প্রযুক্তি

স্ন্যাপড্রাগন বনাম মিডিয়াটেক প্রসেসর কোনটি সেরা?

এই পোস্টে, আপনি প্রসেসর সম্পর্কে সমস্ত কিছু শিখবেন এবং আপনি স্ন্যাপড্রাগন এবং মিডিয়াটেক প্রসেসর সম্পর্কে জ্ঞান পাবেন। আমরা খুঁজে বের করব কে কোন বিভাগে ভালো। স্ন্যাপড্রাগন বনাম মিডিয়াটেক। আপনি কোনটি আপনার জন্য সেরা তাও খুঁজে পাবেন। আপনি জানতে পারবেন কোনটি আপনাকে কিনতে হবে এবং আমরা অনেকেই জানতে চেয়েছিলাম কোন ফোনের প্রসেসর ভালো তাই এখানে। আপনি প্রসেসর, স্ন্যাপড্রাগন চিপসেট এবং মিডিয়াটেক চিপসেট সম্পর্কে সবকিছু জানতে পারবেন। কোনটি বাজারে প্রভাবশালী, এবং কোনটি ভবিষ্যতে ভাল হবে? তাই এখানে আমার পোস্ট সব জিনিস বর্ণনা

প্রসেসর কি?

আজকের আধুনিক প্রযুক্তি নির্ভর বিশ্বে সবাই স্মার্ট ডিভাইস ব্যবহার করে। প্রতিটি এক-ব্যবহারের মোবাইল ফোন এবং প্রতিটি মোবাইল ফোনে এটি চালানোর জন্য একটি প্রসেসর প্রয়োজন। প্রতিটি স্মার্ট ডিভাইসের সেই ডিভাইসটি চালানোর জন্য একটি প্রসেসর প্রয়োজন। প্রসেসর ছাড়া ডিভাইসটি অকেজো। বাজারে প্রতিটি দামের রেঞ্জের প্রসেসর ভিত্তিক মোবাইল ফোন রয়েছে। কিন্তু নির্মাতারা একটি প্রসেসর কল করতে চান না, কিন্তু তারা একটি soc সুপারিশ করে যার অর্থ চিপগুলিতে সিস্টেম। প্রসেসর মোবাইল ফোনের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ। ফোন কীভাবে কাজ করবে এবং ফোনগুলি কীভাবে দীর্ঘস্থায়ী হবে তা নির্ধারণ করার জন্য প্রসেসর প্রধান।

স্ন্যাপড্রাগন প্রসেসর

স্ন্যাপড্রাগন প্রসেসর এখন বাজারে একটি বিখ্যাত প্রসেসর। কোয়ালকম এই স্ন্যাপড্রাগন প্রসেসরের প্রযোজক। Qualcomm একটি আমেরিকান ভিত্তিক আন্তর্জাতিক সেমিকন্ডাক্টর কোম্পানি। তারা এটি 1985 সালে খুঁজে পেয়েছিল। এই মুহূর্তে, স্ন্যাপড্রাগন সিরিজের সবচেয়ে শক্তিশালী প্রসেসর হল স্ন্যাপড্রাগন 820। এটি স্ন্যাপড্রাগন সিরিজের সবচেয়ে শক্তিশালী প্রসেসর।

আরো দেখুনঃ  ২০২২ সালের সেরা মোবাইল প্রসেসর কোনটি - জেনে নিন

মিডিয়াটেক প্রসেসর

মিডিয়াটেক প্রসেসর স্ন্যাপড্রাগনের সবচেয়ে বড় প্রতিযোগী। মিডিয়াটেক হেলিও চিপসেটের প্রযোজক। মিডিয়া টেক তাদের চিপসেটকে হেলিও চিপসেট বলে। মিডিয়াটেক 1997 সালে প্রতিষ্ঠিত হয়েছিল। মিডিয়াটেক একটি তাইওয়ান-ভিত্তিক আন্তর্জাতিক সেমিকন্ডাক্টর কোম্পানি। তারা সম্প্রতি অনেক বেড়েছে এবং কোয়ালকম স্ন্যাপড্রাগনের প্রতিযোগী হয়ে উঠেছে। সর্বশেষ শক্তিশালী প্রসেসর মিডিয়াটেক হল Helio X10, P10, এবং X20।

কোয়ালকম স্ন্যাপড্রাগন বনাম মিডিয়াটেক হেলিও পার্থক্য

মিডিয়া টেক

• মিডিয়া টেক মিড-রেঞ্জ চিপসেটগুলি গেমিং এবং অন্য কাজের জন্য ভাল
• মিডিয়া টেক স্ন্যাপড্রাগনের চেয়ে সস্তা
• মিডিয়াটেক একটি ব্যাটারি গ্রাহক
• মিডিয়া টেক খুব বেশি গরম করে যখন এটি কাজের উচ্চ প্রক্রিয়াকরণের ক্ষেত্রে আসে
• Media Tek একটি GPU চিপসেট তৈরি করেনি
• মিডিয়া টেকের প্রসেস পাওয়ার খুব ভালো

