প্রযুক্তি

বিজ্ঞাপন কি? বিজ্ঞাপনের লাভ, প্রকারভেদ এবং উদ্দেশ্য – জেনে নিন

সচরাচর টিভিতে কিংবা রাস্তাঘাটে বিলবোর্ডে যে সকল পোষ্টের ডিজিটাল ব্যানার দেখে থাকে সেগুলোই আমরা বিজ্ঞাপন হিসেবে চিনি। কিন্তু আমাদের অজান্তেই আমরা দৈনিক আরো শত শত বিজ্ঞাপন দেখে থাকি এবং সে সকল পণ্য কিনতে আগ্রহী হয়ে থাকি সেই বিজ্ঞাপন দেখেই। বিজ্ঞাপন একপ্রকার আমাদের দৈনন্দিন জীবনের সাথে জড়িয়ে গেছে। আপনি নিজেও জানেন না আপনি যে পণ্যটি কিনেছেন সেটি হয়তো বা কোনো বিজ্ঞাপন থেকে আগ্রহী হয়ে কিনেছেন। অর্থাৎ এখনকার বিজ্ঞাপনগুলো এতটাই ফাস্ট হয়ে গেছে যে আপনার অজান্তেই আপনাকে এই পণ্য কিনতে আগ্রহী করে তোলে।

বিজ্ঞাপন কি?

কোন একটি প্রোডাক্ট বিক্রি করার জন্য গ্রাহকের কাছে সে প্রডাক্ট প্রচার করাই হল বিজ্ঞাপন। আরও সহজভাবে বলতে গেলে বিপণন ব্যবস্থায় একটি পণ্য ক্রেতার কাছে আকর্ষণীয় করে তুলতে এবং বার্তা দিতে যে মাধ্যম ব্যবহার করা হয় সেটি হল বিজ্ঞাপন ।

টিভি তে খেলা দেখার সময় কিংবা কোন অনুষ্ঠান দেখার সময় অনুষ্ঠানের মধ্যে বিভিন্ন ধরনের প্রোডাক্ট বা বিভিন্ন ব্র্যান্ড এর প্রোডাক্ট এর বিজ্ঞাপন দেখা যায়। অনেক সময় বিজ্ঞাপন আকর্ষণীয় করার জন্য সেলিব্রেটি দের দ্বারা বিজ্ঞাপনটি শুট করা হয়। ডিজিটাল মার্কেটিং এ বিজ্ঞাপনের ভূমিকা অনেক বেশি। বর্তমান গ্রাহকের কাছে পৌছাবার জন্য বিক্রেতাকে অবশ্যই বিজ্ঞাপনের আশ্রয় নিতে হয় যেকোনো পণ্যের ক্ষেত্রে। আর যে সকল পণ্যের বিজ্ঞাপন বেশি সে সকল পণ্যের বিক্রি তত বেশি।

বিজ্ঞাপনের উদ্দেশ্য

বিজ্ঞাপনের প্রধান উদ্দেশ্য হলো গ্রাহকের কাছে কোন পণ্য প্রচার করা। বিজ্ঞাপনে সবচেয়ে বেশি গুরুত্ব হলো লাভ। আর্থিকভাবে অথবা জনমত তৈরির ক্ষেত্রে বিজ্ঞাপনের অনেক বেশি গুরুত্ব রয়েছে আবার অনেক ক্ষেত্রে বিজ্ঞাপন থেকে রাজনৈতিকভাবে লাভবান হওয়া যায়। ক্রেতা ও বিক্রেতা এর মাঝে সম্পর্ক তৈরি করাই হল বিজ্ঞাপনের আরেকটি উদ্দেশ্য।

