শিক্ষা

এসএসসি ও এইচএসসি পরীক্ষা ২০২৩ যথাসময়ে ? জেনে নিন

এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষা ২০২৩ সঠিক সময়ে অনুষ্ঠিত হবে এই তথ্যটি বিভিন্ন প্লাটফর্মে শোনা গেলেও এ বিষয়ে শিক্ষা বোর্ড এখনো কিছু জানায়নি। তবে যেহেতু করোনা মহামারি এখন নেই বললেই চলে এবং শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে পাঠ দান আবার আগের পদ্ধতিতে হচ্ছে তাই এমন সিদ্ধান্ত আস্তেও পারে।

এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষা ২০২৩ যথাসময়ে অনুষ্ঠিত হতে পারে এমন সিদ্ধান্ত আসতে পারে খুব শীঘ্রই। করণা মহামারীর কারণে গত দুই বছর পরীক্ষা পদ্ধতি এবং পরীক্ষার সময় পরিবর্তন আনা হয়েছিল। এসএসসি/সমমান পরীক্ষা এইচএসসি/সমমান পরীক্ষা নেওয়া হয়েছিল সংক্ষিপ্ত সিলেবাসে এবং বিষয় কমিয়ে। করণা মহামারীর কারণে ১৮ই মার্চ ২০২০ থেকে ১১ সেপ্টেম্বর ২০২১ পর্যন্ত দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীদের পর্যাপ্ত পরিমাণে পাঠদানের সুযোগ হয়নি।

২০২০ সালের এসএসসি/সমমান পরীক্ষার সময় করোনা ভাইরাস এর প্রভাব পরতে শুরু করেনি তাই এসএসসি পরীক্ষা হয়ে গেলেও এইচএসসি/সমমান পরীক্ষা অনুষ্ঠিত হয়নি এবং শিক্ষার্থীরা দীর্ঘদিন অপেক্ষার শেষমেশ পর অটো প্রমোশন পেয়েছিল। ২০২১ সালের শিক্ষার্থীদের জন্য সংক্ষিপ্ত সিলেবাস ঘোষনা করা হয় এবং যারা ২০২১ সালে এসএসসি/সমমান পরীক্ষায় অংশগ্রহণ করে তাদের পরীক্ষা নভেম্বর মাসে অনুষ্ঠিত হয়। সাধারণত এসএসসি/সমমান পরীক্ষা অনুষ্ঠিত হয় ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে কিন্তু করোনা মহামারীর কারণে গত দুই বছর ধরে তা সঠিক সময়ে অনুষ্ঠিত হয়নি। একইভাবে ২০২০ সালের এইচএসসি/সমমান পরীক্ষার্থীরা অটোপ্রমোশন পেলেও ২০২১ সালের এইচএসসি/সমমান পরীক্ষার্থীদের নম্বর এবং বিষয় কমিয়ে ডিসেম্বর মাসে পরীক্ষা নেওয়া হয়।

আরো দেখুনঃ  ঢাকা বোর্ড এসএসসি পরীক্ষার রুটিন ২০২২ [PDF Download]
ssc hsc
এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থী

 

২০২২ সালের শুরুতেই আবারো করোনাভাইরাস এর অমিক্রন ধরনটি বেশ ভয়ঙ্কর হয়ে ওঠে এবং সে কারণে শিক্ষাপ্রতিষ্ঠান আবারও এক মাসের জন্য বন্ধ করা হয় তবে ২২ শে ফেব্রুয়ারি ২০২২ তারিখ হতে শিক্ষা প্রতিষ্ঠানগুলো খুলে দেওয়া হয়েছে। পাঠদান আবারও দ্রুত গতিতে চলছে এবং সিলেবাস অনুযায়ী পাঠদান করানো হচ্ছে। ২০২২ সালের এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান পরীক্ষার্থীদের জন্য ঘোষণা করা হয়েছে সংক্ষিপ্ত সিলেবাস। এ বছর অর্থাৎ ২০২২ সালের এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান পরীক্ষা যে সঠিক সময়ে অনুষ্ঠিত হচ্ছে না তা আগেই বোঝা গিয়েছিল। শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী আগামী জুন মাসে এসএসসি/সমমান এবং আগস্ট মাসে এইচএসসি/সমমান পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পরপর দুই বছর এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান পরীক্ষা সঠিক সময়ে অনুষ্ঠিত না হলেও এবার করণা মহামারীর প্রকোপ কমে যাওয়ায় আবারো সঠিক সময়ে এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান পরীক্ষা গ্রহণ করা সম্ভব হবে এমন তথ্যই শোনা যাচ্ছে। যেহেতু ২০২৩ সালে যারা এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান পরীক্ষা দিবে তারা শিক্ষাপ্রতিষ্ঠানে যথেষ্ট পরিমানে সময় পাচ্ছে তাদের সিলেবাস সম্পূর্ণ করার জন্য তাই ২০২৩ সালে যারা এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান পরীক্ষায় অংশগ্রহণ করবে তাদের পরীক্ষা যথাসময়ে নিতে পারে শিক্ষা মন্ত্রণালয় । তবে এ বিষয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।

