প্রযুক্তি

২০২২ সালের সেরা এন্টিভাইরাস সফটওয়্যার কোনগুলো – জেনে নিন

কম্পিউটারে ভাইরাস প্রবেশ করে ফাইল চুরি বা নষ্ট হয় অনেকের। কম্পিউটারের ফাইল চুরি কিংবা ফাইল নষ্ট হয়ে যাওয়া বাঁচাতে কম্পিউটারে এন্টিভাইরাস সফটওয়্যার এর প্রয়োজন আছে। এন্টিভাইরাস সফটওয়্যার আপনার কম্পিউটারের সুরক্ষা নিশ্চিত করে এবং ফাইল চুরি হওয়া থেকে বাঁচায়। এন্টিভাইরাস সফটওয়্যার এসকল কম্পিউটারে থাকে না সে সকল কম্পিউটারে যে কোন ধরনের ভাইরাস প্রবেশ করতে পারে এবং সেগুলো আপনার গুরুত্বপূর্ণ ফাইল, ছবি অথবা ভিডিও গুলোকে ডিলিট করে দিতে পারে। আবার অনেক সময় কিছু ভাইরাস আছে যেগুলো আপনার গুরুত্বপূর্ণ তথ্য চুরি করে নেয় এ সকল সমস্যা থেকে বাঁচার জন্য আপনার প্রয়োজন একটি এন্টিভাইরাস সফটওয়্যার।

এন্টিভাইরাস সফটওয়্যার আপনার কম্পিউটারে ভাইরাসের প্রবেশের পূর্বেই সেটি খুঁজে বের করে এবং আপনাকে কোন নতুন ফাইল ইনস্টল করার পুর্বে যদি সে ফাইলে ভাইরাস থাকে তাহলে এন্টিভাইরাস সফটওয়্যার এর কাজ হলো সে ভাইরাসটিকে ডিলিট করে দেওয়া। অনেক সময় ভাইরাসটিকে আপনাকে নিজে থেকে বামে না হলে ডিলিট করতে হয় তবে এন্টিভাইরাস সফটওয়্যার আপনাকে সে ভাইরাসটি সম্পর্কে সচেতন করে। তাহলে বুঝতে পারছেন অ্যান্টিভাইরাস সফটওয়্যার আপনার কম্পিউটারের জন্য কতটা প্রয়োজন এবং এন্টি ভাইরাস সফটওয়্যার না থাকলে আপনি কতটা বিপদের সম্মুখীন হতে পারেন।

আপনার কম্পিউটারে ভাইরাস ঢুকেছে বুঝবেন কিভাবে?

আপনার কম্পিউটারে ভাইরাস প্রবেশ করলে কি লক্ষণ দেখা যাবে যে গুলো দেখে আপনি বুঝতে পারবেন আপনার কম্পিউটারটি ভাইরাসে আক্রান্ত হয়েছে।

  • ভাইরাস প্রবেশের ফলে আপনার কম্পিউটারটি কিছুটা স্লো কাজ করতে পারে
  • কম্পিউটারে কোন কাজ করতে অথবা ইন্টারনেটে প্রবেশের অসুবিধা হতে পারে
  • কিছু ফাইল খুজে নাও পেতে পারেন অথবা ডিলিট হয়ে যেতে পারে
  • ছবি কিংবা ভিডিও ফোল্ডার দেখা যেতে পারে কিন্তু সেখানে প্রবেশ করা অথবা চালানো সম্ভব হয় না
  • কম্পিউটার ঘনঘন ক্রাশ হতে পারে
  • কম্পিউটারের অনেক তথ্য চুরি হতে পারে এবং আপনি অনেক স্পাম মেসেজ পেতে পারে
আরো দেখুনঃ  ২০২২ সালের স্মার্টফোন থেকে কম্পিউটারে ডাটা ট্রান্সফার পদ্ধতি - জেনে নিন

বিভিন্ন ধরনের ভাইরাস রয়েছে এর মধ্যে কিছু কিছু ভাইরাস রয়েছে খুবই ক্ষতিকর যেগুলো ব্যবহারকারীর অজান্তেই কম্পিউটারে প্রবেশ করতে পারে এবং আপনার কম্পিউটার এর প্রয়োজনীয় তথ্য নষ্ট করে দিতে পারে বা চুরি করে দিতে পারে। 

এন্টিভাইরাস কি ?

