প্রযুক্তি

কম্পিউটারের জন্য সেরা ৬ টি এন্টিভাইরাস সফটওয়্যার ২০২২

কম্পিউটারে ভাইরাস প্রবেশ করা একটি সাধারণ সমস্যা। যখন আমরা ইন্টারনেট থেকে কোন ফাইল ডাউনলোড করি অথবা কোন সফটওয়্যার ডাউনলোড করি তখন সে ফাইলে যদি কোন ভাইরাস থাকে তা এই আমাদের কম্পিউটারে আমাদের অজান্তেই প্রবেশ করে। এই ভাইরাস গুলো অনেক ক্ষতিকর হয় এবং কম্পিউটারের বিভিন্ন প্রয়োজনীয় ফাইল অথবা তথ্য ডিলিট করে দেয় কিংবা চুরি করে নেয়। বর্তমানে অনেক এন্টিভাইরাস সফটওয়্যার রয়েছে এই ভাইরাসগুলো প্রতিরোধের জন্য তবে বেশিরভাগ অ্যান্টিভাইরাস সফটওয়্যারগুলো পেইড তাই যারা টাকা খরচ করতে চান না তাদের জন্য কম্পিউটারের সুরক্ষা নিশ্চিত করা কিছুটা কঠিন হয়ে যায়। বর্তমানে কিছু খুব ভালো ফ্রি এন্টিভাইরাস সফটওয়্যার রয়েছে যেগুলো আপনার কম্পিউটারের সুরক্ষা নিশ্চিত করতে পারে একদম ফ্রিতে।

অ্যান্টিভাইরাস সফটওয়্যারগুলো কি কাজ করে?

অ্যান্টিভাইরাস সফটওয়্যারগুলো মূলত ক্ষতিকর ভাইরাসগুলোকে শনাক্ত করে এবং সেগুলো আপনার কম্পিউটারে প্রবেশ করতে দেয় না। এসকল প্রতিকার ভাইরাস কম্পিউটারে প্রবেশ করতে চাই সেগুলো শনাক্ত করে তা ডিলিট করে দেয় অ্যান্টিভাইরাস সফটওয়্যারগুলো। ২০২২ সালে কিছু ভালো ব্র্যান্ড তাদের এন্টিভাইরাস সফটওয়্যার সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহারের সুযোগ দিচ্ছে যা ব্যবহারকারীর কম্পিউটার কে ভাইরাসের হাত থেকে রক্ষা করছে অনেকাংশেই।

২০২২ সালের সেরা এন্টিভাইরাস সফটওয়্যার গুলা

  • উইন্ডোজ ডিফেন্ডার অ্যান্টিভাইরাস
  • বিটডিফেন্ডার অ্যান্টিভাইরাস ফ্রী এডিশন
  • Avast-free-antivirus
  • এভিজি এন্টিভাইরাস ফ্রি
  • মালওয়ারেবাইটস ফ্রী
  • কাস্পেরস্কি সিকিউরিটি ক্লাউড ফ্রী
আরো দেখুনঃ  ২০২২ সালের স্মার্টফোন থেকে কম্পিউটারে ডাটা ট্রান্সফার পদ্ধতি - জেনে নিন

যারা ২০২২ সালে সম্পূর্ণ ফ্রিতে এন্টিভাইরাস সফটওয়্যার খুঁজছেন তাদের জন্য এই অপশন গুলো খুবই ভালো হতে পারে। যারা ফ্রি অ্যান্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার করতে চান এবং একটি ভালো অ্যান্টিভাইরাস এর সার্ভিস নিতে চান তারা এই অ্যান্টিভাইরাস সফটওয়্যারগুলো একদম ফ্রিতে ব্যবহার করতে পারবেন। তাই আপনার কম্পিউটারে সুরক্ষা নিশ্চিত এর জন্য যদি আপনি কোন পেইজ এন্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার না করে থাকেন তাহলে এই এন্টিভাইরাস সফটওয়্যার গুলো ব্যবহার করতে পারেন।

উইন্ডোজ ডিফেন্ডার অ্যান্টিভাইরাস

উইন্ডোজ ডিফেন্ডার এন্টিভাইরাস ফ্রি হলেও খুবই ভালো অ্যান্টিভাইরাস প্রটেকশন দিয়ে থাকে। তারাপীঠে কি খুবই উন্নত মানের এন্টিভাইরাস সফটওয়্যার খুঁজছেন তাদের জন্য এটি খুবই ভালো পছন্দ হতে পারে। উইন্ডোজ ডিফেন্ডার এন্টিভাইরাসটি মাইক্রোসফট নির্মাণ করেছে তাই উইন্ডোজ ডিভাইসের জন্য এটি খুবই কার্যকর।

Windows Defender Antivirus
Windows Defender Antivirus

 

বিট ডিফেন্ডার অ্যান্টিভাইরাস ফ্রী এডিশন

ডিফেন্ডার অ্যান্টিভাইরাস খুবই জনপ্রিয় সফটওয়্যার তবে এটি ফ্রী এডিশন অনেকে ব্যবহার করে থাকেন । বিটডিফেন্ডার অ্যান্টিভাইরাস সফটওয়্যার ফ্রী এডিশন খুবই জনপ্রিয়। বিটডিফেন্ডার এন্টিভাইরাসের ফ্রী এডিশন এর মূল এডিসনের সকল পরিষেবা প্রদান না করলেও ভাইরাসের বিরুদ্ধে খুবই ভালো কাজ করে যা বিটডিফেন্ডার অ্যান্টিভাইরাস ফ্রী এডিশন কে আরো জনপ্রিয় করেছেন। সীমিত পরিষেবা সত্ত্বেও ফ্রী এই ভাষণটি খুবই ভালো কাজ করে অ্যান্টিভাইরাস এর বিরুদ্ধে এবং অটোমেটিক স্ক্যান করে আপনার কম্পিউটারে থাকা ক্ষতিকর ভাইরাসটিকে শনাক্তের সক্ষমতা রাখে।

