প্রযুক্তি

২০২২ সালে কোডিং শেখার জন্য সেরা ৫ টি ওয়েবসাইট

যারা কম্পিউটার ইঞ্জিনিয়ারিং কে পেশা হিসেবে নিতে চান তাদের অবশ্যই প্রোগ্রামিং শিখতে হবে। ওয়েব ডেভলপমেন্ট কিংবা ওয়েব ডিসাইন বা এ সংক্রান্ত যে কোনো কাজে আপনার কোডিং শেখার প্রয়োজন হবে । কোডিং শেখার জন্য প্রয়োজন একটি কোর্সের । সাধারনত স্কুল বা কলেজ গুলোতে কোডিং শেখানো হয় না । ভালো ভাবে কোডিং শিখতে হলে অবশ্যই আপনার একটি কোর্সে ভর্তি হতে হবে। এই কোর্স হতে পারে অনলাইন অথবা অফলাইন। তবে অফলাইনে খুব কম যায়গায় কোডিং সেখানো হয়। আর সম্পূর্ণ বিষয়টি কম্পিউটার ভিত্তিক, তাই অনলাইনে কোডিং শেখার সুবিধা বেশি। অনলাইন কোর্স গুলো বর্তমানে অনেক এডভান্সড এবং অনেক দক্ষতার সাথে কোডিং শেখায় । তাই যারা নতুন কোডিং শিখতে চাচ্ছেন তারা একটি অনলাইন কোডিং শেখার কোর্স কিনে নিতে পারেন। অনলাইনে অনেক কম খরচে এই কোর্সগুলো এভেইলেবল থাকে । তাই যারা কম খরচে কোডিং শিখতে চাচ্ছেন তারাও এই কোর্স গুলোর একটি ব্যাবহার করে কোডিং শিখে নিতে পারেন।

অনলাইনে ওয়েবসাইটের মাধ্যমে কোডিং শেখার সুবিধা

অনলাইনে কোডিং শেখার সবচেয়ে বড় সুবিধা হলো আপনি ঘরে বসে আপনার সুবিধামত সময়ে এই কোর্স গুলো করতে পারবেন। বর্তমানে অনেকেই কাজ করেন এবং সারাদিন ব্যাস্ত থাকেন। শিক্ষার্থীরা তাদের বেশিরভাগ সময় শিক্ষাপ্রতিষ্ঠানে থাকেন আবার যারা চাকরি করেন তারা সাথের সময় পার করেন অফিসে তাই ব্যাস্ততার মাঝে তাদের কোডিং শেখার জন্য প্রয়োজনীয় সময় বের করতে পারে না । তাই তারা তাদের বেশিরভাগ সময় ব্যাস্ততায় কাটায় তাদের জন্য অনলাইনের কোর্স গুলো সবচেয়ে ভালো হয়। এছাড়াও অনলাইনে বিশ্বের সেরা ইন্সট্রাকটররা কোডিং শেখাতে সহয়তা করে তাই আপনি পাবেন  বিশ্বমানের কোর্স ।অনলাইনে আপনি আপনার পছন্দের একটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ বেছে নিয়ে তা শিখতে পারবেন।

আরো দেখুনঃ  কম্পিউটার প্রোগ্রামিং কি? প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এর ধরন

অনলাইনে ওয়েবসাইটের মাধ্যমে কোডিং শেখার অসুবিধা

অনলাইনে কোডিং শেখার কিছু অসুবিধা আছে তার মধ্যে একটি হলো আপনার হাতে কলমে শেখার সুযোগ থাকেনা। কোডিং শেখার সময় যেকোনো ভুল বা এরর হলে সেগুলো সরাসরি বুঝে দেওয়ার মতো কেও থাকেনা । 

অনলাইনে কোডিং শেখার জন্য সেরা ৫ টি ওয়েবসাইট

Codecademy

codecademy2 

অনলাইন কোডিং শেখার জন্য কোড একাডেমি অনেক জনপ্রিয় একটি ওয়েবসাইট । এইচ টি এম এল, সি এসএস, জাভা স্ক্রিপ্ট , পাইথন এর মতো প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ গুলো শিখতে পারবেন  Codecademy ওয়েবসাইট এর কোর্স গুলোর মাধ্যমে। কোডিং শেখার জন্য কোড একাডেমি তাদের ব্যবহারকারিকে অনেক এডভান্সড একটি ইন্টারফেস প্রদান করে। এছাড়াও অনেক  কম মুল্যে এই কোর্স গুলো পাবেন ব্যবহারকারীরা । এইছাড়াও কোড একাডেমি তাদের পরিসর ধিরে ধিরে বৃদ্ধি করছে এবং নতুন নতুন কোর্স যুক্ত করছে তাদের প্রোগ্রামে । 

