প্রযুক্তি

কম্পিউটার প্রোগ্রামিং কি? প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এর ধরন

প্রোগ্রামিং কি?প্রোগ্রামিং কিভাবে শুরু করবো? প্রোগ্রামিং ভাষা কি? প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ কি? প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ কিভাবে কাজ করে? প্রোগ্রামিং  এর প্রয়োজনীয়তা ? প্রোগ্রামিং এর গুরুত্ব। What Is Programing In Bangla. Programming  Ki? Programming In Bangla.

প্রোগ্রামিং সম্পর্কে এখন অনেকেই জানতে চাই। কম্পিউটার প্রোগ্রামিং কিছুদিন আগেও যেখানে অনেকের অজানা বিষয় ছিল এবং খুব কম মানুষ সম্পর্কে জানত কিন্তু বর্তমানে যারা কম্পিউটার নিয়ে কাজ করে অথবা কম্পিউটার ব্যবহার করে বিভিন্ন ধরনের সফটওয়্যার কিংবা প্রোগ্রাম বানাতে চাই তাদের জন্য কম্পিউটার প্রোগ্রামিং সম্পর্কে জানা আবশ্যক হয়ে গিয়েছে । কোন অটোমেটিক মেশিন কে পরিচালনা করার জন্য অবশ্যই কিছু নির্দেশনা দেওয়া প্রয়োজন। নির্দেশনা ছাড়া কোন মেশিন ঠিক ভাবে চলতে পারবে না। প্রোগ্রামিং মূলত এই কাজটি করে।

প্রোগ্রামিং কি?

কম্পিউটারকে নির্দেশনা কিংবা ইনস্ট্রাকশন দেওয়ার প্রক্রিয়া হল প্রোগ্রামিং। কম্পিউটার ব্যবহার করে বিভিন্ন ধরনের কাজ করা যায় কিন্তু এই কাজগুলো করার জন্য প্রয়োজন হয় কিছু নির্দেশনার। একজন মানুষ আরেকজন মানুষের সাথে ভাব বিনিময় করতে পারে ভাষার মাধ্যমে কিন্তু কম্পিউটারের সাথে মানুষের ভাব বিনিময় হয় প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এর মাধ্যমে। কম্পিউটার অন করে মিউজিক শোনা অথবা ভিডিও দেখা কিংবা গেম খেলা সবগুলোই প্রোগ্রামিং এর অংশ। প্রোগ্রামিং দ্বারা এইগুলো ডেভেলপ করা হয়েছে বলেই খুব সহজে কম্পিউটার বুঝতে পারে আপনি কি করতে চাচ্ছেন কিংবা কম্পিউটার দ্বারা আপনি কি করে নিতে চাচ্ছেন। তবে অগোছালোভাবে কিছু লিখলেই সেটি কম্পিউটার বুঝতে পারবে না।কম্পিউটারকে নির্দেশ দেওয়ার জন্য প্রয়োজন হয় প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ।

আরো দেখুনঃ  ২০২২ সালে কোডিং শেখার জন্য সেরা ৫ টি ওয়েবসাইট

প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ কি?

প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ হলো ভাষার যে ভাষার মাধ্যমে কম্পিউটার এবং মানুষ সম্পর্ক স্থাপন করতে পারে। বিভিন্ন সাইন্স ফিকশন মুভিতে দেখা যায় অনেকটা অক্ষর কিংবা সাংকিতিক ভাষার মতো কিছু লেখা হয়। প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ সম্পর্কে যারা জানেন না তারা এ বিষয়ে কিছুই বুঝতে পারে না কিন্তু যার প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ বুঝতে পারে তারা এই বিষয়টি সম্পর্কে জানতেও পারে। আবার অনেকে হ্যাকিং বিষয়ে আগ্রহ প্রকাশ করেন। হ্যাকিংয়ের জন্য যে কম্পিউটারের দেখানো হয় অথবা হ্যাকিং বিষয়ক মুভিগুলোতে যে কম্পিউটারের কাজ গুলো দেখানো হয় সেগুলোতে আমরা অনেক সময় কোডিং করতে দেখি এই কোডিং মূলত প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ।
প্রোগ্রামিং যে শুধুমাত্র কম্পিউটারে হয়ে থাকে তা নয় যেকোনো অটোমেটিক মেশিন অর্থাৎ প্রিন্টার, স্ক্যানার, ফটোকপি মেশিন এসকল অটোমেটেড ডিভাইসগুলোতে ও প্রোগ্রামিং এর ব্যবহার আছে। প্রোগ্রামিং এর ব্যবহার দেখা যায় বিভিন্ন টেস্ট কিংবা পরীক্ষা করার সময় যেগুলো হাসপাতালে নিয়মিত দেখা যায়।

