প্রযুক্তি

নতুন নিয়মে অনলাইনে ট্রেনের টিকিট কাটবেন যেভাবে

অনলাইনে ট্রেনের টিকিট কাটার নতুন নিয়ম নিয়ে এসেছে রেলওয়ে কর্তৃপক্ষ। ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে ট্রেনের টিকিট কাটা যাবে। অনলাইনে ট্রেনের টিকিট কাটতে ব্যবহারকারীকে নতুন একটি একাউন্ট খুলতে হবে। মূলত যাত্রী ভোগান্তি কমাতে রেলওয়ে কর্তৃপক্ষ নতুন নিয়ম চালু করল। নতুন এই টিকিট কাটার সিস্টেম এ যাত্রী সুরক্ষা বাড়ছে এবং খুব সহজেই যাত্রীরা রেলওয়ে টিকিট কিনতে পারছেন।
 
ট্রেনের টিকিট কাটা অনেকের কাছে খুবই কষ্টকর। সময় লাইনে দাঁড়ানো অথবা স্টেশনে গিয়ে টিকিট কাটা অনেকের জন্যই দুঃসাধ্য। অনেক সময় যাত্রীরা লাইনে দাঁড়িয়ে টিকিট পান না। এসব সমস্যার সমাধান নিয়ে এসেছে বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ। ভারতের নতুন টিকিট কাটা নিয়মে ট্রেনের টিকিট পাবে অনলাইনে। বাংলাদেশ রেলওয়ে টিকিট সিস্টেম পরিচালনার জন্য রেলওয়ে কর্তৃপক্ষ shohoz.com এর সাথে 5 বছরের চুক্তি করেছে। নতুন সিস্টেমে সহজ ট্রেন টিকিট প্লাটফর্মে যাত্রীরা অনলাইনে ট্রেনের টিকেট কাটতে পারবে।
 
অনলাইনে ট্রেনের টিকিট পূর্বেও পাওয়া যেত। তবে একটি অ্যাপের মাধ্যমে যাত্রীদের এই ট্রেনের টিকিট কাটতে হত। রেল শেবা অ্যাপ ব্যবহার করে অনেকেই অনলাইনে ট্রেনের টিকিট কেটে থাকেন। কিন্তু এবার বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ তাদের ওয়েবসাইট থেকে ট্রেনের টিকিট কাটার সুযোগ করে দিচ্ছে। অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম 2022 সম্পর্কে জানতে নিচের ট্রেনের টিকিট কাটার নিয়ম অংশটি পড়ে পাঠক জানতে পারবেন কিভাবে অনলাইনে ট্রেনের টিকেট কাটতে হবে।
 
https://esheba.cnsbd.com ওয়েবসাইট থেকে কোন ঝামেলা ছাড়াই এখন অনলাইনে টিকিট কাটতে পারবেন যাত্রীরা। স্টেশন থেকে যেকোনো সময় টিকিট পাওয়া যায় না এবং দীর্ঘ সময় লাইনে দাঁড়ানো সবার জন্য সম্ভব হয় না। তাই অনলাইনে টিকিট কাটার নিয়ম টি যাত্রী ভোগান্তি অনেকটাই কমাবে বলে ধারণা করা হচ্ছে।
 
 

অনলাইনে ট্রেনের টিকেট কাটার সময়

 
নতুন নিয়মে অনলাইনে ট্রেনের টিকেট কাটার কোন নির্দিষ্ট সময় নেই। অনলাইনে ট্রেনের টিকিট কাটা যাবে দিন রাত 24 ঘন্টা। এতে করে যাত্রীদের সময়ের জন্য অপেক্ষা করতে হবে না। পূর্বে রেল শেবা অ্যাপ এর মাধ্যমে টিকিট কাটার সময় নির্দিষ্ট ছিল এবং সকাল নয়টার পূর্বে কোন ক্রমেই টিকিট কাটা যেত না। কিন্তু এখন এই নতুন নিয়মে আপনি যেকোন সময় ট্রেনের টিকেট কাটতে পারবেন কোন ঝামেলা ছাড়াই। 
 

অনলাইনে ট্রেনের টিকেট কাটার নতুন নিয়ম

 