Treehouse

Treehouse-s-logo-Jan-2015

ট্রিহাউজ বর্তমানে কোডিং শেখানোর জন্য অনেক জনপ্রিয় একটি ওয়েবসাইট। ট্রিহাউজ প্রথম ৭ দিনের একটি ট্রায়াল প্যাকেজ প্রদান করে। যারা ট্রি হাউজ এর কোডিং শেখার কোর্স কিনতে চায় তারা প্রথমে এই ট্রায়াল প্যাকেজ নিতে পারেন । ৭ দিন ব্যবহার করে কোর্স সম্পরকে অনেক ভালো ধারনা চলে আসে। এছাড়াও মাসে মারে ২৫ ডলার খরচ পড়ে এই কোর্স করলে। অনেক সাশ্রয়ী এবং জনপ্রিয় এই কোর্স থেকে কোডিং এর ব্যাসিক থেকে শুরু করে প্রো লেভেল পর্যন্ত শিখতে পারবেন। 

আরো দেখুনঃ  কোডিং কি? কিভাবে কোডিং শেখা যায়?

Pluralsight

PS-logo-F-01

প্লুরা সাইট কোডিং শেখার জন্য একটি অনেক বেশি জনপ্রিয় ওয়েবসাইট। টেক স্কিল গুলো শেখার জন্য এই ওয়েবসাইট আপনাকে সুযোগ করে দেয়। শুরুতে ইউজাররা পাবেন ১০ দিনের ফ্রি ট্রায়াল । নতুন যারা এই ওয়েবসাইটের কোর্স কিনবেন ফ্রি ট্রায়াল ইউস করে কোর্স সম্পরকিত ধারনা নিতে পারেন।  প্রুরা সাইট ব্যবহার করে আপনি শিখতে পারবেন এইচ টি এম এল , পাইথন, জাভা স্ক্রিপ্ট সহ বাকি সকল প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ। 

Khan Academy

2560px-Khan-Academy-logo-2018-svg

খান একাডেমিও কোডিং শেখানোর জন্য বর্তমানে অনেক জনপ্রিয় । যারা নতুন করে অনেক সহযে কোডিং শিখতে চাচ্ছেন তারা খান একাডেমির কোডিং এর কোর্স নিতে পারেন।শুধুমাত্র কোডিং ই নয় বরং খান একাডেমি আপনাকে আরো অনেক সেবা প্রদান করে টেক সম্পরকিত। খান একাডেমীর কিছু কিছু কোর্স স্টুডেন্ট দের জন্য একদম ফ্রি। তাই আপনি খুব সহজে এই কোর্স গুলো লুফে নিতে পারেন। যারা কোডিং শিখতে চান কিন্তু অর্থের সমস্যা তারা খান একাডেমি এর কোর্স নিতে পারেন।

Udacity

473-4733989-transparent-udacity-vector-logo-hd-png-download

উডাসিটি কোডিং শেখার আরেকটি জনপ্রিয় ওয়েবসাইট । অনলাইনে যারা খুহজে কোডিং শিখতে চান তারা এই ওয়েবসাইট ব্যবহার করে কোডিং শেকা শুরু করতে পারেন।সরকারি কাজে কিংবা পারসোনাল কাজের জন্য আপনি এই কোডিং শেখার ওয়েবসাইটের সাহাজ্য নিতে পারেন। 

আরো দেখুনঃ  কোডিং কি? কিভাবে কোডিং শেখা যায়?

উপরের ওয়েবসাইটের যে কোনো একটি ব্যবহার করে আপনি কোডিং শেখা শুরু করতে পারেন । কোডিং শেখা একটি জটিল বিষয় এবং প্রয়োজন অনেক বেশি ধৈর্য । তাই কোডীং শেখার জন্য প্রথমে ভালোভাবে কোডিং সম্পরকে জ্ঞান নিবেন এবং পরবর্তীতে যে কোনো একটি কোর্স নিতে পারেন কোডিং শেখার জন্য।

 

Leave a Reply

Your email address will not be published.

Back to top button