বিজ্ঞাপনের মাধ্যম

কেবল টিভি বিজ্ঞাপনের একটি জনপ্রিয় মাধ্যম বর্তমানে ইউটিউব, ফেসবুক সহ অন্যান্য অনলাইন প্লাটফর্ম গুলোতেও বিজ্ঞাপন অনেক বেশি জনপ্রিয় হয়ে উঠছে। বাণিজ্যিক চাহিদায় বিজ্ঞাপন প্রচারের মাধ্যম গুলো আস্তে আস্তে অনেক বেশি হচ্ছে। বর্তমানে খবরের কাগজে, রেডিওতে, বিভিন্ন গাড়িতে অথবা গণপরিবহন এর ক্ষেত্রে লাগানো ব্যানারে দেখতে পাওয়া যায় বিজ্ঞাপন। বিজ্ঞাপনগুলো ধীরে ধীরে আরও বেশি আকর্ষণীয় করে তোলা হচ্ছে যেন গ্রাহকের কাছে সেটি অনেক তুমি করতে পারে। ধারণা করা হয় বর্তমানে একজন মানুষ সকাল থেকে রাত পর্যন্ত প্রায় চার হাজারের ওপর বিজ্ঞাপন দেখে থাকে। তাহলে বোঝা যাচ্ছে বিজ্ঞাপন আমাদের জীবনে কি পরিমানে ভূমিকা রাখছে কোন পণ্য কেনার ক্ষেত্রে।
বিজ্ঞাপন কয়েক প্রকারের রয়েছে এর মধ্যে প্রিন্ট মিডিয়া, টেলিভিশন, ইন্টারনেট ডিজিটাল মার্কেটিং এই সবগুলোই বিজ্ঞাপন এর উদাহরণ। বর্তমানে আরেকটি বিজ্ঞাপন খুব জনপ্রিয় হয়ে উঠছে এবং এটি খুব লাভজনক সেটি হল পেইড অ্যানাউন্সমেন্ট।

বিজ্ঞাপন এর প্রকারভেদ

  • অনলাইন এডভার্টাইজিং
  • পৃন্ট এডভার্টাইজিং
  • মিডিয়া এডভার্টাইজিং

অনলাইন এডভার্টাইজিং 

অনলাইন এডভার্টাইজিং হল অনলাইন বা ইন্টারনেটের মাধ্যমে বিজ্ঞাপন প্রচার করা। গুগোল এডস, ফেসবুক এডস, ইনস্টাগ্রাম এডস কিংবা ইউটিউব এডস এর সবগুলো হল অনলাইন এডভার্টাইজিং প্ল্যাটফর্ম। যারা নিয়মিত ইন্টারনেট এর সাথে যুক্ত থাকেন তারা অনেকেই অনলাইন এডভার্টাইজিং একসাথে পরিচিত।

প্রিন্ট এডভার্টাইজিং

কাগজে প্রিন্ট করে যে ম্যাগাজিন, ভাউচার, পেপার ব্যানার অথবা লিফলেট বানানো হয় এগুলোই হল পৃন্ট এডভার্টাইজিং। প্রিন্ট এডভার্টাইজিং বিভিন্ন বিলবোর্ড অথবা পাবলিক ট্রান্সপোর্ট গুলোতে দেখা যায়

মিডিয়া এডভার্টাইজিং

মিডিয়া এডভার্টাইজিং এর সাথে কমবেশি সকলেই পরিচিত। টিভিতে যে বিজ্ঞাপন গুলো দেখা যায় কিংবা রেডিও পেজে এডভেটাইজ গুলো শোনা যায় সেগুলোই হলো মিডি এডভার্টাইজিং। ইলেকট্রনিক মিডিয়াতে যে সকল বিজ্ঞাপন গুলো আমরা দেখতে পাই সেগুলি মিডিয়া এডভার্টাইজিং।

বিজ্ঞাপন এর সুবিধাসমূহ

নতুন পণ্য বাজারে পরিচিত করে তোলা

বিজ্ঞাপন এর প্রধান সুবিধা হইলো নতুন যেকোনো পণ্য বাজারে আসলে সেটি গ্রাহকদের কাছে পরিচিত করে তোলে। বিজ্ঞাপনের মাধ্যমে কোন পণ্য সম্পর্কে যখন গ্রাহক জানতে পারে তখন সেই পণ্য কিনতে আগ্রহী হয়। এটি ক্রেতাদের নতুন পণ্য সম্পর্কে জানায় এবং এটি কিনতে আগ্রহী করে।

