বিবিধ
Trending

আজকের সোনার দাম কত বাংলাদেশে ২০২২ । সোনার বর্তমান দাম ২০২২

আজকের সোনার দাম ২০২২। আজকের সোনা কত টাকা ভরি ২০২২। সোনার দাম কত আজকে? Gold Price In Bangladesh . আজকের সোনার দাম ২০২২ বাংলাদেশ। বাংলাদেশে আজকে সোনার ভরি কত। 22 carat Gold Rate In Bangladesh. 21 Carat Gold Rate In Bangladesh. 18 Carat Gold Rate In Bangladesh.

সোনার সঠিক দাম বিনিয়োগকারীদের সঠিক বিনিয়োগে সাহায্য করে বা ব্যবহারের জন্য এই মূল্যবান ধাতু কেনার ক্ষেত্রে সাহায্য করে। এই মূল্যবান ধাতু কেনার আগে বাংলাদেশের বাজারে সোনার দাম দেখে নিন, প্রতিদিন আমাদের এই আর্টিকেলের মাধ্যমে।

বিশ্বের প্রায় সকল দেশের অন্যতম দামি এবং মূল্যবান বস্তু হল সোনা। তাই সোনার দাম আজ কত বা  বর্তমান সোনার দাম ২০২২ কত তা জানতে বিস্তারিত তথ্য দেয়া হবে আমাদের এই আর্টিকেলের মাধ্যমে। আজকে প্রথম আলোর নতুন খবর অনুযায়ী 22 ক্যারেটের স্বর্ণের দাম 79 হাজার 521।

সেই আদিকাল হতেই সোনা তার নিজের সকল মহিমা ধরে রেখেছে তার সৌন্দর্য ও নিজের অনন্য বৈশিষ্ট্য দিয়ে। আর এজন্যই হয়তোবা মানুষ সেই আদিম বা প্রাচীন কাল হতে স্বর্ণের দ্বারাই তার সৌন্দর্য বৃদ্ধি করে আসছে।

পৃথিবীর সকল দেশেই সম্ভবত বিয়ের সময় সবচেয়ে বেশি স্বর্ণ ব্যবহার করা হয়। এছাড়া বিভিন্ন উৎসব, আয়োজন বা নিজের প্রিয়জনকে ভালোবাসা জানাতেও স্বর্ণ ব্যবহার করে আসছে। সোনা মানুষের অন্যতম মূল্যবান সম্পদ। প্রাচীন যুগ থেকে স্বর্ণের প্রচলন চলছে। তবে দিন দিন স্বর্ণের দাম বৃদ্ধি পাওয়ায় এর ব্যবহার আগের তুলনায় অনেকটা কমে গেছে। বর্তমানে সোনার দাম আকাশচুম্বী। তবুও মানুষ সোনা কেনার জন্য ব্যাকুল হয়ে ওঠে। কারণ স্বর্ণ শুধু নারীর সাজসজ্জা ও ইচ্ছাকে পূর্ণতা দেয় না বরং স্বর্ণ অসময়ের সঙ্গী হিসেবে পাশে দাঁড়ায়।

অর্থ সঞ্চয় এর অন্যতম উপায় হচ্ছে স্বর্ণ অলংকার কিনে রাখা। তবে বর্তমানে স্বর্ণের দাম শুনে মধ্যবিত্ত পরিবারের মানুষগুলো অনেকটাই আঁতকে উঠে। কারণ তাদের সঞ্চয় এর অন্যতম উপাদান আস্তে আস্তে বন্ধ হয়ে যাবার মত হয়ে দাঁড়াচ্ছে। দিনদিন স্বর্ণের দাম বেড়েই চলেছে। সাধারন মানুষ তো স্বর্ণ কেনার কথা কল্পনাও করতে পারে না। করনাকালিন সময়েও স্বর্ণের দাম প্রতি ভরি অধিকমাত্রায় বৃদ্ধি পাচ্ছে।

সোনার দাম ২০২২

বিভিন্ন তথ্যের মাধ্যমে জানা যায়, সোনার দাম বাংলাদেশ ২০২১ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত কমপক্ষে ২০ বারের মতো বৃদ্ধি পেয়েছে এবং কমেছে।

Gold-Price-26-05-22-page-001-1
  

আমরা প্রতিদিনই বিভিন্ন মাধ্যম থেকে সোনার বর্তমান দাম জানতে চেষ্টা করি। কারণ স্বর্ণেরদাম কমলে আমরা সুযোগ বুঝে সোনা কিনে থাকি। আজকের সোনার বাজার মূল্য? বা আজকের সোনার দাম কত? জানার জন্য উদ্বিগ্ন হয়ে যাই। তবে আজকের স্বর্ণের দাম ২০২১ এর তুলনায় আজকের স্বর্ণের দাম ২০২২ অনেক বেশি ব্যবধান রয়েছে। 

১ ভরি সোনার দাম কত ২০২২?

