প্রযুক্তি

মাস্টার কার্ড কি? কিভাবে পাওয়া যায় । মাস্টার কার্ডের সুবিধা ও অসুবিধা

মাস্টার কার্ড একটি বহুল ব্যবহৃত ক্রেডিট/ডেবিট কার্ড যা বিশ্বব্যাপী গৃহীত হয়। মাস্টারকার্ড ব্যবহার করে আপনাকে ছয়টি ভিন্ন সুবিধা প্রদান করতে পারে যেমন নিরাপদ ক্রয়, অতিরিক্ত সুরক্ষা, ভ্রমণ পরিকল্পনা, ডিসকাউন্ট এবং আরও অনেক কিছু।

আজকের বিশ্বে যেখানে সবকিছু দ্রুত এবং সুবিধাজনক হওয়া প্রয়োজন (কেন কিছু টাকা সঞ্চয় করা আলাদা হতে হবে?) মাস্টারকার্ড তার ব্যবহারকারী-বান্ধব বৈশিষ্ট্যগুলির সাথে আর্থিক কেন্দ্রে ঝড় তুলেছে যা উভয় গ্রাহকদের জন্য দ্রুত সুবিধাজনক করে তুলেছে এবং চারিদিকে ব্যবসায়ীরা।

মাস্টারকার্ড বিশ্বব্যাপী একটি পেমেন্ট কার্ড প্রদানকারী। তারা অনলাইন পেমেন্টের জনপ্রিয় নামগুলির একটি অংশ – ওয়ার্ল্ডপে।

আঞ্চলিক এবং আন্তর্জাতিকভাবে মাস্টারকার্ড আন্তর্জাতিক ব্যাংক স্থানান্তরের চেয়ে আরও সহজ অর্থপ্রদানের পদ্ধতি হিসাবে স্বীকৃত। এটির অনেকগুলি সুবিধা এবং বিশেষত্ব রয়েছে যা এটিকে আকর্ষণীয় করে তোলে, যার মধ্যে কিছু অন্যদের চেয়ে বেশি একচেটিয়া। তাদের সাথে ক্রেডিট কার্ডগুলিকে অনলাইন শপগুলিতে দৃশ্যমান করার পাশাপাশি মোবাইল পেমেন্ট উপলব্ধ করা হয়, এটি মাস্টারকার্ডকে শিল্পে একটি সন্দেহাতীত নাম হিসাবে তৈরি করে।

মাস্টার কার্ড কি?

মাস্টারকার্ড বিশ্বের সবচেয়ে বেশি ব্যবহৃত কার্ডগুলির মধ্যে একটি। এটি প্রকৃতপক্ষে ১৯৬৬ সালে নিবন্ধিত হয়েছিল। SET গ্রুপের প্রতিষ্ঠাতা সদস্য হওয়ার কারণে, মাস্টারকার্ড একটি আন্তর্জাতিক কোম্পানিতে পরিণত হয়েছে যা প্রমাণিত হয়েছে যে তারা যেখানেই ভ্রমণ করে সেখানে তাদের ব্যবহারকারীদের বিশ্বব্যাপী স্বীকৃতি প্রদান করে এবং দ্রুত স্থানীয় মুদ্রা বিনিময় প্রদান করে।

মাস্টার কার্ড কিভাবে পাওয়া যায়?

মাস্টার কার্ড পেতে আপনাকে আবেদন করতে হবে ব্যাংক এ। যে ব্যাংকের মাস্টার কার্ড নিতে চান প্রথমে জেনে নিন সেই ব্যাংক মাস্টার কার্ড অফার করে কিনা। যদি আপনি যে ব্যাংকে মাস্টার কার্ড নিতে চাচ্ছেন সে ব্যাংক মাস্টার কার্ড অফার করে তাহলে সে ব্যাংক থেকে আবেদন করতে হবে মাস্টার কার্ডের জন্য। আপনার ব্যাংক মাস্টার কার্ড অফার করে কিনা তা জানতে পারেন সে ব্যাংকের হেল্প লাইন নম্বরে ফোন করে। 

একটি ক্রেডিট বা ডেবিট কার্ডের মালিকানা এবং পরিচালনা অনেক সুবিধার সাথে, সুদের পেমেন্টের জন্য কম হার এবং ক্যাশব্যাক ডিলের সাথে জড়িত।
মাস্টারকার্ড আপনাকে ব্যক্তিগত চেক ছাড়াই ক্রেডিটে বড় টিকিট আইটেম কেনার অনুমতি দেয়। নগদ মজুদ কম হলে বা জরুরী পরিস্থিতিতে এটি সহায়ক হতে পারে।
সবশেষে, মাস্টারকার্ডের সবচেয়ে বড় সুবিধা হল ইস্যুকারীর প্রতিশ্রুতি যারা তাদের কার্ড হারিয়েছেন এবং দ্রুত প্রতিস্থাপন পরিষেবার প্রয়োজন।

