দিয়ে একটি পরিবার চালানো সম্ভব যদি আপনি অনেক ভালো মতো কন্টেন্ট লিখেন কিংবা ভালো কি ওয়ার্ড এ কন্টেন্ট লিখেন। আবার অনেকের কি ওয়ার্ড ভালো না হলেও অনেক বেশি ভিজিটর হয় সে কারনে ইনকাম হয় অনেক বেশি।

আরো দেখুনঃ  গুগল এডমোব কি? গুগল এডমোব দিয়ে কিভাবে ইনকাম করা যায় - জেনে নিন

গুগল এডসেন্স থেকে কত টাকা আয় করা যায় এটি নির্ভর করে কনটেন্ট কোয়ালিটি কিংবা কোন টপিকে আপনি ব্লগ বা ইউটিউব ভিডিও বানিয়েছেন তার উপর। কিছু কিছু টপিক যেগুলা অনেক বেশী রেয়ার সেগুলোর জন্য অনেক বেশি আয় করা যায়। গুগোল এডসেন্স থেকে অনেক বেশি আয় করতে চাইলে আপনাকে এমন একটি টপিক বের করতে হবে যার CTR বেশি। বর্তমানে এমন অনেক পদ্ধতি আছে যেখানে আপনি চেক করতে পারবেন কোন টপিক গুলোতে অনেক বেশি CPC রয়েছে।

 

Leave a Reply

Your email address will not be published.

Back to top button