প্রযুক্তি

গুগল এডমোব কি? গুগল এডমোব দিয়ে কিভাবে ইনকাম করা যায় – জেনে নিন

গুগল এডমোব ব্যবহার করে ইনকাম এখন খুবই জনপ্রিয় একটি উপায়। মোবাইল ব্যবহারকারীর সংখ্যা ধীরে ধীরে বেড়ে যাচ্ছে সেইসাথে অ্যাপের সংখ্যাও অনেক বাড়ছে। অ্যাপ্লিকেশন ডেভেলপ করা বিভিন্ন অ্যাপ তৈরি করেছি প্রত্যেকদিন এবং এটি মোবাইল ব্যবহারকারীদের কাজগুলো অনেক সহজ করে দিচ্ছে। আপনি নিজেও মোবাইলের জন্য অ্যাপ বানাতে পারবেন খুব সহজে। অ্যাপস বানানোর পরে গুগল থেকে মনিটাইজেশন নিতে হবে এবং এটিই হল গুগল এডমোব। গুগল এডসেন্স সম্পর্কে জানেন তারা অনেকেই গুগল এডমোব সম্পর্কে জানেন ।

গুগল এডমোব কি?

গুগল এডমোব হলো গুগলের একটি এডভার্টাইজিং প্ল্যাটফর্ম যার মাধ্যমে আইওএস বা এন্ড্রয়েড মোবাইলের যাবতীয় বিজ্ঞাপন প্রদর্শন করানো হয়ে থাকে। যারা এন্ড্রয়েড মোবাইলে কিংবা আইওএস ডিভাইসে বিভিন্ন ধরনের অ্যাপ্লিকেশন ব্যবহার করেন তাদের অ্যাপ্লিকেশন ওপেন এর সময় কিংবা যখন অ্যাপস ইন্টারফেসের বিভিন্ন মেনুতে ক্লিক করেন এখন বিভিন্ন ধরনের অ্যাডভার্টাইজমেন্ট দেখা যায়। অ্যাডভার্টাইজমেন্ট মূলত গুগল এডমোব এর মাধ্যমে দেখানো হয়। যে ব্যাক্তি অ্যাপ্লিকেশন নিয়ন্ত্রণ করে সে তার ওকে গুগল এডমোব দ্বারা মনিটাইজেশন করেছে এবং সে কারণে গুগল এডমোব সে ওয়েবসাইটগুলোতে অ্যাডভার্টাইজমেন্ট দেখায়।

আরো দেখুনঃ  ২০২২ সালে ফ্রি ওয়েবসাইট তৈরি করার সেরা পদ্ধতিগুলো - জেনে নিন

গুগোল অ্যাডমব কিভাবে কাজ করে?

গুগল এডমোব যেসকল ওয়েবসাইটে অ্যাডভার্টাইজমেন্ট দেখায় সেগুলো তা মূলত মনিটাইজেশন নিতে হয়। মনিটাইজ হয়ে গেলে সেই গুলোতে গুগোল অ্যাডভার্টাইজমেন্ট দেখায় এবং যে ব্যবহারকারী সেই অ্যাপস গুলো তে প্রবেশ করে কিংবা ইন্সটল করে তারা গুগল এডমোব এর প্রদর্শিত এড গুলো দেখেন। কিছু কিছু এড রয়েছে যেগুলো স্কিপ করা যায় আবার কিছু অ্যাড রয়েছে যেগুলো সম্পূর্ণ দেখলে কিছু রিওয়ার্ড পাওয়া যায়। সে কারণে অনেক ব্যবহারকারী দীর্ঘ সময় করে এডভারটাইজমেন্ট গুলো দেখে। আর এই অ্যাডভার্টাইজমেন্ট দেখিয়ে অ্যাপ এর মালিক বা যে অ্যাপসটি তৈরি করেছে সে ইনকাম করতে পারে।

