প্রযুক্তি

কোডিং কি? কিভাবে কোডিং শেখা যায়?

আমরা যে সকল গেমস খেলি কিংবা সফটওয়্যার গুলো ব্যবহার করি কম্পিউটারে তৈরি করা হয়েছে কোডিং এর মাধ্যমে । কোন ওয়েবসাইট তৈরিতে অথবা সফটওয়্যার ডেভেলপমেন্টে কোডিং জরুরি। আপনি যদি কোডিং শিখেন তাহলে পছন্দমত কিছু সফটওয়্যার ডেভলপমেন্ট করতে পারেন আবার একটি গেম নিজে বানিয়ে নিজে খেলতে পারেন।

কোডিং কি?

কম্পিউটারে বাইনারি ছাড়া আর কোন ভাষা বোঝে না। আমাদের দৈনন্দিন জীবনে আমরা কম্পিউটারকে যে সকল কমান্ডগুলো দেই কম্পিউটার সবগুলো কে বাইনারিতে রূপান্তরিত করে সে কমেন্ট গুলো পালন করে। কোডিং হল প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ। কোডিং এর মাধ্যমে কোন ব্যাক্তি কম্পিউটার এর সাথে ভাষা আদানপ্রদান করতে পারেন । কোডিং বিভিন্ন ধরনের হয় যতগুলো প্রোগ্রামিং ল্যাংগুয়েজ আছে সবগুলোই কোডিং । তবে আমরা যে সাইন্স ফিকশন সিনেমা গুলো দেখি সেখানে যে সকল হ্যাকিং এর নমুনা তুলে ধরা হয় তার চাইতে কিন্তু কোডিং শেখা অনেক কঠিন।।

কোডিং এর প্রয়োজনীয়তা

বর্তমান বিশ্বে যে কোন কাজ সম্পাদনের ক্ষেত্রে কোডিং এর প্রয়োজনীয়তা অনেক বেশি। প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ গুলো যেহেতু কম্পিউটারকে নির্দেশনা দেয় তাই কম্পিউটার ব্যবহারের ক্ষেত্রে অনেক সাহায্য করে। কম্পিউটারের সফটওয়্যার গুলো কোডিং দিয়ে নির্মিত। একটি ওয়েবসাইট ডেভেলপমেন্ট এর ক্ষেত্রেও কোডিং অনেক বেশি রাখে । আবার কোডিং ব্যবহার করে ছোটখাটো কিছু অ্যাপ্লিকেশন ডেভেলাপমেন্ট করতে পারবেন আপনি শুরুর দিকেই। এছাড়াও মেশিন লার্নিং সহ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর সমস্ত কাজেও কোডিং এর বিকল্প নেই।

আরো দেখুনঃ  ২০২২ সালে কোডিং শেখার জন্য সেরা ৫ টি ওয়েবসাইট

যারা সফটওয়্যার ডেভেলপমেন্ট কিংবা ওয়েবসাইট ডেভেলপমেন্ট নিয়ে অনেক বেশি আগ্রহী তারা কোডিং শিখতে পারেন। অনেকে আবার মনে করে ওয়ার্ডপ্রেস দিয়ে যদি ওয়েবসাইট ডেভলপমেন্ট করা যায় তাহলে কোডিং এর প্রয়োজন কি? আসলে ওয়ার্ডপ্রেস তৈরি হয়েছে কোডিং ব্যবহার করে তাই কোডিং আপনার সামনে একটি উন্মুক্ত জায়গা যেখানে আপনি যা ইচ্ছা তাই করতে পারবেন ।

কোডিং এর প্রকারভেদ

কোডিং কে দুটি ভাগে ভাগ করা হয়

  • ওয়েব ল্যাঙ্গুয়েজ কোডিং
  • উইন্ডোজ কোডিং

কিভাবে কোডিং শিখবেন

কোডিং শেখার জন্য আপনাকে মূলত কম্পিউটার এর একটি ভাষা রপ্ত করতে হবে। আপনি যদি একাধিক ভাষা রপ্ত করতে পারেন সেক্ষেত্রে কোডিং করা আপনার জন্য আরো সহজ হবে। আমরা যে কঠিন গুলো করতে দেখি সিনেমাতে কিংবা বিভিন্ন ভিডিওতে অনেক সময় মনে হয় যে এলিয়েনদের ভাষা লেখা হচ্ছে কম্পিউটারে। তবে কোডিং শিখলে এই ভাষা গুলো আপনি বুঝতে পারতে পারেন। এমনকি আপনি নিজেও এভাবে লিখতে পারবেন কোডিং শিখে গেলে।

