শিক্ষা
Trending

মাদ্রাসা শিক্ষা বোর্ড এসএসসি পরীক্ষার রুটিন ২০২২ [PDF Download]

মাদ্রাসা শিক্ষা বোর্ড এসএসসি পরিক্ষার রুটিন ২০২২। মাদ্রাসা শিক্ষা বোর্ড এসএসসি পরিক্ষার নতুন রুটিন ২০২২। মাদ্রাসা শিক্ষা বোর্ড এসএসসি পরিক্ষার রুটিন  PDF ডাউনলোড ২০২২। মাদ্রাসা শিক্ষা বোর্ডের এসএসসি পরিক্ষার নতুন সময়সূচী ২০২২। এসএসসি পরিক্ষা ২০২২ কবে হবে? এসএসসি পরিক্ষার নতুন রুটিন ২০২২ কবে দিবে? এসএসসি পরিক্ষার নতুন রুটিন ২০২২ কিভাবে ডাউনলড করা যায়?  

মাদ্রাসা শিক্ষা বোর্ড এসএসসি রুটিন ২০২২ প্রকাশিত হয়েছে । যারা এবার এসএসসি পরিক্ষা দিবেন তাদের জন্য খুশির খবর অবশেষে তাদের এসএসসি পরিক্ষার রুটিন ২০২২ প্রকাশিত হলো । এসএসসি রুটিন এর আগে একবার প্রকাশিত হয়েছিলো কিন্তু বন্যার কারনে পরিক্ষা স্থগিত হওয়ায় শিক্ষার্থীদের জন্য আবারো এসএসসি পরিক্ষা ২০২২ এর রুটিন প্রকাশিত হচ্ছে। এসএসসি পরিক্ষা ২০২২ কবে শুরু হবে তা নিয়ে শিক্ষার্থীরা দ্বিধা দন্ধে ছিলো অবশেষে তারা এসএসসি পরিক্ষার রুটিন ২০২২ জানতে পারলো । এসএসসি পরিক্ষার রুটিন ২০২২ এখানে থেকে ডাউনলোড করে নিতে পারবেন । 

মাদ্রাসা শিক্ষা বোর্ড এসএসসি পরিক্ষার নতুন সময়সূচী ২০২২

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে ২০২২ সালের মাদ্রাসা শিক্ষা বোর্ডের এসএসসি পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল ১৯ই জুন ২০২২। কিন্তু দেশের কিছু এলাকায় বন্যা  পরিস্থিতির ব্যাপক অবনতির কারণে এই পরীক্ষা স্থগিত করা হয়েছে। এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের এসএসসি পরীক্ষার রুটিন ২০২২ পুনরায় প্রকাশিত হয়েছে। আপনারা যারা এবার মাদ্রাসা শিক্ষা বোর্ডের এসএসসি পরীক্ষার্থী ও অভিভাবক, তারা  নিশ্চয়ই মাদ্রাসা শিক্ষা বোর্ডের এসএসসি পরীক্ষার নতুন রুটিন খোঁজাখুঁজি করছেন। তাদের জন্যই আমাদের এই আর্টিকেল। আমাদের এই আর্টিকেলের মাধ্যমে আপনারা দ্রুত সময়ের মধ্যে শিক্ষা বোর্ড কর্তৃক প্রকাশিত মাদ্রাসা শিক্ষা বোর্ডের এসএসসি পরীক্ষা ২০২২ এর রুটিন পেয়ে যাবেন এবং এ রুটিন ডাউনলোড করতে পারবেন।

আরো দেখুনঃ  দিনাজপুর বোর্ড এসএসসি পরীক্ষার রুটিন ২০২২ [PDF Download]

 