আরো দেখুনঃ  ২০২২ সালের স্মার্টফোন থেকে কম্পিউটারে ডাটা ট্রান্সফার পদ্ধতি - জেনে নিন
Bit Defender Antivirus Free Edition
Bit Defender Antivirus Free Edition

 

Avast-free-antivirus

Avast-free-antivirus অ্যান্টিভাইরাস সফটওয়্যারগুলো অনেক জনপ্রিয়। ফ্রী এন্টিভাইরাস হলেও এটি ব্যবহারকারীকে অনেক বেশি সুরক্ষা দেয় ভাইরাসের বিরুদ্ধে। Avast-free-antivirus সফটওয়্যার কাস্টমাইজেবল এবং ব্যবহারকারী এটিকে নিজের ইচ্ছামত সাজিয়ে নিতে পারেন। ব্যবহারকারী টাইম শিডিউল তৈরি করতে পারেন স্ক্যান এর জন্য। Avast-free-antivirus সফটওয়্যার এর আরেকটি জনপ্রিয়তার কারণ হলো খুব সহজেই ডাউনলোড করা যায়। ফ্রী এন্টিভাইরাস সফটওয়্যার টি ব্যবহারকারীকে প্রদান করে গেমিং মোড সহ আরও বিভিন্ন মোড যেগুলো ব্যবহারকারীকে অনেকটাই প্রিমিয়াম অ্যান্টিভাইরাস ব্যবহার এর ফিল দেয়। যারা ফ্রি তে একটি কাস্টমাইজেবল এন্টিভাইরাস সফটওয়্যার খুঁজছেন তাদের জন্য এটি সেরা অপশন হতে পারে।

Avast-free-antivirus
Avast-free-antivirus

 

এভিজি এন্টিভাইরাস ফ্রি

এভিজি এন্টিভাইরাস ফ্রি একটি খুবই ভালো এন্টিভাইরাস সফটওয়্যার । এভিজি এন্টিভাইরাস ফ্রি আপনাকে প্রদান করে ফ্রি অনেকগুলো কাস্টমাইজ অপশনটি ব্যবহার কারীকে আরো বেশি সুবিধা দিয়ে থাকে। এছাড়াও ভাইরাসের বিরুদ্ধে অনেক বেশী কার্যকর এভিজি এন্টিভাইরাস ফ্রি। তবে স্কিনের সময় পুরো কম্পিউটার এটি হলো করে দিতে পারে এই এন্টিভাইরাস সফটওয়্যার সে কারণে অনেকেরই এটি পছন্দ নয়।

AVG Antivirus Free
AVG Antivirus Free

 

মালওয়ারেবাইটস ফ্রী

মালওয়ারেবাইটস ফ্রী একটি সম্পূর্ণ ফ্রি এন্টিভাইরাস সফটওয়্যার তবে এটি শুধুমাত্র ম্যালওয়ার রিমুভারের জন্য ভালো কাজ করে। মালওয়ারেবাইটস ফ্রী ম্যালওয়ার রিমুভ এর জন্য খুবই ভালো এবং কার্যকরী। মালওয়ারেবাইটস ফ্রী সফটওয়্যার ব্যবহার করে আপনি আপনার কম্পিউটারকে সুরক্ষিত রাখতে পারবেন একটি ফ্রি এন্টিভাইরাস সফটওয়্যার এর মাধ্যমে।

আরো দেখুনঃ  ২০২২ সালের সেরা এন্টিভাইরাস সফটওয়্যার কোনগুলো - জেনে নিন
Malwarebites free
Malwarebytes free

 

কাস্পেরস্কি সিকিউরিটি ক্লাউড ফ্রী

এন্টিভাইরাস সফটওয়্যার গুলোর মধ্যে কাস্পেরস্কি অনেক বেশী কার্যকর। কাস্পেরস্কি সিকিউরিটি ক্লাউড ফ্রী কাস্পেরস্কি এন্টিভাইরাস সফটওয়্যার এর একটি ফ্রী এডিশন। অনেকে এটিকে সবচেয়ে ভালো ফ্রি এন্টিভাইরাস সফটওয়্যার বলে থাকে। কাস্পেরস্কি মাধ্যমে সেরা ম্যালওয়ার প্রটেকশন পাওয়া যায়। আপনি কাস্পেরস্কি anti-virus সফটওয়্যার ব্যবহার করে খুব সহজে আপনার কম্পিউটারকে সুরক্ষা দিতে পারেন।

Kaspersky Security Cloud Free
Kaspersky Security Cloud Free

 

যারা ফ্রি তে একটি এন্টিভাইরাস সফটওয়্যার খুঁজছেন যেটি আপনার কম্পিউটারকে সুরক্ষা দিতে পারে তাদের জন্য উপরের যেকোন একটি এন্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার করতে পারেন। কোন ফ্রি এই সফটওয়্যার গুলো আপনার কম্পিউটারকে সুরক্ষা দিবে ভাইরাস এর বিরুদ্ধে।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button