তথ্যপ্রযুক্তি

অ্যান্ড্রয়েড ফোনে অ্যাপ হাইড করার উপায় ২০২২

বর্তমানে কম বেশি সবাই ফোন ব্যবহারে অভ্যস্ত। এর মধ্যে এন্ড্রয়েড ফোন ব্যবহারকারীর সংখ্যা সবচেয়ে বেশি। এন্ড্রয়েড ফোনে অনেক অ্যাপ আমরা ব্যবহার করি। কিছু কিছু ক্ষেত্রে সেনসিটিভ কিছু অ্যাপ ইন্সটল করতে হয় কিংবা কিছু অ্যাপ থাকে যেগুলোতে সেনসিটিভ ইনফরমেশন থাকে। যে সকল অ্যাপের মধ্যে সেনসিটিভ ইনফরমেশন থাকে সেগুলো অন্য কারো চোখে পড়লে অথবা অন্য কেউ ফোন ব্যবহার করার সময় সেগুলো দেখলে অনেক সময় অপ্রীতিকর পরিস্থিতিতে পড়তে হয়। সেক্ষেত্রে এই অপ্রীতিকর পরিস্থিতি এড়ানোর জন্য এন্ড্রয়েড ফোনের অ্যাপ গুলো হাইড অথবা লুকিয়ে রাখার প্রয়োজন হয়। যখন আপনি কোন একটি হাইড করে রাখবেন তখন আপন ছাড়া সেই অ্যাপ কেউ খুঁজে বের করতে পারবে না।

অ্যান্ড্রয়েড ফোনের অ্যাপ হাইড করা যায় কয়েকটি মাধ্যমে। এন্ড্রয়েড ফোনের সেটিংস থেকে এ্যাপ হাইড করা। আবার থার্ড পার্টি অ্যাপস ব্যবহার করে অ্যান্ড্রয়েড অ্যাপ হাইড করা যায়। অ্যান্ড্রয়েড ফোনের অ্যাপ হাইড করার জন্য সবগুলো ফোনের সেটিংস একই রকম থাকে না। এই অংশে অ্যান্ড্রয়েড ফোনের অ্যাপ কিভাবে হাইড করবেন তা উল্লেখ করা হলো।

বর্তমানে বাজারে অনেক ধরনের ফোন এভেলেবল রয়েছে। এর মধ্যে স্যামসাং ফোন, ওয়ান প্লাস, শাওমি এই তিনটি ফোন সর্বাধিক ব্যবহৃত। তাই নিচের অংশে এই ফোনগুলো অ্যাপ কিভাবে হাইড করবেন সেই সেটিংস দেওয়া হলো।

সামসাং ফোনে অ্যাপ হাইড করার নিয়ম

Samsung ফোন বর্তমানে অনেক বেশি ব্যবহৃত একটি ফোন ব্র্যান্ড। যারা স্যামসাং ফোন ব্যবহার করেন তারা নিচের নিয়মে তাদের ফোনের সেটিংস চেঞ্জ করে নিবেন।

  • স্ক্রিনের নিচ থেকে উপরে সোয়াইপ করে অ্যাপ ড্রয়ার (যে পৃষ্ঠাটি আপনার সমস্ত অ্যাপ দেখায়) খুলুন।
  • উপরের ডানদিকে কোণায় তিনটি বিন্দুতে আলতো চাপুন, তারপরে সেটিংস নির্বাচন করুন।
  • প্রদর্শিত মেনু থেকে Hide App নির্বাচন করুন।
  • আপনি আপনার সমস্ত অ্যাপের একটি তালিকা দেখতে পাবেন, যান এবং আপনি যেগুলি লুকাতে চান তা নির্বাচন করুন।

এখন আপনার নির্বাচিত সমস্ত অ্যাপ অ্যাপ ড্রয়ারে আর প্রদর্শিত হবে না।

How-to-hide-apps-on-Android-SAMSUNG

অ্যাপগুলি খুঁজে পেতে, কেবল Google অনুসন্ধান উইজেট (বার) ব্যবহার করুন বা Google অ্যাপটি খুলুন এবং এর নাম টাইপ করুন। আপনি অনুসন্ধান ফলাফলের আপনার অ্যাপস বিভাগে তালিকাভুক্ত অ্যাপটি দেখতে পাবেন। এটি আলতো চাপুন, এবং এটি স্বাভাবিক হিসাবে খুলবে।

ওয়ানপ্লাস ফোনে অ্যাপ হাইড করার নিয়ম

  • অ্যাপ ড্রয়ার খুলুন (যে পৃষ্ঠাটি আপনার সমস্ত অ্যাপ দেখায়) তারপর ডানদিকে সোয়াইপ করুন।
  • আপনি এখন হিডেন স্পেস নামে একটি পৃষ্ঠা দেখতে পাবেন। এটি পর্দার কেন্দ্রে কোন লুকানো অ্যাপ্লিকেশন নেই বার্তা প্রদর্শন করা উচিত।
  • উপরের ডানদিকে কোণায় + আইকনে আলতো চাপুন।
  • আপনি যে অ্যাপগুলি লুকাতে চান তা নির্বাচন করুন, তারপরে উপরের ডানদিকে কোণায় টিক আইকনে আলতো চাপুন৷