অ্যান্টিভাইরাস হলো এমন একটি সফটওয়্যার যেটি ভাইরাসের বিরুদ্ধে কাজ করে এবং ভাইরাস কি খুঁজে বের করে তা ডিলিট করতে সাহায্য করে। কম্পিউটারে যদি এন্টিভাইরাস সফটওয়্যার ইনস্টল করা থাকে সে ক্ষেত্রে অন্য কোন স্থান থেকে কোন ফাইল কম্পিউটারে কপি করে আনলে অথবা কম্পিউটারে রাখলে সে ফাইলের যদি ভাইরাস থাকে অ্যান্টিভাইরাস সফটওয়্যার সেটিং খুঁজে বের করে। এন্টিভাইরাস সফটওয়্যার প্রথমে আপনাকে নোটিফিকেশনের মাধ্যমে ওয়ার্নিং দেয় আবার অনেক সফটওয়্যার রয়েছে যেগুলো সরাসরি ক্ষতিকর ফাইলটি ডিলিট করে দেয়। ইন্টারনেট থেকে যখন আমরা কোন সফটওয়্যার ইন্সটল করি অনেক সফটওয়্যার এর মধ্যেই ভাইরাস থাকতে পারে তাই না জেনেই একটি সফটওয়্যার ইনস্টল করার পুর্বে সিওর হয়ে নিন আপনার কম্পিউটারে এন্টিভাইরাস ইন্সটল করা রয়েছে কিনা। এন্টিভাইরাস ইন্সটল করে না থাকে তাহলে অবশ্যই একটি এন্টিভাইরাস সফটওয়্যার ইন্সটল করে নিবেন আপনার কম্পিউটারের জন্য । এটি আপনার কম্পিউটারকে সুরক্ষা দিবে।

2022 সালে এসে ভাইরাসগুলো আরো সুখকর হয়েছে এবং পুরনো অনেক এন্টিভাইরাস সফটওয়্যার নতুন এই ধরনের ভাইরাসগুলোকে শনাক্ত করতে পারে না। অর্থাৎ নতুন ভাইরাসগুলোর প্রোগ্রাম এমনভাবে করা হয়েছে যেন পুরাতন প্রচলিত এই সকল অ্যান্টিভাইরাস সফটওয়্যার এই ভাইরাসগুলো শনাক্ত করতে পারে না এবং আপনাকে না জানিয়ে আপনার অজান্তেই এই ভাইরাস গুলো আপনার কম্পিউটারে প্রবেশ করে এবং আপনার সকল তথ্য নষ্ট বা চুরি করতে পারে। নিচে 2022 সালে কার্যকর কিছু এন্টিভাইরাস সফটওয়্যার এর নাম উপস্থাপন করা হয়েছে যেগুলো আপনার কম্পিউটারের সুরক্ষার জন্য ইন্সটল করতে পারেন।

আরো দেখুনঃ  কম্পিউটারের জন্য সেরা ৬ টি এন্টিভাইরাস সফটওয়্যার ২০২২

কম্পিউটারের জন্য সেরা এন্টিভাইরাস সফটওয়্যার ২০২২

বিটডিফেন্ডার অ্যান্টিভাইরাস প্লাস 

বিটডিফেন্ডার অ্যান্টিভাইরাস প্লাস খুবই প্রচলিত একটি এন্টিভাইরাস সফটওয়্যার। বিটডিফেন্ডার অ্যান্টিভাইরাস প্লাস এর স্কোর খুবই ভালো। বিটডিফেন্ডার অ্যান্টিভাইরাস প্লাস ব্যাকগ্রাউন্ড স্ক্যান করতে পারে তবে ব্যাকগ্রাউন্ডে স্ক্যান করার জন্য এটি লোড কিছুটা ভারী হয় অর্থাৎ হেভি লোড করতে পারে আপনার কম্পিউটারের ওপর। বিট ডিফেন্ডার অ্যান্টিভাইরাস প্লাস এর প্যাকেজ গুলো নেওয়ার পাশাপাশি আপনি পাচ্ছেন আরো কিছু সুবিধা । তবে বিট ডিফেন্ডার এন্টিভাইরাস প্লাস একটি পেইড সফটওয়্যার । বিটডিফেন্ডার ব্যবহার করার জন্য অবশ্যই আপনাকে বিটডিফেন্ডার কিনতে হবে।

bitdefender
Bitdefender antivirus plus

 

ক্যাসপারস্কি টোটাল সিকিউরিটি

কাস্পেরস্কি টোটাল সিকিউরিটি খুবই জনপ্রিয় সফটওয়্যার যেটি অনেকেই ব্যবহার করেন। কাস্পেরস্কি এর সবচেয়ে বড় সুবিধা হল এটি ম্যালওয়ার প্রটেকশন এর ক্ষেত্রে অনেক ভালো কাজ করে। তবে কাস্পেরস্কি এর অসুবিধা রয়েছে এবং অসুবিধা কি হলো এটি ভিপিএন ইউজ এর জন্য লিমিটেড সুবিধা দিয়েছে। যারা কম্পিউটারের জন্য খুবই ভাল একটি এন্টিভাইরাস সফটওয়্যার খুঁজছেন তাদের জন্য কাস্পেরস্কি হতে পারে একটি খুবই ভালো পছন্দ।

kaspersky
Kaspersky Total Security

 