গুগোল এডমোব একাউন্ট

গুগল এডমোব একাউন্ট খুলতে হলে অবশ্যই যে কোন একটি ব্রাউজার এ প্রবেশ করে গুগল এডমোব লিখে সার্চ করতে হবে। এরপরে যে ওয়েবসাইটে প্রদর্শিত হবে সেই প্রথম ওয়েব সাইটটিতে প্রবেশ করলে গুগল এডমোব এর হোমপেজঃ ইন্টারফেসটি দেখা যাবে। সাইনআপ করে গুগল এডমোব এর সাথে যুক্ত হতে পারবেন এরপরে আপনার অ্যাপ এর তথ্য গুলো দিয়ে আপনার অ্যাপটি গুগল এডমোব এর সাথে যুক্ত করতে পারবেন। যাদের ইতিমধ্যে একটি গুগল অ্যাডসেন্স অ্যাকাউন্ট রয়েছে তাদের ক্ষেত্রে এডসেন্স একাউন্টে তথ্যগুলো এডমোব একাউন্ট শো করবে শুধুমাত্র টার্মস এন্ড কন্ডিশন ভালো হবে পরবর্তী গুগল এডমোব একাউন্ট ক্রিয়েট করতে পারবেন।

আরো দেখুনঃ  অনলাইনে মাসে কত টাকা আয় করা যায়?

গুগল এডমোব একাউন্টে অ্যাপস যুক্ত করা

গুগল এডমোব একাউন্ট ক্রিয়েট করার পরে বামদিকে সাইডবারে ড্যাশবোর্ড পাওয়া যাবে। ড্যাশবোর্ড থেকে অ্যাপস অপশনে যেতে হবে। সেখানে গিয়ে আপনার অ্যাপ্লিকেশন যুক্ত করতে হবে গুগল এডমোব একাউন্ট এর সাথে। ভাবে আপনি আপনার প্রথম একটি অ্যাপ কিংবা একাধিক অ্যাপ গুগল এডমোব একাউন্ট এ যুক্ত করতে পারবেন খুব সহজে।

এডমোব একাউন্টে এড ইউনিট ক্রিয়েট করা

এডমোব একাউন্ট একাউন্ট ক্রিয়েট করার জন্য ক্রিয়েট এ ইউনিট নামে অপশনে যেতে হবে। আপনি যে স্টাইল এর অ্যাড চাচ্ছেন আপনার অ্যাপের জন্য সেই স্টাইলে অ্যাড ইউনিট ক্রিয়েট করে নিবেন এবং এটি আপনার অ্যাপে শো করবে।

গুগল এডমোব একাউন্ট থেকে বর্তমানে অনেকেই আয় করছেন। গুগল এডমোব একাউন্ট থেকে ইনকাম করা খুবই সহজ এবং অনেক জনপ্রিয় তাই তরুণদের কাছে বর্তমানে গুগলের এডমোব সার্ভিস অনেক জনপ্রিয় হয়ে উঠেছে। আপনি চাইলেই একটি অ্যাপ তৈরি করে সেই অ্যাপস এ গুগল এডমোব থেকে আয় করতে পারবেন।

বর্তমানে অনেক অ্যাপ ডেভলপার রয়েছে যারা এডমোব এর সাহায্যে অনেক টাকা ইনকাম করে থাকেন । এড মোব যেহেতু গুগলের একটি সার্ভিস তাই কারো এই বিষয়ে দুশ্চিন্তার কোনো কারন নেই । অনেকে আবার অ্যাপ গুলোতে কিছু রিউয়ারড বা কয়েন প্রদান করে থাকে এড দেখার বদলে। যারা স্কিপ না করে সম্পূর্ণ এড দেখে তা এই কয়েন বা কিছু রিউয়ারড পায়। আপনিও আপনার অ্যাপ টি এভাবে তৈরি করতে পারেন । আপনার অ্যাপ টি অবশ্যই ইউজার ফ্রেন্ডলি হতে হবে । এতে করে ইউজার রা যারা আপনার অ্যাপে প্রবেশ করবে তারা অনেকেই অ্যাড দেখবে এতে করে আপনার ইনকাম বেশি হবে। খেয়াল রাখা উচিত একটি অ্যাপে কখোনো অনেক বেশি অ্যাড প্রদর্শন করা উচিত নয়। আশা করছি যারা গুগল এডমব একাউন্ট সম্পর্কে জানতে চেয়েছিলেন তারা একটি প্রোপার গাইডলাইন পেয়েছেন যা আপনাকে সাহাজ্য করবে গুগল এডমব একাউন্টে আপনার অ্যাপটি কানেক্ট করতে।

আরো দেখুনঃ  ফ্রিল্যান্সিং কিভাবে শুরু করবেন (বিগেনার গাইড)- জেনে নিন

Leave a Reply

Your email address will not be published.

Back to top button