কোডিং শেখার পদ্ধতি

বর্তমান ইন্টারনেটের যুগে কোডিং শেখা খুবই সহজ। ইন্টারনেটে বিভিন্ন ধরনের কোর্স অ্যাভেলেবল থাকে যেগুলো থেকে আপনি কোডিং শিখতে পারবেন। এছাড়াও এখন অনেক ইনিস্টিটিউট কোডিং শেখার সুযোগ করে দেয়। আবার ইউটিউব কিংবা বিভিন্ন ভিডিও প্ল্যাটফর্ম ব্যবহার করে আপনি কোডিং এর টিউটোরিয়াল গুলো দেখে কোডিং এর বেসিক জানতে পারবেন। তবে কোডিং আপনি রাতারাতি শিখে যাবেন না এর জন্য প্রয়োজন হবে ধৈর্য এবং অধ্যাবসায়। কোডিং একটি ভাষার মতো যে ভাষা জানে কম্পিউটার তাই আপনাকে কম্পিউটারে বারবার কঠিন প্র্যাকটিস করতে হবে এবং যে সকল ভুল বা ইরোড ধরা পড়বে সেগুলো বারবার সংশোধন করতে হবে।

আরো দেখুনঃ  কম্পিউটার প্রোগ্রামিং কি? প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এর ধরন

প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ বাছাই করা

কোডিং শেখার জন্য প্রয়োজন হবে একটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ। বর্তমানে অনেক প্রোগ্রামিং ল্যাংগুয়েজ আছে যেগুলো শেখা অনেক সহজ। সি, সি++ বা পাইথন ল্যাঙ্গুয়েজ ব্যবহার করতে পারেন আপনি। তবে প্রফেশনাল কোডিং করার জন্য আপনাকে একাধিক প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ সম্পর্কে জানতে হবে।

লজিক তৈরি করা

কোডিং এর মূল কাজ হলো লজিক তৈরি করা। প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে আপনি কম্পিউটারে যে সকল লজিক তৈরি করে দেবেন কম্পিউটারের আউটপুট প্রদান করবে পরবর্তীতে। আপনাকে লজিক তৈরি করে কম্পিউটার কে দিয়ে কাজ করে নেওয়া জন্য।

যে প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ বাছাই করেছেন তার ধরন সম্পর্কে জানা

আলাদা আলাদা প্রোগ্রামিং ল্যাংগুয়েজের ধরন আলাদা সেগুলো সম্পর্কে জানতে হবে। যে প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে কোডিং শুরু করছেন তার সম্পর্কে ধীরে ধীরে জ্ঞান বাড়াতে হবে।

প্র্যাকটিস

বই পড়ে বা অনলাইনে ক্লাস করে কোডিং সম্পর্কে জানা গেলেও তা প্র্যাকটিস এর মাধ্যমে প্রকাশ করা যায়। কোডিং আপনি শুধুমাত্র জানলে হবে না তো কম্পিউটার কে জানাতে হবে এবং আপনাকে লজিক তৈরি করা শিখতে হবে। লজিক তৈরি করে সেগুলো নিজে নিজে প্র্যাকটিস করতে হবে।

আরো দেখুনঃ  কম্পিউটার প্রোগ্রামিং কি? প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এর ধরন

ভুল থেকে শিক্ষা নেওয়া

অনেক সময় বিভিন্ন লজিক তৈরি করার পরে ইরর দেখাতে পারে যার অর্থ কোন কিছু ভুল হয়েছে। আপনাকে সেই ইরর খুঁজে বের করতে হবে। আপনি যে প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ বা অ্যাপ্লিকেশন ব্যবহার করছেন অ্যাপ্লিকেশন আপনার ভুল ধরিয়ে দেয় সেক্ষেত্রে আপনার ভুল বের করা অনেক সহজ হয়। সেই ভুল থেকে শিক্ষা নিয়ে পরবর্তীতে নির্ভুলভাবে কোডিং করতে হবে।

কোডিং শেখার জন্য সেরা ইউটিউব চ্যানেল

কোডিং শেখার জন্য আপনার প্রয়োজন হবে একটি অনলাইন কোর্স এর অথবা ইউটিউব প্লেলিস্ট এর। যারা অনলাইনে কোডিং শিখতে চাই তাদের ক্ষেত্রে এই ইউটিউব প্লেলিস্ট গুলো কোডিং এর জন্য অনেক সাহায্য করে। নিচের ইউটিউব চ্যানেল গুলোর যেকোনো একটি আপনি অনুসরণ করতে পারেন অথবা একাধিক ইউটিউব চ্যানেল অনুসরণ করে কোডিং সম্পর্কে ধারণা নিতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button