আরো দেখুনঃ  ঢাকা বোর্ড এসএসসি পরীক্ষার রুটিন ২০২২ [PDF Download]

সঠিক সময়ে এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান পরীক্ষা অনুষ্ঠিত হলে এসএসসি/সমমান পরীক্ষা অনুষ্ঠিত হতে পারে ২০২৩ সালের ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে এবং এইচএসসি/সমমান পরীক্ষা অনুষ্ঠিত হতে পারে ২০২৩ সালের এপ্রিল মাসের প্রথম সপ্তাহে। এসকল শিক্ষার্থীরা এখন দশম শ্রেণীতে অধ্যায়নরত আছে তারা ২০২৩ সালে এসএসসি/সমমান পরীক্ষায় অংশগ্রহণ করবে। যারা এখন একাদশ শ্রেণীতে অধ্যয়নরত অবস্থায় আছে তারা ২০২৩ সালে এইচএসসি/সমমান পরীক্ষায় অংশগ্রহণ করবে।

এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান পরীক্ষা সাধারণত ফেব্রুয়ারি এবং এপ্রিল মাসে অনুষ্ঠিত হয় এবং এই পরীক্ষা চলে প্রায় একমাস ব্যাপী। শেষ পরীক্ষার দিন থেকে ৬০ দিন সময়ের মধ্যে ফলাফল প্রকাশ করে শিক্ষা বোর্ড গুলো। 

এসএসসি/সমমান পরীক্ষায় প্রায় ২০ লক্ষ শিক্ষার্থী প্রতিবছর অংশগ্রহন করে। একইভাবে এইচএসসি পরীক্ষায়ও প্রায় একই সংখ্যক শিক্ষার্থী অংশগ্রহন করে। এসএসসি ও এইচএসসি পরীক্ষা বাংলাদেশের শিক্ষা ব্যাবস্থায় সবচেয়ে গুরুত্বপূর্ণ দুটি পরীক্ষা। দেশের ১১ টি শিক্ষাবোর্ডে একযোগে এসএসসি ও এইচএসসি  পরীক্ষা অনুষ্ঠিত হয়। এসএসসি ও এইচএসসি পরীক্ষা ২০২৩ কবে অনুষ্ঠিত হবে তা শীঘ্রই জানাবে শিক্ষা বোর্ড গুলো ।

সঠিক সময়ে পরীক্ষা না হওয়ার অনেক প্রভাব পড়ে শিক্ষার্থীদের মাঝে এমনটা জানাচ্ছে তাদের অভিভাবকরা। শিক্ষার্থীর পরিক্ষার প্রস্তুতি নিতেও  সমস্যা হয়। তবে আবারো যদি সঠিক সময়ে বোর্ড পরীক্ষা গুলো নেওয়া হয় তাহলে শিক্ষার্থীরা তাদের প্রস্তুতি যথাযথ ভাবে নিতে পারবে এমনটাই অভিমত শিক্ষার্থীদের অভিভাবকদের।

আরো দেখুনঃ  ঢাকা বোর্ড এসএসসি পরীক্ষার রুটিন ২০২২ [PDF Download]

এসএসসি ও এইচএসসি পরিক্ষায় ২০২১ ও ২০২২ সালে পাশের হার বেশি থাকলেও সম্পূর্ণ সিলেবাসে শিক্ষার্থীরা পরীক্ষা দিতে পারেনি এবং প্রতিষ্ঠান গুলোও সম্পূর্ণ সিলেবাস এর পাঠদান শেষ করতে পারেনি। ২০২৩ সালেও সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা অনুষ্ঠিত হতে পারে। তবে এবার সিলেবাস শেষ করার জন্য যথেষ্ট সময় পাচ্ছেন শিক্ষারথিরা।এখন অপেক্ষা শিক্ষাবোর্ড ২০২৩ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের জন্য কি সিদ্ধান্ত নেয় ।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button