প্রযুক্তি

২০২২ সালে ফ্রি ওয়েবসাইট তৈরি করার সেরা পদ্ধতিগুলো – জেনে নিন

ওয়েবসাইট সম্পর্কে এখন অনেকেই কমবেশি শুনেছেন। ওয়েবসাইট অনেক ভাবে ব্যবহার করা যায় আবার একটি ব্র্যান্ডের নামে অথবা ব্যক্তিগত ভাবে ব্যবহার করা যায়। বর্তমানে অনলাইনে ইনকাম কিংবা যে কোন ব্যবসা প্রতিষ্ঠান জন্য একটি ওয়েবসাইট খুবই প্রয়োজনীয় উঠেছে। ওয়েবসাইট বিনা খরচে বানানো যায় কিন্তু অনেকেই জানেনা কিভাবে বিনা খরচে ওয়েবসাইট বানাতে হয়। এ আর্টিকেলে বিনা খরচে ওয়েবসাইট কিভাবে বানাতে হয় সে সম্পর্কে বিস্তারিত রয়েছে।

ওয়েবসাইট কি

ওয়েবসাইট হলো কতগুলো ওয়েব পেইজ এর একটি সংগ্রহ। ওয়েবসাইট এর জন্য প্রয়োজন হয় একটি ডোমেইন নাম।  ওয়েবসাইট গুলো হয়ে থাকে বিভিন্ন ধরনের মধ্যে .com,.org,.net এর মত হতে পারে একটি ওয়েবসাইট। ওয়েবসাইটগুলো প্রবেশাধিকার এডমিন সহ বাকি ইউজারদের এবং যেকোনো অনলাইনে প্রবেশ করা যায় এমন ডিভাইস দিয়ে ওয়েবসাইটে প্রবেশ করা যায়।

ফ্রি ওয়েবসাইট

ফ্রি ওয়েবসাইট অন্য যেকোনো ওয়েবসাইটের মতই তবে আপনি যদি একটি ভাল মানের ওয়েবসাইট বিল্ড করতে চান তাহলে অবশ্যই আপনাকে কিছু টাকা খরচ করে একটি ওয়েবসাইট তৈরি করা উচিত। তবে ফ্রিতে ওয়েবসাইট বানানো যায় কোন রকম খরচ ছাড়াই। ফ্রি ওয়েবসাইট তৈরি করার ক্ষেত্রে কিছু সীমাবদ্ধতা রয়েছে আর সেজন্যই যারা প্রফেশনাল ওয়েবসাইট বিল্ড করতে চান কিংবা ওয়েবসাইট নিয়ে সুদূর প্রসারী চিন্তাভাবনা রয়েছে তাদের অবশ্যই একটি ডোমেইন কিনে ওয়েবসাইট ভিজিট করা উচিত। যারা প্রথমবার ওয়েবসাইট তৈরি করতে চলেছেন কিংবা ওয়েবসাইট তৈরি করার শিখছেন নতুনভাবে তারা একটি ফ্রি ওয়েবসাইট তৈরি করে ওয়েবসাইট ম্যানেজ করা শিখতে পারেন।

ফ্রি ওয়েবসাইট এর ক্ষেত্রে আরেকটি অসুবিধা হলো যেহেতু আপনি কোন টাকা খরচ করছেন না তাই ফ্রি ওয়েবসাইট এর ক্ষেত্রে যাবতীয় সম্পাদন নিজেকে করা লাগবে। যারা টাকা খরচ করে ওয়েবসাইট তৈরি করেন তারা অনেকেই ওয়েবসাইট ডিজাইন কিংবা কিছু ভাল ওয়েব ডেভলপার এর কাছ থেকে নিজেদের ওয়েবসাইট ডিজাইন করে নেয়। তবে ওয়েব ডিজাইন নিজের থেকেও করা যায়। ওয়েব ডেভলপাররা একটি ওয়েবসাইট ডিজাইন করতে অনেক বেশি চার্জ করে সে কারণে ফ্রি ওয়েবসাইট এর ক্ষেত্রে তা কোনোভাবেই সম্ভব নয়। এখনই যদি ফ্রি ওয়েবসাইট তৈরি করতে চান কিভাবে ওয়েব ডেভলপ করতে হয় সেটিও কিছুটা জানতে হবে।

ফ্রি ওয়েবসাইট তৈরি করে কি ইনকাম করা যায়?