আপনার ভাল ক্রেডিট থাকলে, আপনি অনেকগুলি দুর্দান্ত পুরস্কারের মধ্যে থেকে আপনার বাছাই করতে পারেন। দ্রুত প্রতিক্রিয়া এবং কোনও ফি কার্ডই ভাল কাজ করে।

শুধুমাত্র সেই লেনদেনগুলি করুন যা আপনি জানেন যেগুলি আপনাকে ফেরত দিচ্ছে।

কাগজের মেইল ​​হোক বা অনলাইন ফর্ম হোক তা বিভিন্ন উত্স থেকে কীভাবে মাস্টারকার্ড পেতে হয় তার একটি ভূমিকাও কাজ করতে পারে

পেমেন্ট সলিউশন কোম্পানি মাস্টারকার্ড তাদের তিনটি ভিন্ন ধরনের কার্ড সেক্টরের জন্য ব্যাপকভাবে জনপ্রিয় হয়ে উঠেছে। প্রথম প্রকার একটি ডেবিট কার্ড, যা প্রিপেইড বা ব্যাংক অ্যাকাউন্ট নামেও পরিচিত। এটি কাউকে সেই অ্যাকাউন্টে সংরক্ষিত ব্যালেন্স সীমা পর্যন্ত একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ উত্তোলন করতে দেয়। দ্বিতীয় প্রকার ক্রেডিট কার্ড যা কাউকে বণিকের কাছ থেকে একটি নির্দিষ্ট পরিমাণ থেকে অর্থ ধার করতে এবং নির্দিষ্ট সময়ের পরে অর্থ প্রদান করতে দেয়। তৃতীয় এবং চূড়ান্ত প্রকার হল মাস্টারকার্ড যা ক্রেডিট কার্ডের মতো যেকোন জায়গায় ব্যবহার করা যেতে পারে টাকা ধার না করে, তারা টাকা ধার দেয় এবং এইভাবে লাভ করে ।

মাস্টার কার্ডের সুবিধা

মাস্টার কার্ড হল এক ধরনের ক্রেডিট কার্ড যেগুলোর জনপ্রিয়তা সাম্প্রতিক বছরগুলোতে মানুষের মধ্যে বাড়ছে।

সাম্প্রতিক বছরগুলিতে, মাস্টারকার্ডের জনপ্রিয়তা বাড়ছে কারণ লোকেরা আমেরিকান এক্সপ্রেসের প্রতি আগ্রহী, কিন্তু আমেরিকান এক্সপ্রেস আন্তর্জাতিক কার্ড গ্রহণ করে না, তাই লোকেরা মাস্টারকার্ডে স্যুইচ করে

ক্রেডিট কার্ড এবং ডেবিট কার্ডের সুবিধা রয়েছে। ক্রেডিট কার্ডগুলি শুধুমাত্র কার্ড প্রদানকারীর জন্য নয়, ধারকদের জন্যও বেশি খরচ করে। যদি কেউ তাদের ঋণ পরিশোধ করতে সমস্যায় পড়ে, তবে তারা তাদের পাওনাদারের সাথে যোগাযোগ করতে পারে বা সময়ের সাথে দ্রুত ব্যালেন্স পরিশোধ করতে ঋণ নিতে পারে। অন্যদিকে, ডেবিট কার্ডের সাধারণত কোনো মাসিক বা বার্ষিক ফি লাগে না এবং কিছু সীমাবদ্ধতার মধ্যে ডেবিট লেনদেন হ্রাস পায়। মাসিক বিবৃতির ক্ষেত্রে কেউ খারাপ চমক পছন্দ করে না তাই উচ্চ ব্যয় প্রত্যাখ্যান রাগ বা হতাশার অনুভূতি সৃষ্টি করতে পারে যা ভাল নয়

মাস্টারকার্ড হল একটি বিশ্বব্যাপী অর্থপ্রদান পরিষেবা যা ব্যবহারকারীদের স্থানীয় এবং আন্তর্জাতিকভাবে সংযুক্ত করে।

মাস্টারকার্ডের ক্রেডিট কার্ডগুলি বিশ্বজুড়ে গৃহীত হয়, যা গ্রাহকদের নিকট-ক্ষেত্রের অর্থপ্রদান এবং আন্তর্জাতিক লেনদেন উভয়ই যোগাযোগবিহীন কেনাকাটা করতে দেয়। এটি গ্রাহকদের তাদের দৈনন্দিন কেনাকাটার সাথে মাইল উপার্জনের মতো সুবিধা প্রদান করে।

একটি সাধারণ দিনে, আপনি একটি স্থানীয় ক্যাফেতে বা শহরের বাইরে খাবারের জন্য আপনার প্রাতঃরাশের জন্য মাস্টারকার্ড ব্যবহার করতে পারেন – আপনার বসন্ত বিরতির জন্য রিজার্ভেশন। Uber এবং Lyft-এর মতো রাইড শেয়ারিং কোম্পানিগুলিও নগদ ভাড়া নেওয়ার পরিবর্তে আপনার অ্যাকাউন্টে তহবিল যোগ করতে এই কার্ডটি ব্যবহার করে।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button