১ম ধাপঃএকাউন্ট রেজিস্টার করা

  • অনলাইনে ট্রেনের টিকিট কাটার নতুন এই প্রক্রিয়ায় যাত্রীকে https://esheba.cnsbd.com ওয়েবসাইটে প্রবেশ করতে হবে এবং রেজিস্ট্রার অপশন এ ক্লিক করতে হবে।
s1
  • রেজিস্টার ফরমেট তথ্য গুলো সঠিকভাবে পূরণ করে যাত্রীকে সাইন আপ করতে হবে
s3
  • যাত্রীর সকল তথ্য সঠিক থাকলে কিছুক্ষণের মধ্যেই রেজিস্টার ফর্মে যে ফোন নাম্বার দেওয়া হয়েছিল সে নাম্বারে একটি ছয় ডিজিটের ভেরিফিকেশন কোড আসবে। ভেরিফিকেশন কোড টি সঠিকভাবে প্রবেশ করিয়ে ভেরিফাই বাটনে ক্লিক করতে হবে। এর মাধ্যমে যাত্রী তার একাউন্ট রেজিস্টার করতে পারবেন।
  • শুধুমাত্র প্রথমবার ব্যবহারের জন্যই যাত্রীকে একাউন্টস রেজিস্টার করতে হবে পরবর্তীতে সে লগইন করার মাধ্যমে তার অ্যাকাউন্টে প্রবেশ করতে পারবে এবং অনলাইনে ট্রেনের টিকেট কাটতে পারবে।
 

২য় ধাপঃপ্রোফাইল আপডেট করা

 
  • পরবর্তী ধাপ হলো ইউজার প্রোফাইল আপডেট করা। যাত্রী প্রোফাইল আপডেট করার জন্য নাম, পোস্ট কোড, জন্ম তারিখ, আইডেন্টিফিকেশন নাম্বার অর্থাৎ ন্যাশনাল আইডি নাম্বার প্রদান করতে হবে। এক্ষেত্রে জন্ম নিবন্ধন নাম্বার ব্যবহার করা যেতে পারে।
  • আপডেট প্রোফাইল বোতামে ক্লিক করলেই প্রোফাইল আপডেট হয়ে যাবে।
s6
 

৩য় ধাপঃটিকিট কাটার নিয়ম

 
  • একবার প্রোফাইল আপডেট হয়ে গেলে যে কোন ব্রাউজার থেকে আপনার একাউন্টে লগইন করে সেখান থেকে টিকিট কাটতে পারবেন।
  • টিকিট কাটার জন্য https://esheba.cnsbd.com ওয়েবসাইটে প্রবেশ করে আপনার অ্যাকাউন্ট ইনফরমেশন দিয়ে লগইন করুন।
s7
  • রুট সিলেক্ট করতে হবে, এবং তারিখ সহ অন্যান্য তথ্য গুলো পূরণ করতে হবে।
  • ফাইন্ড বোতামে ক্লিক করতে হবে।
s8
 
  • আপনার জন্য এক বা একাধিক ট্রেনের নাম চলে আসবে এবং সেখানে টিকিট মূল্য দেখতে পাওয়া যাবে। ডিটেইলস বাটনে ক্লিক করে সেই ট্রেনের সকল তথ্য পেতে পারেন।
s9
 
  • ডিটেলস অপশন থেকে Purchase বোতামে ক্লিক কোন যাত্রীর সকল তথ্য এবং টিকিটের দাম দেখা যাবে পরের পেজে।
s10
 
  • এরপরে Buy টিকিট বোতামে কি করলে পেমেন্ট মেথড সিলেক্ট করে পেমেন্ট করা যাবে।
s11
  • পেমেন্ট সম্পূর্ণ হয়ে গেলে আপনার প্রদান করা ইমেইল নাম্বার একটি চলে আসবে।
s13
  • টিকিট প্রিন্ট আউট করে নিতে হবে।
 
উপরের পদ্ধতিগুলো ব্যাবহার করে খুব সহজেই অনলাইনে ট্রেনের টিকিট কাটতে পারবেন। যারা বিভিন্ন কাজে ব্যাস্ত থাকেন এবং ট্রেনের টিকিট স্টেশনে গিয়ে কাটতে পারেন না বা সুযোগ করতে পারেন না , তাদের জন্য অনলাইনে ট্রেনের টিকিট কাটার নউন এই নিয়ম খুবই সুবিধাজনক। 
 

Leave a Reply

Your email address will not be published.

Back to top button