কয়েকটি প্রচলিত প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ

  • সি (C)
  • সি++ (C++)
  • ভিজুয়াল বেসিক (Visual Basic)
  • ফোরট্রান (Fortran
  • ওরাকল (ORACLE)
  • এলগল (ALGOL
  • পাইথন (Python)
আরো দেখুনঃ  কোডিং কি? কিভাবে কোডিং শেখা যায়?

প্রোগ্রামিং এর প্রয়োজনীয়তা

মানুষ একে অন্যের সাথে যেভাবে ভাব বিনিময় করে সেভাবেই ভাব বিনিময় করে কম্পিউটারের সাথে তার সম্পর্ক স্থাপন করতে পারে ? কম্পিউটার মানুষের সাধারণ ভাষা গুলো বুঝতে পারেনা। এমনকি আমরা কম্পিউটারে যে সকল ভাষার টাইপ করি সেগুলো কম্পিউটারে আমরা যেভাবে দেখি সে ভাবে ধরা হয় না। কম্পিউটার আপনার যেকোনো একটি শব্দ কে তার মত করে অর্থাৎ মেশিন যেভাবে কাজ করে সেভাবে বিবেচনা করে। কম্পিউটার বা অটোমেটিক মেশিন গুলোকে নির্দেশনা যেহেতু সাধারণ ভাবে দেওয়া যায় না কিংবা সাধারণ ভাষা ব্যবহার করে দেওয়া যায় না সে জন্য প্রোগ্রামিং ভাষা প্রয়োজন। প্রোগ্রামিং ভাষা ব্যবহার করে এসকল ডিভাইসকে নির্দেশনা দেওয়া যায় ।

সাধারণত মানুষ যে সকল ভাষাগুলো ব্যবহার কথা বলে যেমন বাংলা ইংরেজি কিংবা হিন্দি সকল ভাষাগুলো কম্পিউটার বোঝেনা। কম্পিউটার শুধুমাত্র প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ বুঝতে পারে। কম্পিউটার শুধুমাত্র বাইনারি ভাষা বুঝে। কম্পিউটারে কিছু লিখার সময় আমরা কিবোর্ডে যে সমস্ত সাধারণ ভাষা লিখি কম্পিউটারে বাইনারিতে রূপান্তরিত হয়ে নির্দেশ দেয়। এই বাইনারিতে কনভার্ট হওয়ার যে প্রক্রিয়া তাকে বলে কম্পাইলিং।

আরো দেখুনঃ  কোডিং কি? কিভাবে কোডিং শেখা যায়?

প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এর ধরন

প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ গুলোকে সাধারণত তিনটি ক্যাটাগরিতে ভাগ করা যায়

  • মেশিন ল্যাঙ্গুয়েজে
  • অ্যাসেম্বলি ল্যাঙ্গুয়েজ
  • হাই লেভেল ল্যাংগুয়েজ

এছাড়াও কম্পিউটার প্রোগ্রামিং এ আরো কিছু ধরনের ল্যাঙ্গুয়েজ আছে। আবার কম্পিউটার যে সকল ভাষাকে সহজ ভাবে বুঝে সে গুলোকে লও লেভেল লঙ্গুয়েজ এবং যেগুলো কিছুটা কঠিন ভাষা কম্পিউটারের বুঝতে অসুবিধা হয় সেগুলো কে হাই লেভেল ল্যাংগুয়েজ বলা হয়। কোডিং যারা শিখতে চাই তাদের প্রথমে জানা প্রয়োজন প্রোগ্রামিং সম্পর্কে। প্রোগ্রামিং কি বিষয়ে ধারণা থাকলে কোডিং শেখার সহজ হয় এবং কোডিং এর বেসিক বুঝতে সহজ হয়।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button