প্রযুক্তি

অ্যান্ড্রয়েড ফোনে ইন্টারনেটের স্পিড চেক করার পদ্ধতি – জেনে নিন

যারা অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করেন তাদের জন্য ইন্টারনেট স্পিড একটি খুবই গুরুত্বপূর্ণ বিষয়। অনেক সময় গুরুত্বপূর্ণ কাজগুলো ইন্টারনেটের স্পীড এর কারণে করা যায় না বা আটকে যায়। সে ক্ষেত্রে অনেক মানুষ ইন্টারনেটের স্পিড চেক করার জন্য আগ্রহ প্রকাশ করে। আপনার ফোনে ইন্টারনেট স্পিড কত সেটি জানতে পারলে আপনার জন্য যেকোনো ইন্টারনেটের কাজ করার সুবিধা হয়। আবার গুরুত্বপূর্ণ কাজগুলো যখন কম স্পিড থাকে তখন না করে যখন ভালো স্পিড থাকে তখন করলে সুবিধা হয়।

ইন্টারনেটের স্পিড বর্তমানে সবার কাছে খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। ইন্টারনেট স্পিড এর উপর নির্ভর করে আপনার ইন্টারনেটের কোন কাজ কতক্ষণে সম্পন্ন হবে সেটি। আবার ধরুন আপনি একটি সিনেমা ডাউনলোড করছেন , সিনেমা কতক্ষণে ডাউনলোড হবে সেটি নির্ভর করবে ইন্টারনেটের স্পিড কত তার উপরে। ইন্টারনেটের স্পিড যদি বেশি হয় সেক্ষেত্রে একটি সিনেমা খুবই কম সময়ে ডাউনলোড হবে। ইন্টারনেট স্পিড মিটার চেক করে জানতে পারা যায় আপনি ইন্টারনেট কানেকশন ঠিক আছে কিনা। ইন্টারনেট কানেকশন অনেক সময় স্থিতিশীল থাকে না সে ক্ষেত্রে আপনি জানতে পারবেন আপনার ইন্টারনেট কানেকশন কখন স্থিতিশীল আছে।

আরো দেখুনঃ  ২০২২ সালের সেরা ৫ টি গেমিং ফোন

বিশেষ করে যারা মোবাইল ডাটা ব্যবহার করে তাদের জন্য ইন্টারনেট স্পিড দেখা অনেক জরুরী।মোবাইলে ডাটা ব্যবহার করলে বেশিরভাগ সময় ইন্টারনেট স্থিতিশীল থাকে না সে ক্ষেত্রে কোনো গুরুত্বপূর্ণ কাজ অবশ্যই স্থিতিশীল না থাকা অবস্থায় করা উচিত। এটি ইন্টারনেট স্পিড চেক করার পদ্ধতি থাকলে আপনি খুব সহজে ইন্টারনেটের স্পিড চেক করতে পারবেন এবং কোন সময় ইন্টারনেট স্পিড বেশি রয়েছে সেটি জানতে পারবেন। যে সময় ইন্টারনেটের স্পিড বেশি দেখাবে সে সময় আপনি সে গুরুত্বপূর্ণ কাজটি করে ফেলতে পারেন।

আবার অনেক সময় ওয়াইফাই ব্যবহারকারীরা যে পরিমাণে অর্থ প্রদান করে এই সার্ভিসটি পায়না। যখন আপনি একটি সেবার জন্য অর্থ প্রদান করছেন অবশ্যই আপনাকে সেটি বুঝে নিতে হবে। ইন্টারনেটের স্পিড মেপে নেওয়া যায় না কিংবা ওজন করে নেওয়া যায় না আবার দেখাও যায় না তাই ইন্টারনেট স্পিড আপনাকে পরীক্ষা করে নিতে হবে। যখন আপনি কোন ওয়াইফাই সংযোগ নিবেন অবশ্যই একটি ইন্টারনেট স্পিড মিটার কিংবা ইন্টারনেট স্পিড চেকার ব্যবহার করে আপনার ইন্টারনেটের স্পিড মেপে নিতে পারবেন।

