লাইফস্টাইল

মাইক্রোওয়েভ ওভেন পরিষ্কার করার উপায়

মাইক্রোওয়েভ ওভেন এখন অনেকেই ব্যবহার করে। মাইক্রোওয়েভ ওভেন ব্যবহার করে যেকোনো খাবার গরম করা অথবা খাদ্যবস্তু তৈরি পদ্ধতি খুব সহজ। কিন্তু মাইক্রোওয়েভ ওভেন পরিষ্কার করা সবার কাছে বিরক্তিকর। একটি খুব সাধারন পদ্ধতি আছে মাইক্রোওয়েভ ওভেন পরিষ্কার করার পদ্ধতি গুলো ব্যবহার করলে পরবর্তীতে আর মাইক্রোওয়েভ ওভেন নষ্ট হওয়ার অথবা পরিষ্কার করার অনেক বেশি ঝামেলা পোহাতে হয় না।

লেবু ব্যবহার

লেবু ব্যবহার করে খুব সহজেই মাইক্রোওয়েভ ওভেন পরিষ্কার করা সম্ভব। লেবু যে কোন প্রকার তৈলাক্ত বস্তু পরিষ্কার করতে খুবই কার্যকর। লেবু ব্যবহার করে মাইক্রোওয়েভ ওভেন পরিষ্কার করা যায় এবং এটি খুবই কার্যকর একটি পদ্ধতি। প্রথমে একটি লেবুকে অর্ধেক করে কেটে নিতে হবে। যেহেতু মাইক্রোওয়েভ পরিষ্কার করার জন্য আপনাকে অবশ্যই মাইক্রোওয়েভ এরমধ্যে বাষ্প তৈরি করতে হবে তাই অর্ধেক কাটা লেবুটিকে মাইক্রোওয়েভ এর ভেতরে একটি প্লেটে উল্টা করে রাখতে হবে। বাষ্প তৈরি করার জন্য অবশ্যই মাইক্রোওয়েভ চালু করতে হবে এবং এক মিনিট পর্যন্ত গরম করতে হবে যতক্ষণ না পর্যন্ত মাইক্রোওয়েভ এর মধ্যে বাষ্প তৈরি হচ্ছে। এরপরে মাইক্রোওয়েভ ওভেন থেকে লেবু সহ প্লেট বের করে নিতে হবে। একটি টিস্যু অথবা প্লেট ব্যবহার করে মাইক্রোওয়েভ ওভেনের ভেতরে মুছে নিতে হবে। দেখবেন মাইক্রোওয়েভ ওভেন খুব ভালোভাবে পরিষ্কার হয়ে গেছে।

ডিশ ওয়াশিং ডিটারজেন্ট

ডিশ ওয়াশিং ডিটারজেন্ট ব্যবহার করে মাইক্রোওয়েভ ওভেন খুব ভালোভাবে পরিষ্কার করা যায়। প্রথমে গরম পানি নিতে হবে এবং গরম পানিতে ডিশ ওয়াশিং ডিটারজেন্ট মেশাতে হবে। খেয়াল রাখতে হবে ডিশ ওয়াশিং ডিটারজেন্ট যেন খুব বেশি না নেওয়া হয়। যা করতে হবে তা হল মাইক্রোওয়েভ ওভেনের মধ্যে একটি পাত্রে গরম পানি সহ পাউডার মিশ্রন রেখে দিতে হবে। মাইক্রোওয়েভ ওভেন চালু করতে হবে এবং বাষ্প হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। বাষ্প হতে এক মিনিটের মত সময় লাগতে পারে। এরপরে মাইক্রোওয়েভ ওভেনের মধ্যে বাষ্প দেখা গেলে মাইক্রোওয়েভ ওভেন বন্ধ করতে হবে। পাত্রটি বের করে একটি স্পঞ্জ অথবা টিসু পেপার দিয়ে মুছে নিতে হবে। আপনি ইচ্ছা করলে একটি নরম নেকরা ব্যবহার করতে পারেন মুছে ফেলার জন্য। এভাবে ডিশ ওয়াশিং ডিটারজেন্ট ব্যবহার করে খুব সহজে মাইক্রোওয়েভ ওভেন পরিষ্কার করতে পারবেন।