স্ন্যাপড্রাগন

• স্ন্যাপড্রাগন হাই রেঞ্জ চিপসেট গেমিং এবং অন্যান্য কাজের জন্য ভাল, কিন্তু মিডরেঞ্জ চিপসেট গড়
• Snapdragon এর দাম MediaTek এর থেকে বেশি
• স্ন্যাপড্রাগনের আরও ভাল ব্যাটারি অপ্টিমাইজার রয়েছে৷
• স্ন্যাপড্রাগন সামান্য গরম করুন
• স্ন্যাপড্রাগন তার নিজস্ব GPU চিপসেট তৈরি করে। তাদের চিপসেটের নাম অ্যাড্রেনো।
• মিডিয়াটেকের মতো স্ন্যাপড্রাগনের প্রসেস পাওয়ার খুব ভালো

আরো দেখুনঃ  ২০২২ সালের সেরা মোবাইল প্রসেসর কোনটি - জেনে নিন

 

snapdragon-vs-mediatek

প্রসেসর কোর

স্ন্যাপড্রাগন এবং মিডিয়াটেক উভয়ই তাদের সম্মানিত চিপসেট প্রসেসরে একাধিক কোর ব্যবহার করে। তারা উভয়ই তাদের প্রসেসরে (1-2-4-6-8-10) কোর ব্যবহার করে। কোরগুলি মূলত ফোনে মাল্টিটাস্কিংয়ের জন্য ব্যবহৃত হয়। যদি কেউ একই সময়ে আরও অ্যাপ ব্যবহার করতে চায়, তাহলে এই কাজটি করার জন্য কোরই প্রধান জিনিস। সুতরাং, মূলত, এই কোরগুলি প্রসেসর নির্বাচনের গুরুত্বপূর্ণ দিক। কিন্তু উভয় প্রসেসর এই সেক্টরে তাদের সেরা কাজ করছে।

ব্যাটারির ক্ষমতা

এই সেগমেন্টে মিডিয়াটেকের থেকে এগিয়ে রয়েছে স্ন্যাপড্রাগন। কোয়ালকম স্ন্যাপড্রাগন বেশি কার্যকরী হওয়ায় স্ন্যাপড্রাগন ব্যবহারের চেয়ে কম শক্তি খরচ করে। কিন্তু মিডিয়া টেক ব্যাটারি লাইফের জন্য তাদের প্রসেসরের নতুন মডেল তৈরি করছে। তাদের হাই-রেঞ্জ চিপসেট স্ন্যাপড্রাগন প্রসেসরের মতো কাজ করে। গরমে, ব্যাটারি থেকে কম খরচের কারণে সেক্টর স্ন্যাপড্রাগনও এগিয়ে। ব্যাটারি একটি গরম সমস্যা হিসাবে মূল সেক্টর কাজ করে. যখন বেশি ব্যাটারি খরচ হয় তখন আপনার ফোনের হিটিং বেড়ে যায়। তাই মিডিয়া টেক তাদের গরম করার কারণে এই অবস্থানে গড়।

সিপিইউ এবং জিপিইউ কাজ করছে

মিডিয়া টেক এবং স্ন্যাপড্রাগন উভয়েরই খুব ভাল CPU রয়েছে। তারা উভয়ই সিপিইউ একই। মিডিয়া টেক এবং স্ন্যাপড্রাগনের মধ্যে কোন পার্থক্য নেই। কিন্তু GPU ক্ষেত্রে স্ন্যাপড্রাগন কিছুটা ভালো কারণ স্ন্যাপড্রাগন তাদের নিজস্ব GPU সিস্টেম তৈরি করে। তারা একে ADRENO GPU বলে। তাই গ্রাফিক্স সেক্টরে স্ন্যাপড্রাগন কিছুটা ভালো। কিন্তু MediaTek ভাল GPU ব্যবহার করে, তাই তাদের গ্রাফিক্স সেগমেন্টে সামান্য পার্থক্য রয়েছে।

আরো দেখুনঃ  ২০২২ সালের সেরা মোবাইল প্রসেসর কোনটি - জেনে নিন

কর্মক্ষমতা

এই বিভাগে মিডিয়াটেক এগিয়ে রয়েছে। তারা সবসময় তাদের চিপসেটে বেশিরভাগ 12 কোর ব্যবহার করে। অতএব, মিডিয়াটেক-এ মাল্টিটাস্কিং খুব সহজ, এবং ভারী ব্যবহার এবং গেমিং-এ তাদের পারফরম্যান্সও ভাল। স্ন্যাপড্রাগনগুলিও ভাল, তবে তারা বেশিরভাগ 8 কোর ব্যবহার করে তাই মিডিয়াটেকের তুলনায় মাল্টিটাস্কিং ধীর হতে পারে, তবে তাদের কার্যক্ষমতা ভারী ব্যবহার এবং গেমিংয়ে খুব ভাল।

মূল্য পরিসীমা

মিডিয়া টেক বাজারে একটি বাজেট বান্ধব চিপসেট। মিডিয়া টেক সস্তা। কিন্তু স্ন্যাপড্রাগনের দাম সবসময়ই বেশি। সুতরাং, তারা এই বিভাগে একটি সামান্য পার্থক্য আছে

উপসংহার

উভয় চিপসেট তাদের দৃষ্টিকোণ বিভাগে ভাল। কিন্তু চিপসেটের সব সময়ই ভালো-মন্দ থাকে। আপনি সেগমেন্ট এক বলি দিতে হবে. কিন্তু তারা উভয়ই এই ক্ষেত্রে ভাল করছে তাই আপনি এই চিপসেটগুলির যেকোনো একটি কিনতে পারেন। 

 

 

Leave a Reply

Your email address will not be published.

Back to top button