How-to-hide-apps-on-Android-ONEPLUS

  • এখন আপনি লুকানো স্পেস পৃষ্ঠায় তালিকাভুক্ত লুকানো অ্যাপগুলি দেখতে পাবেন।
  • অ্যাপ্লিকেশানগুলি আনহাইড করতে, লুকানো স্পেস পৃষ্ঠায় ফিরে যান এবং আপনি যে অ্যাপটি পুনরুদ্ধার করতে চান সেটিতে দীর্ঘক্ষণ চাপ দিন৷

শাওমি ফোনে অ্যাপ হাইড করার নিয়ম

MIUI 13 এর সাথে, Xiaomi লুকানো অ্যাপস বৈশিষ্ট্যটি সরিয়ে দিয়েছে বলে মনে হচ্ছে, তবে আপনি এখনও অ্যাপ লকের মাধ্যমে নিজেকে রক্ষা করতে পারেন। এই পাসওয়ার্ডটি নির্দিষ্ট অ্যাপগুলিকে সুরক্ষিত করে, তাই কেউ সহজে সেগুলি খুলতে পারে না, এছাড়াও আপনাকে সেই নির্দিষ্ট অ্যাপের সাথে লিঙ্ক করা যেকোনো বিজ্ঞপ্তি লুকানোর ক্ষমতা দেয়। এটি কীভাবে সেট আপ করবেন তা এখানে।

  • সেটিংস খুলুন এবং অ্যাপগুলিতে আলতো চাপুন।
  • অ্যাপ লক নির্বাচন করুন এবং চালু করুন বোতামটি আলতো চাপুন।
  • আপনি যদি ইতিমধ্যে এটি না করে থাকেন তবে আপনাকে একটি Mi (Xiaomi) অ্যাকাউন্ট সেট আপ করতে হবে, কারণ বৈশিষ্ট্যটির কাজ করার জন্য এটি প্রয়োজন। এটি বিনামূল্যে এবং শুধুমাত্র একটি মুহূর্ত লাগে।
  • এটি করার সাথে আপনি এখন কিছু প্রস্তাবিত অ্যাপগুলির সাথে অ্যাপ লক পৃষ্ঠাটি দেখতে পাবেন যা আপনি সুরক্ষিত করতে চান। আপনি যা চান না তা আনটিক করুন, তারপরে অ্যাপ লক ব্যবহার করুন আলতো চাপুন।

How-to-hide-apps-on-Android-XIAOMI

  • এখন আপনি লক করতে চান যে কোনো অ্যাপ্লিকেশন নির্বাচন করুন. এখন থেকে কেউ তাদের ট্যাপ করলে প্রতিটি একটি লগইন স্ক্রীন দেখাবে (আপনি আপনার আঙ্গুলের ছাপ দিয়ে তাদের আনলক করতে পারেন)।
  • যেকোনো ব্যক্তিগত বার্তা উপস্থিত হওয়া বন্ধ করতে আপনি ‘সংবেদনশীল বিজ্ঞপ্তিগুলি লুকাতে চান?’ বিকল্পটিও ট্যাপ করতে পারেন।
  • অ্যাপ্লিকেশানগুলি আনলক করতে, শুধু অ্যাপ লক পৃষ্ঠায় ফিরে যান এবং সেগুলি অনির্বাচন করুন৷

থার্ড পার্টি অ্যাপ এর মাধ্যমে অ্যাপ হাইড করার নিয়ম

যাদের ফোনে অ্যাপ হাইড অপশন নাই তারা যে অ্যাপ হাইড করে রাখতে পারবেন না বিশিয়টি এমন নয়। যাদের ফোনে অ্যাপ হাইড অপশন নাই তারাও থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করে অ্যাপ হাইড করে রাখতে পারবেন।

আবার কিছু লঞ্চার আছে যেগুলো ব্যবহার করলে আপনি অ্যাপ হাইড করে রাখতে সক্ষম  হবেন । আপনি ইচ্ছা করলে প্লে স্টোর থেকে একটি অ্যাপ ডাউনলোড করে নিয়েও আপনি যে অ্যাপটি হাইদ করে রাখতে চান তা হাইড করে রাখতে পারবেন ।

শেষ কথা

অ্যান্ড্রয়েড ফোনে কিভাবে অ্যাপ হাইড করবেন আশা করছি বুঝতে পেরেছেন । যদি এই নিবন্ধের কোন অংশ না বুঝে থাকেন তাহলে কমেন্ট করে জানাবেন কোন অংশটি বোঝেন নি। সম্পূর্ণ নিবন্ধটি পড়ার জন্য অনেক ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button