ভিনেগার ব্যবহার

যখন মাইক্রোওয়েভ ওভেনের মধ্যে ময়লা বেশি হয় তখন ভিনেগার ব্যবহার করা যেতে পারে। ভিনিগার পদ্ধতিটি খুবই কার্যকর এবং এর জন্য মাইক্রো ওভেনের মধ্যে বাষ্প তৈরি করতে হয় না। ভিনেগার পদ্ধতির জন্য প্রয়োজন হবে একটি স্প্রে বোতল এবং ভিনেগার। স্প্রে বোতল এর মধ্যে ভিনেগার নিয়ে নিন এবং তা মাইক্রোওয়েভ ওভেনের ভিতরে স্প্রে করুন। কিছুক্ষণ অপেক্ষা করুন যেন ভিনেগার গুলো ময়লা গুলো কে সঠিকভাবে পরিষ্কার করতে পারে। এরপরে একটি স্পঞ্জ অথবা নরম ন্যাকড়া দিয়ে ভিনেগার গুলো পরিষ্কার করে নিন। দেখবেন ভিনেগার এর সাথে সাথে ময়লাগুলো উঠে গেছে এবং আপনার ওভেন পরিষ্কার হয়ে গেছে।

বেকিং সোডা ব্যবহার

বেকিং সোডা ব্যবহার করে খুব সহজে পরিষ্কার করে নেওয়া যেতে পারে আপনার মাইক্রোওয়েভ ওভেন । একটি পাত্রে বেকিং সোডা নিন কিছু পানি নিয়ে পেস্ট তৈরি করুন। পেস্ট টি মাইক্রোওয়েভ ওভেনের মধ্যে কিছু সময়ের জন্য রেখে দেন। অন্তত পাঁচ মিনিট পরে ওপেন টি বন্ধ করুন এবং একটি স্পঞ্জ অথবা ন্যাকড়া দিয়ে মুছে ফেলুন মাইক্রোওয়েভ ওভেন এর ভেতরের অংশটি । বেশ পরিস্কার হয়ে গেল আপনার মাইক্রোওয়েভ ওভেন ।

এ সকল পদ্ধতি ব্যবহার করে খুব সহজেই মাইক্রোওয়েভ ওভেন পরিষ্কার করতে পারবেন তবে সবচেয়ে ভালো হয় যদি আপনি যে খাবারটি মাইক্রোওয়েভ ওভেনের মধ্যে গরম করছেন সেটি ঢেকে রাখুন। ঢেকে রাখলে মাইক্রোওয়েভ ওভেনে গরম কৃত খাবারের বিভিন্ন অংশ মাইক্রোওয়েভ ওভেনের মধ্যে পড়ে না সে ক্ষেত্রে মাইক্রোওয়েভ ওভেন অনেক কম নোংরা হয় । যারা নিয়মিত মাইক্রোওয়েভ ওভেনের মধ্যে খাবারে ঢাকনা দিয়ে গরম করে তাদের জন্য মাইক্রোওয়েভ ওভেন পরিষ্কার করা খুবই সহজ। শুধুমাত্র একটি স্পঞ্জ অথবা ভেজা তোয়ালে নিয়ে মাইক্রোওয়েভ ওভেনের মধ্যে ভালোভাবে পরিষ্কার করা যেতে পারে। এর মাধ্যমে উঠে যেতে পারে যে সকল স্পট ছিল সেগুলো। তবে যদি বেশি নোংরা হয় মাইক্রোওভেন তাহলে অবশ্যই উপরের পদ্ধতিগুলোর মধ্যে যেটি আপনার কাছে সুবিধা মনে হয় সেটি ব্যবহার করতে পারেন।

মাইক্রোওয়েভ ওভেন সর্বদাই খুব সাবধানে ব্যবহার করতে হবে কারণ মাইক্রোওয়েভ ওভেনের মধ্যে যে বাষ্প তৈরি হয় তা অনেক বেশি আঠালো। কিছু খাবার মাইক্রোওয়েভ ওভেনের মধ্যে গরম করা উচিত নয় কারণ সেগুলো থেকে মাইক্রোওভেন বেশি নোংরা হয়ে যায় অনেক সময় পরিষ্কার করাও কঠিন। তবে সবচেয়ে জেদি ময়লাগুলো উঠিয়ে ফেলতে সক্ষম লেবু এবং ভিনেগার। তাই আপনার মাইক্রোওয়েভ ওভেন কি বেশি ময়লা হলে অবশ্যই লেবু এবং ভিনেগার ব্যবহার করে মাইক্রোওয়েভ ওভেন কি পরিষ্কার করতে হবে। আর অল্প ময়লা হলে ভেজা তোয়ালে অথবা স্পঞ্জ দিয়ে পরিষ্কার করবেন মাইক্রোওয়েভ ওভেন। তবে কোন সময় শক্ত কিছু দিয়ে মাইক্রোওয়েভ ওভেন  পরিষ্কার করবেন না এতে করে ভেতরের অংশে   দাগ লেগে যেতে পারে।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button