মাদ্রাসা শিক্ষা বোর্ড এসএসসি পরিক্ষার নতুন রুটিন ২০২২

মাদ্রাসা শিক্ষা বোর্ডের এসএসসি রুটিন ২০২২ (নতুন ও সংশোধিত) শিক্ষা বোর্ড কর্তৃক ১২ জুন প্রকাশ করা হয়েছে  মাদ্রাসা শিক্ষা  বোর্ডের সংশোধিত রুটিন । সংশোধিত এই রুটিনে পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষে শুধু ২৫ তারিখের পূর্বনির্ধারিত ইংরেজি ২য় পত্রের পরীক্ষা পরিবর্তন করে ২৪ জুন ২০২২ তারিখ করা হয়েছে। বাকি সব পরীক্ষার তারিখ অপরিবর্তিত রাখা হয়েছে। তবে বন্যা পরিস্থিতির অবনতির কারণে ১২ ই জুন প্রকাশকরা এসএসসি ও সমমানের পরীক্ষার এই সংশোধিত রুটিনও স্থগিত করা হয়েছে।

মাদ্রাসা শিক্ষা বোর্ডের এসএসসি পরীক্ষা ২০২২ পরিবর্তিত রুটিন

বিশেষ ঘোষণা: দেশের বন্যা পরিস্থিতির অবনতির কারণে, মাদ্রাসা শিক্ষা বোর্ডের এসএসসি পরীক্ষা ২০২২ স্থগিত করা হয়েছে। একই সাথে মাদ্রাসার দাখিল ও কারিগরি বোর্ডের ভোকেশনাল পরীক্ষা স্থগিত করা হয়েছে। গত  ১৭ জুন ২০২২ এই নির্দেশনা দেয়া হয়েছে শিক্ষা মন্ত্রণালয় হতে। শিক্ষা মন্ত্রণালয় জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের এসএসসি সমমান পরীক্ষাগুলো স্থগিতের  বিষয়টি নিশ্চিত করেছেন।

মাদ্রাসা শিক্ষা বোর্ডের এসএসসি পরীক্ষার সময়সূচি ২০২২

শিক্ষাবোর্ড কর্তৃক জানানো হয়েছে যে, মাদ্রাসা শিক্ষা বোর্ডের এসএসসি পরীক্ষা ২০২২ এর সকল পরীক্ষা সকাল ১০টা থেকে শুরু হয়ে বেলা ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। দুপুরে বা বিকালে কোনো পরীক্ষা হবে না।

d3358dfd7b2e452f9e54faf5df636971-0002 d3358dfd7b2e452f9e54faf5df636971-0003

Download PDF

 

 

এছাড়া ব্যবহারিক পরীক্ষার বিষয়ে বলা হয়েছে, স্ব স্ব প্রতিষ্ঠান নিজ নিজ পরীক্ষার্থীর ব্যবহারিক খাতার নম্বর দিয়ে ২৮ নভেম্বরের মধ্যে সংশ্লিষ্ট কেন্দ্রকে সরবরাহ করবে।

মাদ্রাসা শিক্ষা বোর্ডের এসএসসি পরীক্ষার্থীদের (২০২২) জন্য শিক্ষা বোর্ড কর্তৃক ১৪ নির্দেশনা

এবারের মাদ্রাসা শিক্ষা বোর্ডের এসএসসি পরীক্ষায় (২০২২) অংশগ্রহণকারীদের জন্য শিক্ষা বোর্ড কর্তৃক ১৪টি নির্দেশনা মেনে চলতে বলা হয়েছে। সেগুলো নিচে দেওয়া হল

১. পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে অবশ্যই শিক্ষার্থীদের পরীক্ষা কক্ষে আসন গ্রহণ করতে হবে।
২. প্রশ্নপত্রের উল্লেখিত সময় অনুযায়ী শুরু হবে পরীক্ষা।
৩.প্রথমে বহুনির্বাচনি ও পরে সৃজনশীল/ রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা হবে। উভয় পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না। বহু নির্বাচনী পরীক্ষার ক্ষেত্রে সময় ২০ মিনিট এবং সৃজনশীল পরীক্ষার সময় ১ ঘন্টা ৪০ মিনিট।
৪. পরীক্ষার্থীরা তাদের প্রবেশপত্র নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠান প্রধানের কাছ থেকে পরীক্ষা শুরুর কমপক্ষে তিন দিন আগে সংগ্রহ করবে।
৫. সব শিক্ষাবর্ষের পরীক্ষার্থীদের ক্ষেত্রে শারীরিক শিক্ষা, স্বাস্থ্যবিজ্ঞান ও খেলাধুলা এবং ক্যারিয়ার শিক্ষা বিষয় সমূহ এনসিটিবির নির্দেশনা অনুসারে ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে প্রাপ্ত নম্বর শিক্ষা প্রতিষ্ঠানসমূহ সংশ্লিষ্ট কেন্দ্রকে সরবরাহ করবে। সংশ্লিষ্ট কেন্দ্র ব্যবহারিক পরীক্ষার নম্বরের সঙ্গে ধারাবাহিক মূল্যায়নে প্রাপ্ত নম্বর বোর্ডের ওয়েবসাইটে অনলাইনে পাঠাবে।
৬. পরীক্ষার্থীরা তাদের নিজ নিজ উত্তরপত্রে (ও এম আর) রোল, রেজিস্ট্রেশন নম্বর, বিষয় কোড ইত্যাদি যথাযথভাবে লিখে বৃত্ত ভরাট করবে। কোন অবস্থাতেই উত্তরপত্র ভাঁজ করা যাবে না।
৭. পরীক্ষার্থীকে সৃজনশীল / রচনামূলক (তত্ত্বীয়), বহুনির্বাচনি ও ব্যবহারিক অংশে পৃথকভাবে পাস করতে হবে।
৮. প্রত্যেক পরীক্ষার্থী কেবল নিবন্ধনপত্রে বর্ণিত বিষয়সমূহের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

৯.কোনো পরীক্ষার্থীর পরীক্ষা (সৃজনশীল/ রচনামূলক, বহুনির্বাচনী ও ব্যবহারিক) নিজ বিদ্যালয়ের অনুষ্ঠিত হবে না। পরীক্ষার্থী স্থানান্তরের মাধ্যমে আসন বিন্যাস করতে হবে।

১০. পরীক্ষায় নন- প্রগ্রম্মাবল  সাইন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করা যাবে।
১১.  কেন্দ্রসচিব ছাড়া অন্য কোন ব্যক্তি বা পরীক্ষার্থী কেন্দ্রে মোবাইল আনতে এবং ব্যবহার করতে পারবে না।
১২. সৃজনশীল / রচনা মুলক (তত্ত্বীয়), বহুনির্বাচনি ও ব্যবহারিক পরীক্ষায় পরীক্ষার্থীর উপস্থিতির জন্য একই উপস্থিতি পত্র ব্যবহার করতে হবে।
১৩.  ব্যবহারিক পরীক্ষা নিজ নিজ কেন্দ্রে অনুষ্ঠিত হবে।
১৪.  পরীক্ষার ফল প্রকাশের সাত কর্ম দিবসের মধ্যে পুনঃনিরীক্ষণের জন্য অনলাইনে এসএমএসের মাধ্যমে আবেদন করা যাবে। ৭ কর্ম দিবস পার হয়ে গেলে কর্তৃপক্ষ উক্ত আবেদন গ্রহণ করবে না।

মাদ্রাসা শিক্ষা বোর্ডের এসএসসি পরীক্ষার পরিবর্তিত রুটিন ২০২২

প্রিয় শিক্ষার্থী ও অভিভাবকগন, মাদ্রাসা শিক্ষা শিক্ষাবোর্ড কর্তৃক এসএসসি পরীক্ষার নতুন রুটিন প্রকাশ করা হলে আমাদের এই ওয়েবসাইট থেকে আপনারা দ্রুত এটা জানতে পারবেন এবং ডাউনলোড করতে পারবেন। তাই এসএসসি পরীক্ষার নতুন রুটিন দ্রুত পাওয়ার জন্য আমাদের সঙ্গেই থাকুন। 

Leave a Reply

Your email address will not be published.

Back to top button