 

নর্টন 360 ডিলাক্স

নর্টন 360 ডিলাক্স আপনার কম্পিউটারের সুরক্ষার খুবই ভাল কাজ করে এবং এটিতে রয়েছে অসাধারণ ম্যালওয়ার প্রোডাকশন। নর্টন সিক্সটি ডিলাক্স ব্যবহার করে আপনি আপনার কম্পিউটারকে সুরক্ষা দিতে পারেন ভাইরাসের বিরুদ্ধে। নর্টন থ্রি সিক্সটি ডিলাক্স লাইফ লক প্রটেকশন প্রদান করে ব্যবহারকারীকে। আপনার কম্পিউটারের সুরক্ষায় এই সফটওয়্যারটি ব্যবহার করতে পারেন যা আপনার কম্পিউটারের সুরক্ষা দেবে। এই এন্টিভাইরাস সফটওয়্যার টি অসুবিধা হলো এটি যখন স্ক্যান করে তখন অনেক বেশি লোড করে তাই আপন অন্যান্য কাজে ব্যাঘাত ঘটে।

আরো দেখুনঃ  কম্পিউটারের জন্য সেরা ৬ টি এন্টিভাইরাস সফটওয়্যার ২০২২
Norton-Deluxe
Norton Deluxe 360

ম্যাকাফি ইন্টারনেট সিকিউরিটি

গত কয়েক বছরে ম্যাকাফি ইন্টারনেট সিকিউরিটি খুবই জনপ্রিয় একটি অ্যান্টিভাইরাস সফটওয়্যার এ পরিণত হয়েছে। এন্টিভাইরাস সফটওয়্যার টি ব্যবহার করে আপনি খুব কম খরচে আপনার কম্পিউটারের সিকিউরিটি নিশ্চিত করতে পারেন। বর্তমানে অন্যান্য জনপ্রিয় এন্টিভাইরাস সফটওয়্যার পাশাপাশি ম্যাকাফি ও খুবই জনপ্রিয়তা পেয়েছে এন্টিভাইরাস সফটওয়্যার এর ক্ষেত্রে। যারা কম্পিউটারে গেমস খেলে তারা অনেকেই তাদের গেম এর সিকিউরিটির জন্য এন্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার করে যেটি অনেক McAfee Internet Securityবেশী কার্যকর।

McAfee
McAfee Internet Security

 

ESET স্মার্ট সিকিউরিটি প্রিমিয়াম

ESET স্মার্ট সিকিউরিটি প্রিমিয়াম আরেকটি জনপ্রিয় এন্টিভাইরাস সফটওয়্যার যেটি খুবই কার্যকর ভাইরাসের বিরুদ্ধে। এটি ব্যবহারকারীকে খুবই ভালো প্রটেকশন দেয় তবে এটির দাম কিছুটা বেশি। আরেকটি সমস্যা হল এটি ব্যবহারকারীকে কোন ভিপিএন প্রটেকশন দেয় না। যারা সিস্টেমের পারফরম্যান্স ধরে রাখতে চান এন্টিভাইরাস স্ক্যান করার সময়ও তারা এই এন্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার করতে পারেন। এছাড়াও যারা একটু ভালো এবং প্রিমিয়াম টাইপ এন্টিভাইরাস সফটওয়্যার খুঁজছেন তাদের জন্য এটি একটি ভালোESET Smart Security PremiumESET Smart Security Premium চয়ন হতে পারে।

ESET Smart Security Premium
ESET Smart Security Premium

 

 

কম্পিউটারের সুরক্ষার জন্য উপরের যেকোন একটি এন্টিভাইরাস সফটওয়্যার আপনার কাজে আসতে পারে। তবে এন্টিভাইরাস সফটওয়্যার গুলি দাম বেশি হওয়ায় যারা ফ্রী এন্টিভাইরাস খুঁজে থাকেন এবং এন্টিভাইরাস সুরক্ষা নিতে চান তাদের জন্য আমরা আরও একটি আর্টিকেল প্রকাশ করেছি ফ্রিতে এন্টিভাইরাস সুরক্ষা বিষয়ে। যেখানে আপনি জানতে পারবেন ফ্রিতে 2022 সালের সেরা এন্টিভাইরাস সফটওয়্যার কোনগুলো এবং আপনি ব্যবহার করতে পারেন তার যেকোনো একটি।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button