বিক্রি বৃদ্ধি করা

বিজ্ঞাপন প্রচারের মাধ্যমে যখন গ্রাহকদের কাছে বেশি পৌঁছানো যায় তখন সে পণ্যের বিক্রি বৃদ্ধি পায়। অর্থাৎ বিজ্ঞাপন প্রচার করলে বিক্রি বৃদ্ধি পায়।

অন্যান্য প্রতিযোগীদের চেয়ে এগিয়ে যাওয়া

বাজারে একটি প্রডাক্টের অন্যান্য যেসকল অল্টারনেটিভ রয়েছে সেগুলোর তুলনায় যে প্রোডাক্ট এর বিজ্ঞাপন বেশি প্রচারিত হয় সে প্রোডাক্ট অনেক বেশি পরিচিত হয়ে ওঠে। আর এই পরিচিত হওয়ার কারণে সে প্রোডাক্টের বিক্রি অনেকবৃদ্ধি পায় এর ফলে অন্যান্য প্রতিযোগীদের চেয়ে সেই পণ্য অনেক এগিয়ে যায়।

মধ্যস্বত্বভোগীদের এড়িয়ে যাওয়া

অনেক সময় কিছু বিজ্ঞাপন এমনভাবে প্রচার করা হয় যেন সরাসরি ক্রেতা এবং বিক্রেতা মধ্যে সম্পর্ক স্থাপন হয়। এতে করে যারা মধ্যস্বত্বভোগী অর্থাৎ যারা প্যাকেটিং কিংবা অন্যান্য ট্রান্সপোর্ট খাতে অনেক বেশি দাম বাড়িয়ে দেয় তাদেরকে এড়িয়ে চলা সম্ভব হয়।

কর্মসংস্থান সৃষ্টি

বিজ্ঞাপন সৃষ্টি করে দিয়েছে অনেক বেশি কর্মসংস্থান। ডিজিটাল বিজ্ঞাপন হোক কিংবা প্রিন্টিং অ্যাডভার্টাইজমেন্ট সবকিছুতেই রয়েছে কর্মসংস্থানের সুযোগ। আবার বর্তমানে সেলসম্যান নিয়োগ দেওয়া হচ্ছে শুধুমাত্র বিজ্ঞাপনের জন্য। তাই বলা যায় বিজ্ঞাপন কর্মসংস্থান সৃষ্টিতে সাহায্য করেছে।

পত্রিকা এবং ম্যাগাজিনের দাম কমাতে সাহায্য করা

পত্রিকা এবং ম্যাগাজিন এর দাম অনেক বেশি হওয়ার কথা থাকলেও বিজ্ঞাপনদাতা কোম্পানিগুলো যেহেতু অনেক বেশি ভ্যাট প্রদান করে সেই পত্রিকায় অ্যাডভার্টাইজমেন্ট দেওয়ার জন্য সে কারণে পাঠকের কাছে সেই পত্রিকার মূল্য অনেক কম ধরা হয়। এতে করে পত্রিকার মূল্য রাস পায়।

উন্নত জীবন যাপনে সাহায্য করা

বর্তমানে সকলেই অনলাইনে কেনাকাটা অভ্যস্ত হয়ে উঠছে। সময় স্বল্পতা এবং ট্রান্সপোর্ট সমস্যার জন্য অনেকেই বর্তমানে অনলাইনে কেনাকাটা কে বেছে নিয়েছে। অনলাইনে পণ্য কেনাকাটা বিজ্ঞাপন অনেক বেশি ভূমিকা রাখে। বিজ্ঞাপন দেখে এখন মানুষ কোন পণ্য কিনবে সে বিষয়ে সিদ্ধান্ত নিতে পারে।

এগুলোই হল বিজ্ঞাপন এর সুবিধা । এছাড়াও বিজ্ঞাপনের কিছু অসুবিধা রয়েছে যেমন অতিরিক্ত বিজ্ঞাপনের ফলে অনেক বেশী সময় নষ্ট হয় কিন্তু এর ফলে গ্রাহক সুবিধা যে বেড়েছে এটা অস্বীকার করার কোনো সুযোগ নেই।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button