প্রযুক্তি

ডিজিটাল মার্কেটিং কি ?

ডিজিটাল মার্কেটিং হল অনলাইন মার্কেটিং ইন্টারনেটের মাধ্যমে পণ্য বিক্রি করা। ব্যবসা কে এগিয়ে নেয়ার জন্য সার্চ ইঞ্জিন, সোসিয়াল মিডিয়া এবং ওয়েবসাইট ব্যবহার করে সম্ভাব্য গ্রাহকের কাছে সংযোগ স্থাপন করা হলো ডিজিটাল মার্কেটিং। বর্তমান বিশ্বে ডিজিটাল মার্কেটিং খুবই জনপ্রিয় এবং যারা তাদের ব্যবসা কে এগিয়ে নিয়ে যেতে চাচ্ছেন তাদের জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ।

গুগোল ব্যবহার করে কোন কিছু সার্চ করার সময় আপনি মোবাইল সম্পর্কিত সার্চ করলেন। এরপরে আপনি ফেসবুক এপে প্রবেশ করে স্ক্রল করছেন হঠাৎ করে মোবাইল এর কয়েকটি বিজ্ঞাপন দেখতে পেলেন।
এটি মূলত ডিজিটাল মার্কেটিং। যখন কোন ব্যক্তি ইন্টারনেট সেবার আওতায় মোবাইল অথবা কম্পিউটার যেকোনো একটি পণ্য খোঁজে তখন সে অন্য কোন প্লাটফর্মেও সে বিষয়ে বিজ্ঞাপন দেখতে পায়।

প্রচলিত বিজ্ঞাপন ব্যবস্থা গুলোতে গ্রাহক কি বিজ্ঞাপন দেখতে যাচ্ছেন সে বিষয়ে কোনো কর্তৃত্ব থাকে না। কিন্তু ডিজিটাল মার্কেটিং গ্রাহক এর বয়স স্বভাব এবং গ্রাহকদের কি বিষয় পছন্দ করেন সেই বিষয়ের পণ্যগুলো গ্রাহকের কাছে উপস্থাপন করা হয় । সে কারণেই

ডিজিটাল মার্কেটিং কয়েক রকমের হতে পারে

  • সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (এসইও -SEO)
  • কনটেন্ট মার্কেটিং
  • আফিলিয়েট মারকেটিং
  • Pay-per-click
  • সোসিয়াল মিডিয়া মার্কেটিং
  • অনলাইন পিয়ার
  • স্পনসর্ড কন্টাক্ট
  • সার্চ ইঞ্জিন মার্কেটিং
  • নেটিভ এডভার্টাইজিং
আরো দেখুনঃ  অন পেজ এসইও(On-Page SEO) কি? কিভাবে অন পেজ এসইও করতে হয়?

একজন গ্রাহক অথবা একজন ডিজিটাল মার্কেটের হিসেবে ডিজিটাল মার্কেটিং সম্পর্কে প্রথমে ভালোভাবে জানতে হবে। যদিও ডিজিটাল মার্কেটিং অন্যান্য বিজ্ঞাপন ব্যবস্থা গুলোর চেয়ে অনেক সহজ কিন্তু এখনো যেহেতু সব ক্ষেত্রে ডিজিটাল মার্কেটিং এর প্রচলন ব্যাপক নয় তাই গ্রাহক যে বিষয়ে ডিজিটাল মার্কেটিং শুরু করতে যাচ্ছে অথবা যে কোম্পানির জন্য ডিজিটাল মার্কেটিং শুরু করার কথা । ডিজিটাল মার্কেটিং বিষয়ে প্রথমে জেনে নেওয়ার পরে একাধিক বিষয়ে স্কিল ডেভলপমেন্ট করে বড় বড় কোম্পানিগুলোতে কাজ করা যায়।