ফ্রি ওয়েবসাইট তৈরি করে আপনি ইনকাম করতে পারবেন তবে রিকমেন্ডেশন থাকবে যদি আপনি অনলাইনে ইনকাম করতে চান এবং অবশ্যই একটি ওয়েবসাইট কিনতে পারেন কম মূল্যে। একটি ফ্রি ওয়েবসাইট তৈরি করে নিজে নিজে ওয়েবসাইট এর সকল ডিজাইন সম্পন্ন করে এবং আর্টিকেল লিখে আপনি ইনকাম শুরু করতে পারবেন ফ্রি ওয়েবসাইটের মাধ্যমে।

ফ্রি ওয়েবসাইট তৈরি করা যায় কিভাবে?

ফ্রি ওয়েবসাইট তৈরির জন্য কিছু জনপ্রিয় মাধ্যম রয়েছে যেমন wordpress.comblogger.com, ওয়েব নোড, webly.comwordpress.org

ফ্রি ওয়েবসাইট তৈরির পদ্ধতি

আপনি একটি ওয়েবসাইট তৈরি করতে চাচ্ছেন প্রথমে তা চয়ন করতে হবে wordpress.org সবচেয়ে ভালো হতে পারে আপনার জন্য। এছাড়াও blogger.com কিংবা webly.com থেকে খুব সহজে একটি ফ্রি ওয়েবসাইট তৈরি করা যায়।

Blogger.com ব্যবহার করে ফ্রি ওয়েবসাইট তৈরি

Blogger.com খুবই জনপ্রিয় একটি ওয়েব বিল্ডিং প্ল্যাটফর্ম। বিশ্বের অনেক ব্লগার blogger.com ব্যবহার করে তাদের তথ্য এবং ব্লগ পাবলিশ করে । যারা ফ্রিতে তৈরি করতে চায় তাদের জন্য blogger.com হতে পারে সেরা একটি পছন্দ । Blogger.com খুব সহজে একটি ওয়েবসাইট বিল্ডার করা যায় এবং blogger.com ডিটেক্ট গুগল অ্যাকাউন্ট লিঙ্ক করা যায় তাই ব্যবহারকারীকে অতিরিক্ত বিড়ম্বনায় পড়তে হয় না। Blogger.com লগইন ইন্টারফেস খুবই সহজ এবং blogger.com এর ব্লগ পাবলিশ করা অন্যান্য মাধ্যম গুলোর চেয়ে কিছুটা সহজ। আপনি যদি নতুন একটি ফ্রি ওয়েবসাইট ক্রিয়েট করতে চান তাহলে blogger.com আপনার একটি পছন্দ হতে পারে।

Wordpress.org ব্যবহার করে ফ্রি ওয়েবসাইট তৈরি

Wordpress.org হল একটি ফ্রী কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম বা সিএমএস। Wordpress.org তে ফ্রিতে একটি ওয়েবসাইট তৈরি করা যায় যেখানে ব্যবহারকারী তার ব্যক্তিগত ব্লগ পাবলিশ করতে পারে অথবা একটি ভাল মানের ফ্রি ওয়েবসাইট তৈরী করে নিতে পারে। ওয়েবসাইট গুলোর কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম বা সিএমএস এরমধ্যে ওয়ার্ডপ্রেস প্রায় 40 শতাংশ ব্যবহারকারী ব্যবহার করে। Wordpress.org এর জনপ্রিয়তার অন্যতম কারণ হলো এটি আপনাকে গুগল এডসেন্স এর সাথে অ্যাকাউন্ট লিঙ্ক করতে অনুমতি দেয় যে কারণে আপনি একটি ফ্রি ওয়েবসাইট তৈরি করে সেখান থেকে ইনকাম শুরু করতে পারেন। Wordpress.org এর ম্যানেজমেন্ট কৌশল খুবই সহজ এবং লগইন ইন্টারফেস অনেক সহজ। কোন ধরনের কোডিং শেখা ছাড়াই আপনি wordpress.org এর একটি ওয়েবসাইট ডিজাইন করতে পারবেন কারণ wordpress.org তে রয়েছে বিভিন্ন ধরনের ফ্রি প্লাগ-ইন এবং টেমপ্লেট যা আপনার ওয়েব ডিজাইন কে করে তোলে আরও বেশি আকর্ষণীয় এবং অডিয়েন্সের কাছে তা আরো বেশি আস্থাশীল মনে হয়।