জানা যায় গত দুই সপ্তাহের ব্যবধানে বাংলাদেশের সোনার বাজারে সোনার দাম আরো বৃদ্ধি পেয়েছে। বর্তমানে প্রতি ভরি সোনার দাম বেড়েছে প্রায় ২ হাজার ১৪ টাকা। বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) থেকে জানানো হয়েছে আবারো স্বর্ণের দাম বাড়ানোর কথা।

বাংলাদেশের আজকের সোনার দাম ২০২২

অপরদিকে জুয়েলার্স সমিতি থেকে আরও জানানো হয়েছে যে অলংকারের দাম বাড়ানোর জন্য মজুরি বৃদ্ধি করেছেন। এছাড়াও জুয়েলারি সমিতি থেকে জানানো হয়েছে যে, বিশ্বের অন্যান্য দেশের জুয়েলারি খাতের উপর ভ্যাট এবং বাংলাদেশের গ্রাহকদের ওপর দেশের রাজস্ব আয় বৃদ্ধি পাবে।

আমরা  সোনা কেনার সময় বা স্বর্ণের দাম জানার সময়  সোনার ক্যারেট অনুসারে স্বর্ণের দাম জেনে থাকি। মূলত এই সোনার ক্যারেট এর ওপর নির্ভর করে স্বর্ণের দাম নির্ধারণ করা হয়। সোনা অনেক ধরনের ক্যারেটে পাওয়া যায়। তার মধ্যে: ২৪ ক্যারেট, ২২ ক্যারেট, ২১ ক্যারেট এবং ১৮ ক্যারেট অন্যতম। তবে বাঙালিরা সোনা কেনা বেচার ক্ষেত্রে ভরি হিসেবেই বেশি জেনে থাকে। তবে ক্যারেট ও ভরির  মধ্যে পার্থক্য আছে।

আজকের ২২ ক্যারেট সোনার দাম  ২০২২

বাজারের সবচেয়ে বেশি মূল্যবান স্বর্ণ হচ্ছে ২৪ ক্যারেট। যার মধ্যে কোনো খাদ থাকে না। এরপরে আছে ২২ ক্যারেট। ২২ ক্যারেট সোনা সবচেয়ে বেশি জনপ্রিয় এবং বেশি বিক্রি হয়। ২২ ক্যারেট সোনা সবচেয়ে ভালো এবং এর পিউরিটি ৯১.৬০%।

তাহলে এখন জেনে নেয়া যাক, ২২ ক্যারেট সোনার দাম কত? যদিও স্বর্ণের দাম প্রতি সপ্তাহে ওঠানামা করে, তবুও  শেষ সময়ে যে দাম পাওয়া যায় সেটিকে বর্তমান সময়ের দাম  হিসেবে গণ্য করা হয়। নতুন দাম হিসেবে ২২ ক্যারেটের স্বর্ণের দাম হচ্ছে ৭৯,৫২১ টাকা

২১ ক্যারেট সোনার দাম ২০২২

২১ ক্যারেট সোনা ২২ ক্যারেট সোনার তুলনায় একটু কমা। ২১ ক্যারেট এবং ২২ ক্যারেট সোনা অনেকটা কাছাকাছি এবং  এর দাম অনেকটা কাছাকাছি থাকে। ২১ ক্যারেট সোনার পিউরিটি হচ্ছে ৮৭.৫০%। আর এই ২১ ক্যারেট স্বর্ণের দাম হচ্ছে ৭৫,৯০৬ টাকা। যাদের বাজেট একটু কম তারা ২১ ক্যারেট এর সোনা কিনে থাকেন।

১৮ ক্যারেট সোনার দাম ২০২২

মধ্যবিত্ত পরিবারের সকল মানুষেরই একটা স্বপ্ন থাকে, তারা সোনা কিনবেন। তাদের এই স্বপ্ন পূরণ করার জন্য তারা সারা বছর তাদের অর্থকে সঞ্চয় করে রাখে। তবে তাদের এই সঞ্চয় তাদের স্বপ্নকে পূর্ণ করতে না পারলেও, স্বপ্নকে পূর্ণতা দিয়ে থাকে। তাদের স্বপ্নকে পূর্ণতা দেওয়ার জন্য ১৮ ক্যারেট সোনা অন্যতম ভূমিকা পালন করে। কারণ ২৪ ক্যারেট, ২২ ক্যারেট, ২১ ক্যারেট সোনা ভালো হলেও এর দাম অনেকটা বেশি। যা মধ্যবিত্ত পরিবারের মানুষকে তাক লাগিয়ে দেয়। ১৮ ক্যারেট সোনার পিউরিটি ৭০.০০% এবং ১৮ ক্যারেট সোনার দাম ৫৬,০৬২ টাকা

Screenshot-80-1

সোনা ক্যারেট হিসেবে পাওয়া যায়। তবে সোনা বেশিরভাগ ক্ষেত্রে ভরি হিসাবে বিক্রয় হয় । সোনার যেসকল ক্যারেট পাওয়া যায় সব ধরনের ক্যারাটে ভরি রয়েছে। ক্যারেট হিসাবের ভরিতে দামের রূপান্তর করা হয়। তাই আমরা সকল ধরনের ক্যারেট সোনার ভরি হিসাবে দাম জেনে থাকি। নিম্নে সকল ধরনের ক্যারেট সোনার ভরি হিসেবে  দাম নির্ণয় করা হলো।

ক্যারেট খাঁটি স্বর্ণের শতাংশ
২৪ ক্যারেট ৯৯.৯% 
২২ ক্যারেট ৯১.৬%
২১ ক্যারেট ৮৭.০০%
১৮ ক্যারেট ৭৫.০০%
  • ২২ ক্যারেট = প্রতি ভরি ৭৯,৫২১ টাকা।
  • ২১ ক্যারেট = প্রতি ভরি ৭৫,৯০৬ টাকা।
  • ১৮ ক্যারেট = প্রতি ভরি ৫৬,০৬২ টাকা।
  • সনাতন পদ্ধতিতে = প্রতি ভরি ৫৪,২১৯ টাকা। 

Leave a Reply

Your email address will not be published.

Back to top button