প্রযুক্তি

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কি? কিভাবে কাজ করে এবং উদাহরণ

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা বর্তমানে বিজ্ঞানের একটি অসাধারণ আবিষ্কার যে আমাদের বর্তমানের প্রতিদিন-এর সাথে পারস্পরিক ভাবে জড়িত। গুগল ম্যাপ এর সাহায্যে লোকেশন খুজে বের করা কিংবা সোশ্যাল মিডিয়ায় আপনার পছন্দের ভিডিও কিংবা ছবি প্রদর্শন এর সবগুলোই কিন্তু আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর কাজ। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বহু দূর অগ্রসর হয়েছে বর্তমানে তো স্মার্ট কার গুলো নিজেরাই চলতে পারে। এছাড়াও বিভিন্ন ডিভাইস রয়েছে যেগুলো আপনার বাড়িতে লাগিয়ে আপনি যে কোন কমান্ড দিলে সে কমেন্ট গুলো মেনে চলে।

বর্তমানে রোবটগুলো তৈরি হয় আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স টেকনোলজি ব্যবহার করে। এমন আরও হাজারো উদাহরণ রয়েছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর। কৃত্রিম বুদ্ধিমত্তা বা এ আই টেকনলজি এমন একটি আবিষ্কার যা নিজে নিজে যে কোন কাজ করতে পারে। যেকোনো একটি কমান্ড এই টেকনোলজিকে দিলে পরবর্তীতে সেই আলোকে সিদ্ধান্ত নিয়ে কাজ করতে পারে।

 

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কি?

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সহজ ভাবে বোঝার ক্ষেত্রে তুলনা করা যেতে পারে একটি কৃত্রিম ব্রেনের সাথে। মানুষের মস্তিষ্ক কিভাবে কোন কাজ সম্পন্ন করে অর্থাৎ নিজে নিজে চিন্তা করে সেই কাজটি সম্পন্ন করে। তেমন আটিফিসিয়াল ইন্টেলিজেন্স কারো সাহায্য না নিয়ে নিজে নিজে একটি সমস্যার সমাধান বের করে। তবে এই সমস্যার সমাধান টি কোন একজনকে কমান্ড হিসেবে সেট করে রাখতে হয়। একটি রোবট এর কথা চিন্তা করা যেতে পারে। একটি রোবট যখন হাত দিয়ে একটি কাজ করে তখন এটি তার আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স মস্তিষ্কের সাহায্য নেয়। কৃত্রিম বুদ্ধিমত্তা পুরো প্রক্রিয়াটি কে নিয়ন্ত্রণ করে ফলে রোবটটি তার কাজ ভালোভাবে সম্পন্ন করতে পারে।

artificial-intelligence-in-cars
আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নিয়ন্ত্রিত কার

 

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করে বর্তমানে এমন অনেক কাজ সম্পন্ন করা যাচ্ছে যা আগে চিন্তাও করা যেত না। বর্তমানে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স একজন মানুষের ব্রেনের মত কাজ করে এবং একজন মানুষ যে সকল সমস্যার সমাধান করতে পারে তার সবগুলোই প্রায় করতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা।

 

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কিভাবে কাজ করে?

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স শব্দটি শুনলেই প্রথমে মনে আছে রোবটের কথা। হলিউড মুভি তে যেমন দেখানো হয় আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কি আমরা ঠিক তেমনটা ভেবে থাকি। তবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কিন্তু শুধুমাত্র রোবটিক্স এর মধ্যে সীমাবদ্ধ নয়। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স তৈরি করা হয়েছে যেন এটি মানুষের ব্রেইন এর বিকল্প হিসেবে কাজ করতে পারে। বর্তমানে অনেকটা তেমনটাই হচ্ছে। শিক্ষা , বাণিজ্য এবং কর্মক্ষেত্র থেকে শুরু করে সকল ক্ষেত্রেই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর ব্যবহার এবং প্রভাব দেখা যায়। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স দিয়ে শুরুর দিকে শুধুমাত্র সংখ্যা গণনা অথবা কোন একটি টেক্সট পড়া এ সকল কাজ করা হতো। বর্তমানে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর ব্যবহার আমরা নিজেরাও প্রত্যক্ষ করছি।

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর ব্যবহার

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর ব্যবহার চোখে পড়ে দৈনন্দিন সকল কাজেই। যাতায়াত থেকে শুরু করে খেলাধুলার সকল কিছুতেই ব্যবহার রয়েছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর।

রোবটিক্স

রোবটিক্স এ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর ব্যাপক ব্যবহার রয়েছে। বর্তমানে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স তৈরি করা হচ্ছে ভিডিও গেম। এক্ষেত্রেও ব্যবহার দেখা যায় আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর। রোবট তৈরি এর মত কাজেও রোবটের মস্তিষ্ক হিসেবে ব্যবহার করা হয় আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কে।

স্মার্ট হোম

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করে অ্যালেক্সা কিংবা সিসিডি এর মত ডিভাইসগুলো তৈরি করা হয়েছে যা মানুষের যে কোন কমান্ড এর উত্তর প্রদান করে। স্মার্টহোম ডিভাইস ব্যবহার করে আপনার বাড়ির যাবতীয় ডিভাইস নিয়ন্ত্রণসহ লাইট অফ অন পর্যন্ত করতে পারবেন।
স্মার্ট কার
বর্তমানে যে সকল গাড়ি বানানো হচ্ছে তার বেশিরভাগই রয়েছে অটোমেটিক ড্রাইভার অপশন। ড্রাইভার ছাড়া গাড়ি নিজে নিজেই নিয়ন্ত্রণ করতে পারে নিজেকে। এটি আসলে একটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স প্রযুক্তি। যা ব্যবহার করে একটি কার কে বানানো হয় হয়েছে স্মার্ট কার।

অ্যাডভার্টাইজমেন্ট

ফেসবুক কিংবা ইউটিউবে এসকল অ্যাডভার্টাইজমেন্ট গুলো আমরা দেখি সেগুলো আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করে আমাদের ডিভাইস এবং আমরা কোন কোন বিষয়ে আগ্রহী তা নির্ণয় করে আমাদের দেখানো হয়। অর্থাৎ একজন ব্যক্তি তার অজান্তেই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর ব্যাপক ব্যবহার করে থাকে।

একারণেই ফেসবুক বা ইউটিউবে আপন যেকোনো একটি বিষয়ে সার্চ করা হলে সে বিষয়ের অ্যাডভার্টাইজমেন্ট গুলো বেশি চোখে পড়ে। আপনি অনলাইনে কোন কোন ওয়েবসাইট ভিজিট করছেন এবং কি কি বিষয়ে খোঁজ করছেন সেগুলো লক্ষ্য করে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কোন অ্যাডভার্টাইজমেন্ট গুলো আপনাদের কাছ দেখানো উচিত তা বুঝে ফেলে  

Leave a Reply

Your email address will not be published.

Back to top button