প্রযুক্তি

হোয়াটসঅ্যাপ ম্যাসেজ ডিলিট করার পদ্ধতি – জেনে নিন

হোয়াটসঅ্যাপ  ব্যবহারকারীর অনেক সময় ভুলবশত মেসেজ অন্যের কাছে পাঠিয়ে দেয়। অনেক ব্যবহারকারী মেসেজ সেন্ড করার পরে মনে করে মেসেজ পাঠানো উচিত হয়নি। সেক্ষেত্রে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের এই সুযোগটি দেয়। ব্যবহারকারীরা একটি নির্দিষ্ট সময়ের মধ্যে তাদের ভুলবশত পাঠানো মেসেজটি ডিলিট করে ফেলতে পারবেন। ভুলবশত পাঠানো মেসেজটি যদি প্রাপক পেয়েও যায় তাহলে সেই মেসেজটি ডিলিট করা যাবে। ভুলবশত পাঠানো মেসেজ প্রাপক যদি পাই এবং প্রেরক যদি সেই মেসেজটি ডিলিট করে দেয় তাহলে প্রাপকের কাছে “this message was deleted” ব্যানারটি শো করবে। প্রাপক কোন অবস্থাতেই সেই মেসেজটি আর দেখতে পাবে না।
Copy-of-Copy-of-Copy-of-Copy-of-Copy-of-Copy-of-Copy-of-bdseven24-com
 
 
 
 

কিভাবে হোয়াটসঅ্যাপ মেসেজ ডিলিট করা যায়

 
  • যে মেসেজটি ভুলবশত পাঠিয়েছেন সেই মেসেজটি কিছুক্ষণ চাপ দিয়ে ধরে রাখুন
  • উপরের কর্নারে ডিলিট অপশন শো করবে
  • দুইটি অপশন পাওয়া যাবে “delete for everyone” অথবা “delete for me”
whatsapp
দুইটি অপশন পাওয়া যাবে “delete for everyone” অথবা “delete for me”
  • যদি আপনি হোয়াটসঅ্যাপের শুধুমাত্র আপনার জন্য ডিলিট করতে চান তাহলে “delete for me” এবং যদি সবার জন্য অর্থ বরাদ্দ প্রাপক এবং প্রেরক দুজনের জন্যই মেসেজটি ডিলিট করতে চান ” delete for everyone”অপশনে ক্লিক করুন
  • ডিলিট ফর এভরিওয়ান অপশনে ক্লিক করলেই মেসেজটি ডিলিট হয়ে যাবে এবং আপক যদি ম্যাসেজটি পেয়ে যায় তাহলে তার হোয়াটসঅ্যাপে “this message was deleted” ব্যানারটি শো করবে
 

হোয়াটসঅ্যাপ মেসেজ ডিলিট করার সময় 

হোয়াটসঅ্যাপ আপনাকে একটি নির্দিষ্ট সময় পর্যন্ত মেসেজ ডিলিট করার অনুমতি দেয়। নির্দিষ্ট সময় পার হয়ে গেলে কোন অবস্থাতেই আপনি মেসেজটি ডিলিট করতে পারবেন না। তবে আপনি নিজের জন্য মেসেজটি ডিলিট করতে পারবেন ” delete for me” অপশনে ক্লিক করে যে কোনও সময় মেসেজ ডিলিট করা যাবে।
হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীকে ১৩ ঘণ্টা, ৮ মিনিট এবং ১৬ সেকেন্ড সময় ভুলবশত পাঠানো মেসেজ ডিলিট করার জন্য। এই নির্দিষ্ট সময়ের মধ্যেই প্রেরক তার ভুলবশত পাঠানো মেসেজ ডিলিট করতে সক্ষম হবে। এই নির্দিষ্ট সময় পার হয়ে গেলে প্রেরক শুধুমাত্র তার পক্ষ থেকে মেসেজগুলো ডিলিট করতে সক্ষম হবে। নির্দিষ্ট সময়ের মধ্যে প্রেরক মেসেজ প্রেরণ করল এবং প্রাপক সেই মেসেজটি দেখলেও মেসেজটি ডিলিট করা যাবে। ডিলিট করা মেসেজ প্রাপকের হোয়াটসঅ্যাপেও শো করবে না। ডিলিট করা মেসেজ এর জায়গায় প্রাপকের হোয়াটসঅ্যাপে “this message was deleted” ব্যানার দেখা যাবে।
 