গ্রাহকদের সাথে সম্পর্ক স্থাপনের জন্য অসংখ্য ডিজিটাল কৌশল রয়েছে। ফেসবুক ইউটিউব কিংবা গুগলে বিভিন্ন ওয়েবসাইট ভিজিট করতে গিয়ে আমরা যে সকল অ্যাডভার্টাইজ দেখে থাকি সেগুলো মূলত ডিজিটাল মার্কেটিং এর জন্য। যেসকল ব্যবসা প্রতিষ্ঠান তাদের ব্যবসা কি ডিজিটাল ভাবে প্রচার করতে চান তারা ডিজিটাল মার্কেটিং এর আশ্রয় নিয়ে থাকে। ডিজিটাল মার্কেটিং যেহেতু এখন খুবই জনপ্রিয় এবং ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে অনেক বেশি গ্রাহক পাওয়া সম্ভব তাই বেশিরভাগ বড় ব্যবসা প্রতিষ্ঠানগুলো ডিজিটাল মার্কেটিং কৌশল ব্যবহার করে।
সহজ ভাষায় ডিজিটাল মার্কেটিং হল ডিজিটাল বিজ্ঞাপন প্রচার পদ্ধতি। তাহলে ডিজিটাল বিজ্ঞাপনগুলো কিভাবে দেখতে হয়? আপনি অজান্তেই ডিজিটাল বিজ্ঞাপনগুলো দেখে আসছেন অনেক বছর যাবত। ডিজিটাল মার্কেটিং এর সকল বিজ্ঞপ্তি বিজ্ঞাপনে দেখানো হয় সেগুলো আমরা দেখে থাকি ইউটিউব, ফেসবুক অথবা বিভিন্ন ওয়েবসাইট ভিজিট করার সময় ।

আরো দেখুনঃ  সার্চ ইঞ্জিন কি? সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে - জেনে নিন

ডিজিটাল মার্কেটিং অনেক সুবিধা রয়েছে প্রথমত আপনি আপনার গ্রাহকের কাছে পৌঁছাতে পারছেন এবং আপনার পণ্য সম্পর্কে তাদের কে জানাতে পারছেন । দ্বিতীয়তঃ যে সকল বিজ্ঞাপন পদ্ধতি বর্তমানে চালু আছে তাদের মধ্যে ডিজিটাল মার্কেটিং এর খরচ তুলনামূলকভাবে অনেক কম।

ডিজিটাল মার্কেটিং এর প্রধান সুবিধা গুলো

  • ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে পণ্যগুলো গ্রাহকের কাছে ভালো ভাবে দেখানো যায়
  • সাধ্যমত খরচে বিজ্ঞাপন প্রচার করা যায়
  • ডিজিটাল মার্কেটিং ছোট একটি ব্যবসাকেও বড় ব্র্যান্ডগুলোর সাথে পাল্লা দিয়ে চলতে সাহায্য করে।
  • ডিজিটাল মার্কেটিং এর সবচেয়ে বড় সুবিধা হলো প্রত্যেক ক্ষেত্রে আলাদা বিজ্ঞাপন কৌশল ব্যবহার করতে পারবেন।

ডিজিটাল মার্কেটিং সর্বোপরি একটি ডিজিটাল বিপণন ব্যবস্থা যে যে ব্যবস্থায় মার্কেটিং কোম্পানি গুলোর মূল লক্ষ্য থাকে তাদের দর্শক অনুযায়ী বিজ্ঞাপন প্রচার করার। আপনি যদি ডিজিটাল মার্কেটিং শুরু করতে চান অথবা ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে আপনার ব্যবসা আরো এগিয়ে নিতে পারবেন। ক্রেতার ব্যক্তিত্ব অনুযায়ী ডিজিটাল মার্কেটিং ক্রেতার কাছে বিজ্ঞাপনগুলো প্রচার করে সে কারণে কম খরচে ভালো প্রচার হয় যেটি বিজ্ঞাপনদাতা কোম্পানির জন্য খুবই লাভদায়ক।

আরো দেখুনঃ  অফ পেজ এসইও কি ? (Off Page SEO) কিভাবে করতে হয়?

Leave a Reply

Your email address will not be published.

Back to top button