Weebly.com ব্যবহার করে ফ্রি ওয়েবসাইট তৈরি

অন্যান্য ওয়েব বিল্ডিং মাধ্যমগুলোর মত evely.com একটি বিল্ডিং মাধ্যম এটি ব্যবহার করে ফ্রিতে ওয়েবসাইট তৈরি করা যাবে। আপনি ইচ্ছে করলে webly.com ব্যবহার করে একটি ফ্রি ওয়েবসাইট তৈরি করতে পারেন এবং আপনার ওয়েব সাইট বিল্ডিং শিখতে পারেন।

webnode.com ব্যবহার করে ফ্রি ওয়েবসাইট তৈরি

বর্তমানে webnode.com খুব জনপ্রিয় হয়ে উঠছে। webnode.com কে অনেকে webly.com কিংবা wix.com এর সাথে তুলনা করে। Weebly.com একটি ওয়েবসাইট করা যায় যেখানে আপনি আপনার ব্লগ পাবলিশ করতে পারবেন। webnode.com ব্যবহার করে পার্সোনাল ওয়েবসাইট বিজনেস ওয়েবসাইট কিংবা ই-কমার্স ওয়েবসাইট এর মত ওয়েবসাইটগুলো তৈরি করে নিতে পারবেন খুব সহজে। বেশিরভাগ প্রচলিত ব্রাউজারগুলো তে webnode.com সরাসরি ব্যবহারকারীকে অ্যাক্সিস দেয় । Webnode.com শুরুতে আপনি একটি ফ্রি ডোমেইন ব্যবহার করে ওয়েবসাইট বিল্ড আপ করতে পারেন এবং পরবর্তীতে প্রিমিয়াম এস হতে পারেন।

এই মাধ্যম গুলো ব্যবহার করে খুব সহজেই একটি ফ্রি ওয়েবসাইট তৈরি করা যায় এবং সেটি সুন্দরভাবে সাজানো যায় । যদি কেউ ফ্রিতে ওয়েবসাইট তৈরি করতে চাই এবং গুগল এডসেন্স এর মাধ্যমে টাকা ইনকামের চিন্তা থাকে তাহলে অবশ্যই তাকে blogger.com মাধ্যমটি বেছে নিতে হবে। Blogger.com ছাড়া অন্যান্য যেসকল মাধ্যমের কথা উপরে উল্লেখ রয়েছে সেগুলো শুরুতে আপনাকে একটি ফ্রি প্লেন সার্ভিস দিবে কিন্তু পরবর্তীতে আপনি যদি তাদের প্রিমিয়াম সার্ভিস না নিয়ে থাকেন তাহলে কিছু বীরাঙ্গনার সম্মুখীন হতে পারেন। তাই যারা ফ্রিতে ওয়েবসাইট বিল্ড করে টাকা ইনকাম করতে চাই তাদের জন্য blogger.com হতে পারে সেটা পছন্দ এবং যারা নতুন একটি ওয়েবসাইট তৈরি শিখতে চাই কিংবা ওয়েবসাইট ডিজাইন শিখতে চায় তাদের জন্য wordpress.orgweebly.com,webnode.com এর মত মাধ্যমগুলো ব্যবহার করতে পারেন

আরো দেখুনঃ  গুগোল অ্যাডসেন্স কি? এডসেন্স থেকে কিভাবে টাকা আয় করা যায়?

Leave a Reply

Your email address will not be published.

Back to top button