ডিফল্ট সেটিং

ইন্টারনেটের স্পিড কয়েকটি প্রক্রিয়ায় মাপা যায়। বর্তমানে যে সকল ফোনগুলো বাজারে আছে সেগুলোতে বেশিরভাগই ইন্টারনেট স্পিড মিটার বাই ডিফল্ট থাকে। বাই ডিফল্ট স্পিড মিটার কি চালু করা থাকে না আপনি নিচের পদ্ধতি গুলো অনুসরন করে খুব সহজেই বাইডিফল্ট ইন্টারনেট স্পিড মিটার চালু করতে পারবেন।ইন্টারনেট স্পিড মিটার আপনাকে দেখাবে আপনার ইন্টারনেট এর ডাউনলোড স্পিড এবং আপলোড স্পিড।

আরো দেখুনঃ  এন্ড্রয়েড ফোনে কাস্টম রম ডাউনলোড করার নিয়ম

এন্ড্রয়েড ফোনে বাইডিফল্ট ইন্টারনেট স্পিড মিটার চালুর পদ্ধতি

  • আপনার এন্ড্রয়েড ফোনের সেটিংস অপশন এ প্রবেশ করুন
  • “নোটিফিকেশন প্যানেলে এন্ড স্ট্যাটাস বার” এই অপশনটি তে প্রবেশ করুন।
  • “ডিসপ্লে নেটওয়ার্ক স্পিড” নামে যে অপশনটি রয়েছে সেটি এনেবেল করে দিন।

এরপরে অটোমেটিক আপনার এন্ড্রয়েড ফোনের স্ট্যাটাসবারে ইন্টারনেট স্পিড শো করবে। তবে যখন আপনার ডাটা কানেকশন অফ করা থাকবে অথবা ওয়াইফাই অফ করে থাকবে তখন ইন্টারনেট স্পিড শো করবে না। যদি কোনভাবে এই ইন্টারনেট স্পিড স্ট্যাটাস বাড়ি না দেখাই সকল পদ্ধতি গুলো অনুসরণ করার পরেও, সেক্ষেত্রে আপনার ফোনটি একবার রিস্টার্ট দিন। রিস্টার্ট দেওয়ার পরে অবশ্যই স্ট্যাটাসবারে ইন্টারনেট স্পিড দেখাবে।

অ্যাপ্লিকেশন ব্যবহার করা

বর্তমানে গুগল প্লে স্টোরে অনেক ইন্টারনেট স্পিড মিটার অ্যাপ্লিকেশন রয়েছে যেগুলো আপনি ব্যবহার করতে পারেন। ইন্টারনেট স্পিড মিটার গুলো খুবই হালকা হয় যে কারণে আপনার ফোনের বাহ্যিক কোনো প্রভাব ফেলে না। ইন্টারনেট স্পিড মিটার বাই ডিফল্ট যেমন থাকে এই ইন্টারনেট স্পিড মিটার অ্যাপ্লিকেশনগুলো সেভাবেই কাজ করে।
অনেকে ভয় করে এই অ্যাপ্লিকেশনগুলো ব্যবহার করলে হয়তো বা আপনার ফোন ভারি হয়ে যেতে পারে কিংবা অনেক বেশি র্যাম ব্যবহার করতে পারি এই অ্যাপ্লিকেশনগুলো। কিন্তু এই ধারণাটি একদম ভুল। ইন্টারনেট স্পিড মিটার অ্যাপ্লিকেশনগুলো লাইট হয়। এই হালকা অ্যাপ্লিকেশনগুলো আপনার খুবই অল্প পরিমাণে র্যাম ব্যবহার করে যা আপনার ফোনের কোন এপ্লিকেশন কে বাধা দেয় না ।

আরো দেখুনঃ  মোবাইল ফোন পানিতে পড়ে গেলে কি করা উচিত - জেনে নিন

ইন্টারনেট স্পিড চেকার ওয়েবসাইটগুলো ব্যবহার করা

বর্তমানে কিছু স্বনামধন্য ওয়েবসাইট রয়েছে যেগুলো ইন্টারনেট স্পিড দেখায়। এই ওয়েবসাইটগুলোতে প্রবেশ করে কোন তথ্য প্রদান করতে হয় না বরং শুধুমাত্র ইন্টারনেট স্পিড মিটার দেখার জন্য Go কিংবা লেটস স্টার্ট এ ধরনের বোতামগুলো ক্লিক করলে খুব স্বল্প সময়ের মধ্যে আপনার ইন্টারনেট স্পিড মিটার দেখিয়ে দেয়।

 

Leave a Reply

Your email address will not be published.

Back to top button