বিনোদন

২০২২ সালের অস্কার জেতা সিনেমা গুলো দেখবেন যেভাবে – যেনে নিন

২০২২ সালে অস্কার জেতা সিনেমা গুলো যে এই সময়ের সেরা সিনেমা তাতে কোনো সন্দেহ নেই। ২০২২ সালের অস্কার দেওয়া হয়েছে গত ২৮ মার্চ । যে সকল সিনেমাগুলো ২০২২ সালে অস্কার পেয়েছে সেগুলো দর্শকের কাছে বেশি আকর্ষণ সৃষ্টি করে। যে সকল সিনেমা গুলো অস্কার জিতেছে তা বিভিন্ন মাধ্যমে দেখানো হয়েছে । ডিসনি প্লাস, নেটফ্লিক্স, অ্যাপল টিভি এবং এইচবিও এসকল প্লাটফর্মে সিনেমা দেখা যায়। তবে দর্শকের চাহিদা অনুযায়ী এই নিবন্ধে তুলে ধরা হয়েছে ২০২২ সালের অস্কার জেতা সিনেমার তালিকা এবং কিভাবে দেখা যাবে সেই সিনেমা গুলো।

 

২০২২ সালে অস্কার সম্পর্কে যারা খোজ রেখেছেন তারা অবশ্যই জানেন কোন সিনেমা গুলো এবার অস্কার এর জন্য নমিনেশন পেয়েছিলো এবং কোন সিনেমা গুলো এবার অস্কার জিতেছে। উইল স্মিথ তো এবারের অস্কারের সম্পূর্ণ আলো কেড়ে নিয়েছেন অনুষ্ঠান এর হোস্ট কে চড় মেরে । পরবর্তীতে অবশ্য উইল স্মিথ ক্ষমা চেয়েছেন। তবে এবারের অস্কারও কিন্তু জিতেছে উইল স্মিথ। সেরা পুরুষ অভিনেতা হিসেবে তিন বার নমিনেশন পেলেও এবারই প্রথম অস্কার জিতলেন এই জনপ্রিয় অভিনেতা । সেরা সিনেমার পুরস্কার জিতেছে CODA । এছাড়াও যে সকল ক্যাটাগোরিতে এবার অন্যান্য সিনেমা গুলো পুরস্কার জিতেছে তার তালিকা

২০২২ সালে অস্কার জেতা সিনেমা গুলোর লিস্টঃ

সেরা ছবি  CODA 
সেরা অভিযোজিত চিত্রনাট্য CODA 
সেরা সহায়ক অভিনেতা CODA (ট্রয় কোটসুর)
সেরা পোশাক ডিজাইন Cruella
সেরা আন্তর্জাতিক বৈশিষ্ট্য Drive My Car
সেরা সাউন্ড Dune
অরিজিনাল স্কোর Dune
সেরা ফিল্ম এডিটিং Dune
সিনেমাটোগ্রাফি Dune
প্রোডাকশন ডিজাইন Dune
ভিজ্যুয়াল ইফেক্ট Dune
সেরা অ্যানিমেটেড বৈশিষ্ট্য Encanto
সেরা অভিনেতা King Richard(উইল স্মিথ)
সেরা মৌলিক গান No Time to Die
সেরা ডকুমেন্টারি ফিচার Summer of Soul
সেরা অভিনেত্রী The Eyes of Tammy Faye
মেকআপ এবং হেয়ারস্টাইলিং The Eyes of Tammy Faye(জেসিকা চ্যাস্টেন)
সেরা পরিচালক The Power of the Dog(জেন ক্যাম্পিয়ন)
সেরা সহ-অভিনেত্রী West Side Story(আরিয়ানা ডিবোস)

 

যেভাবে দেখবেন সিনেমাগুলোঃ

১। কোডা (CODA)

কোডা সিনেমাটি এবার একাধিক ক্যাটাগোরিতে অস্কার পেয়েছে। কোডা সিনেমাটি একটি কিশোরী মেয়েকে নিয়ে যে বধির কিন্তু পরবর্তীতে তার অসাধারন জীবনকাহিনী নিয়ে ছবিটির কাহিনি এগিয়েছে। কোডা সিনেমাটি  দেখা যাবে অ্যাপল টিভি প্লাস স্ট্রিমিং প্লাটফর্মে। যারা কোডা সিনেমাটি দেখতে চান তারা অ্যাপল টিভি প্লাস অনলাইন স্ট্রিমিং প্লাটফর্মে সাইন ইন করে দেখে নিতে পারেন অসাধারন এই অস্কার জেতা সিনেমাটি ।

coda
কোডা

 

২। ক্রুয়েলা(Cruella)

ক্রুয়েলা মুলত ক্রাইম ভিত্তিক সিনেমা। অসাধারন এই ছবিটি দর্শকেরা উপোভোগ করতে পারবেন । ডিসনী প্লাস স্টিমিং প্লাটফর্মে দেখা যাবে এই সিনেমাটি। এছাড়াও অ্যাপল টিভি, অ্যামাজন প্রাইম ভিডিও , ইউটিউব, ভুডু সহ আরো কিছু প্লাটফর্মে সিনেমাটি উপোভোগ করতে পারবেন দর্শকেরা।

ক্রুয়েলা

 

৩।বেলফাস্ট(Belfast)