এই পদ্ধতি গুলো ব্যবহার করে কোন third-party অ্যাপ ইনস্টলেশন ব্যতীতই যে কোনো ব্যবহারকারী হোয়াটস্যাপ মেসেজ ডিলিট করতে পারবে। ভুলবশত পাঠানো মেসেজ গুলো নির্দিষ্ট সময়ের মধ্যে ডিলিট করতে হবে এবং নির্দিষ্ট সময় পার হয়ে গেলে ব্যবহারকারী শুধুমাত্র তার নিজের হোয়াটসঅ্যাপের মেসেজ কি ডিলিট করতে সক্ষম হবেন।
 
হোয়াটসঅ্যাপের মেসেজ ডিলিট করার জন্য আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসটি যদি অ্যান্ড্রয়েড ইলেভেন হয়ে থাকে তাহলে কোন রকম ঝামেলা ছাড়াই আপন মেসেজ ডিলিট অপশন পেয়ে যাবেন। যদি মেসেজ ডিলিট অপশন ফোন না করে তাহলে আপনার এন্ড্রয়েড ফোনের অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড ইলেভেন কিনা তা চেক করে নিবেন। পূর্বে হোয়াটসঅ্যাপের মেসেজ ডিলিট করার জন্য ব্যবহারকারীকে third-party অ্যাপ এর সাহায্য নিতে হতো। অ্যাপ ব্যবহার করে হোয়াটসঅ্যাপে মেসেজগুলো ডিলিট করা নিরাপদ নয়। হোয়াটসঅ্যাপ তাদের ব্যবহারকারীর কথা বিবেচনা করেই অপশনটি চালু করেছে এবং নির্দিষ্ট সময় পর্যন্ত ব্যবহারকারীকে সুযোগ দিয়েছে দুই পক্ষ থেকেই মেসেজ ডিলিট করার জন্য।
 
হোয়াটসঅ্যাপে ডিলিট করা মেসেজ দেখার পদ্ধতি রয়েছে। প্রেরক যদি হোয়াটসঅ্যাপের কোন মেসেজ ডিলিট করে দেয় এবং প্রাপক সেই মেসেজটি পড়তে চায় তাহলে নিচের পদ্ধতিগুলো অনুসরণ করে প্রাপক whatsapp-এর ডিলিট করা মেসেজ গুলো পড়তে পারবেন।
 

হোয়াটসঅ্যাপ-এর ডিলিট করা মেসেজ পড়ার পদ্ধতি

whatsapp-delete-messages-hogatoga
  • প্রথমে আপনার ফোনের সেটিংস অপশন এ প্রবেশ করুন এবং “app and notifications” এ প্রবেশ করুন
  • “Notification” এ ক্লিক করুন
  • এরপর “Notification history” অপশনে ক্লিক করুন। “Use notification history” অপশনে ক্লিক করুন।
 
চালু করার মাধ্যমে হোয়াটসঅ্যাপ থেকে আসা মেসেজগুলো আপনার notification-এ থাকবে। তবে সমস্যা হলো আপনার অন্যান্য সকল অ্যাপ কিংবা ওয়েবসাইট থেকে আসা মেসেজগুলো নোটিফিকেশন এ দেখাবে। নোটিফিকেশন থেকে যদি অন্যান্য মেসেজ বা অন্যান্য অ্যাপ এর নোটিফিকেশন না পেতে চান তাহলে সে সমস্ত অ্যাপ এর নোটিফিকেশন এর পারমিশন অফ করে দিন।
 
এই পদ্ধতি গুলো ব্যাবহার করে খুব সহজেই একজন হোয়াটসঅ্যাপ ব্যাবহারকারি তার ভুলবশত পাঠানো ম্যাসেজ ডিলিট করতে সক্ষম হবেন । অনেক সময় ব্যাবহারকারি ভুলবশত এবং অনিচ্ছা সত্ত্বেও একটি ভুল ম্যাসেজ প্রাপক কে পাঠিয়ে দেয় । হোয়াটসঅ্যাপ  এর ম্যাসেজ ডিলিট করার জন্য অবশ্যই এই পদক্ষেপগুলো আপনাকে সাহাজ্য করবে। যারা ভুলবশত হোয়াটসঅ্যাপ থেকে মেসেজ 
আরো দেখুনঃ  হোয়াটসঅ্যাপ নতুন ইমোজি রিয়েকশন । কিভাবে হোয়াটসঅ্যাপ রিয়েকশন দেওয়া যায়

Leave a Reply

Your email address will not be published.

Back to top button