লাইফস্টাইল

সাদা জুতা পরিষ্কার করার উপায় – জেনে নিন

সুট, ক্লাসিক জিন্স এসকল পোশাকের সাথে সাদা জুতা ব্যবহার করা হয়। সাদা জুতা খুব দ্রুত ময়লা হতে পারে এবং এটি পরিষ্কার করা খুব বিরক্তিকর। সাদা জুদাই স্ক্রাব এবং স্ক্র্যাচ করতে পারে যেগুলো নিয়মিত পরিষ্কার না করলে ধীরে ধীরে জুতা নষ্ট হয়ে যায়। সাদা জুতা খুব সহজে পরিষ্কার করে দেখ কয়েকটি নিয়ম উপলব্ধি করে।

সাদা জুতা অনেকেই ব্যবহার করতে চান না পরিষ্কার করার অলসতায়। কিন্তু আপনি যদি সাদা জুতা পরিষ্কার করতে পারেন খুব সহজেই তাহলে সাদা জুতা ব্যবহার করা খুব সহজ। সাটা জুদাই দাগ এবং স্ক্রাব দ্রুত পড়লেও সেটি উঠানোর পদ্ধতি আছে। খুব সহজে ঘরোয়া পদ্ধতিতে সাদা জুতা থেকে দাগ এবং স্ক্র্যাপ উঠাতে পারবেন।

সাদা ফেব্রিক্স জুতা থেকে দাগ উঠানোর পদ্ধতি

সাদা ফেব্রিক্স জুতা থেকে দাগ উঠানোর জন্য যে সকল উপকরণ দরকার
বার সাবান ( অবশ্যই সাদা বার সাবান হতে হবে)
তোয়ালে অথবা টিস্যু পেপার।
যেকোনো পুরাতন কাপড় অথবা সুতির নেকরা এক্ষেত্রে যেকোনো পুরাতন টিশার্ট ব্যবহার করতে পারেন

পাউডার অথবা, ক্লিনার লিকুইড

তোয়ালে অথবা টিস্যু পেপার টি ভিজিয়ে নিতে হবে পানিতে। খেয়াল রাখতে হবে জুতার ভিতর পানি প্রবেশ না করিয়েও বাহিরে অংশটি আলতোভাবে মুছে নিতে হবে। প্রথমবার মুছে নেওয়ার পরে 10 মিনিট সময় দিতে হবে  জুতা শুকানোর জন্য

এরপরে পাউডার ক্লিনার ব্যবহার করে যে লিকুইড তৈরি করেছেন তাতে তোয়ালে অথবা টিস্যু পেপার ভিজিয়ে নিন । এবার আপনার জুতার বাহিরের অংশ ভালোভাবে তোয়ালে দিয়ে পরিষ্কার করে নিন। এতে করে যে সকল সময় থাকে সেগুলো উঠে যায়। তবে অনেক সময় কিছু দাগ না উঠতে পারে। তবে বেশি চাপ দিয়ে পরিষ্কার করা যাবে না কারণ এতে করে আপনার ফেব্রিক নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে না। যদি কোন অংশে দাগ থেকে যায় তাহলে সে অংশ বারবার আলতো ভাবে পরিষ্কার করতে হবে।

এবার যে বার সাবান টি নিয়েছিলেন সেটি একটি সুতার টি-শার্টে নিয়ে জুতা আস্তে আস্তে পরিষ্কার করুন। জুতার যে সকল অংশ এখনো পরিষ্কার হয়নি সেসব অংশ পরিষ্কার করুন। এরপরে যদি কোন অংশে দাগ থেকে যায় তাহলে একটু বেশি সাবান নিয়ে আবারও পরিষ্কার করুন। পানি দিয়ে পরিষ্কার না করে ন্যাকড়া দিয়ে পরিষ্কার করুন আপনার জুতা। এরপর কিছুক্ষণ সময়ের জন্য জুতাটি শুকাতে দিন। যদি আপনার জুতা শুকানোর পরে পরিষ্কার না মনে হয় পরবর্তীতে আপনি একই প্রক্রিয়া কয়েকবার করতে পারেন।

সাদা ক্যানভাস জুতা পরিষ্কার করার নিয়ম

সাদা ক্যানভাস জুতা পরিষ্কার করার জন্য আপনার প্রয়োজন হবে বেকিং সোডা, সাদা ভিনেগার, গরম পানি।

প্রথমে 1 টেবিল চামচ বেকিং সোডার সাথে 2 টেবিল চামচ সাদা ভিনেগার গরম পানিতে মিশিয়ে নিন। গরম পানির পরিমাণ হবে এক কাপ পরিমান।

মিশ্রণটি আপনার জুতা পরিষ্কার করবে এজন্য প্রয়োজন হবে একটি ব্রাশের । একটি পুরাতন ব্রাশ অথবা অব্যবহারযোগ্য ব্রাশ নিন। বৃষ্টি মিশ্রণের মধ্যে প্রবেশ করিয়ে আপনার জুতা আলতো ভাবে পরিষ্কার করতে শুরু করুন। জুতার নিচের অংশ যেহেতু বেশি ময়লা হয় সে কারণে নিচের অংশে একটু ভালোভাবে পরিষ্কার করতে হবে। সাদা ক্যানভাস এর অংশটি । তবে ক্যানভাসের অংশটি কোন ভাবেই চাপ দিয়ে পরিষ্কার করা যাবেনা আলতো ভাবে পরিষ্কার করতে হবে। পরিষ্কার করা হয়ে গেলে একটি ন্যাকড়া দিয়ে জুতা প্রথমে ভালোভাবে মুছে নিন এরপরে তার শুকাতে দিন কিছুক্ষণের জন্য।

সাদা সুইড জুতা পরিষ্কার করার নিয়ম

সাদা সুইড জুতা পরিষ্কার করা কিছুটা কষ্ট করে। কিছুটা অফ হোয়াইট রং সাদা খুব সুইড জুতা একটু ময়লা হলেই দেখতে খারাপ লাগে। সাদা সুইডি জুতা পরিষ্কার করার জন্য আপনার প্রয়োজন হবে নরম সুতির কাপড়, সাদা ভিনেগার , একটি ইরেজার।

প্রথমে আপনার জুতাটি যেসব অংশ ময়লা হয়ে আছে সেগুলোর ইরেজার দিয়ে পরিষ্কার করুন। কিছুটা পানি ব্যবহার করতে পারেন ইরেজার এর সাথে। তবে কোনভাবেই ময়লা অথবা ব্যবহৃত ইরেজার ব্যবহার করবেন না। সেক্ষেত্রে আপনার জুতায় এক্সট্রা দাগ লাগার সম্ভাবনা থাকে।
এবার যে সকল জায়গায় এখনও দাগ রয়েছে সেগুলো ভিনেগার এর মাধ্যমে পরিষ্কার করুন।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button