সেরা মৌলিক চিত্রনাট্য এর জন্য অস্কার পাওয়া সিনেমাটি একটি আত্মজীবনী মুলক কাহিনী। কোনো স্টিম প্লাটফর্মে এই সিনেমাটি এভলেবল না হলেও অ্যাপল টিভি, অ্যামাজন প্রাইম ভিডিও , ভুডু এ সকল প্লাটফর্মে এই সিনেমাটি কিনে দেখতে পারবেন।

belfast
বেলফাস্ট

 

৪।ওয়েস্ট সাইড স্টোরি (West Side Story)

নিউ ইয়র্কের দুটি গ্যাং অঞ্চলের জন্য লড়াই এর গল্প নিয়ে লিখা এই সিনেমাটির জন্য সেরা সহ-অভিনেত্রী হিসেবে অস্কার পেয়েছেন অভিনেত্রি আরিয়ানা ডিবোস। সিনেমাটি ডিসনী প্লাস, এইচবিও ম্যাক্স, অ্যামাজন প্লাইম ভিডিও , অ্যাপল টিভি, ভুডু , ইউটিউব এর মতো প্লাটফরম গুলো থেকে দেখে নিতে পারেন।

the wide story
ওয়েস্ট সাইড স্টোরি

৫। দ্যা পাওয়ার অফ দ্যা ডগ (The Power of the Dog)

দ্যা পাওয়ার অফ দ্যা ডগ সিনেমাটি পরিচালনা করার জন্য পরিচালক জেন ক্যাম্পিয়ন অস্কার পেয়েছেন। নেটফ্লিক্স অনলাইন স্ট্রিম প্লাটফর্মে দেখা যাবে এই সিনেমাটি।

the power of the dog
দ্যা পাওয়ার অফ দ্যা ডগ

৬।দ্যা আইয়েজ অফ টামি ফ্যায়ে (The Eyes of Tammy Faye)

এইচবিও ম্যাক্স, অ্যামাজন প্লাইম ভিডিও , অ্যাপল টিভি, ভুডু ,  এর মতো প্লাটফরম গুলো থেকে দেখে নিতে পারেন দ্যা আইয়েজ অফ টামি ফ্যায়ে এই অস্কার জয়ি সিনেমাটি।

The Eyes of Tammy Faye
দ্যা আইয়েজ অফ টামি ফ্যায়ে

 

৭।ড্রাইভ মাই কার (Drive My Car)

ড্রাইভ মাই কার এই সিনেমাটির কাহিনি এগিয়েছে বয়স্ক অভিনেতা এবং তার তরুণ ড্রাইভারের গল্প অনুসারে । অনলাইন প্লাটফর্মে এইচবিও ম্যাক্স, অ্যামাজন প্লাইম ভিডিও , অ্যাপল টিভি, ভুডু তে দেখা যাবে এই সিনেমাটি।

Drive My Car
ড্রাইভ মাই কার

৮। ডুন (Dune)

ডুন সিনেমাটি এবছর বেশ কয়েকটি ক্যাটাগোরিতে অস্কার পেয়েছে । সাই ফাই একজন যুবকের গল্প অনুসরণ করে এগিয়েছে এই সিনেমাটি। ডুন সিনেমা টি দেখতে হলে আপনাকে এইচবিও ম্যাক্স অনলাইন লাইভ স্ট্রিমিং প্লাটফর্মে সাবস্ক্রাইব করে দেখতে হবে।

Dune
ডুন

৯। ইঞ্চ্যান্টো(Encanto)

Encanto
ইঞ্চ্যান্টো

যাদুকরি এক গল্প নিয়ে এগিয়ে চলে এই এনিমেশন সিনেমাটি । ডিসনী প্লাস থেকে দেখতে পারবেন এই অসাধারন সিনেমাটি। এছাড়াও অ্যামাজন প্লাইম ভিডিও , অ্যাপল টিভি, ভুডু  এসকল প্লাটফর্মে দেখতে পারবেন এই অ্যানিমেশন সিনেমাটি।

 

১০।কিং রিচারড (King Richard)

king richard
কিং রিচারড

উইল স্মিথ সেরা অভিনেতার পুরস্কার জিতেছেন এই সিনেমাটির জন্য। ভেনাস ও সেরেনা উইলিয়ামস এর বাবার চরিত্রে অভিনয় করেছেন উইল স্মিথ।কন্যদের জন্য মহানুবতার কাহিনি নিয়ে এগিয়ে চলেছে এই সিনেমার গল্প।সিনেমাটি এইচবিও ম্যাক্স, অ্যামাজন প্লাইম ভিডিও , অ্যাপল টিভি, ভুডু , ইউটিউব এসকল অনলাইন স্টিমিং প্লাটফর্মে দেখতে পারবেন দর্শকেরা।

 

১১।নো টাইম টু ডাই(No Time to Die)

সিনেমাটি কোনো অনলাইন প্লাটফর্মে এভেইলেবল না তবে দর্শকেরা অ্যাপল টিভি ও অ্যামাজন প্রাইম ভিডিও তে কিনে দেখতে পারবেন নো টাইম টু ডাই অস্কার জয়ি সিনেমাটি।

No Time TO die
নো টাইম টু ডাই

 

১২।সামার অফ সোল(Summer of Soul)

সেরা ডকুমেন্টারি ফিচার জেতা এই সিনেমাটি অ্যামাজন প্লাইম ভিডিও , অ্যাপল টিভি, ভুডু , ইউটিউব এসকল অনলাইন স্টিমিং প্লাটফর্মে দেখতে পারবেন দর্শকেরা।

summer of soul
সামার অফ সোল

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

Leave a Reply

Your email address will not be published.

Back to top button