প্রযুক্তি

জিমেইল পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম

জিমেইল পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম বা কিভাবে জিমেইল পাসওয়ার্ড পরিবর্তন করবেন তা অনেকেরই অজানা। অনেকে নিজের জিমেইল একাউন্টদিয়ে অনেক জায়গায় লগ ইন করেছেন কিংবা আপনার পাসওয়ার্ড অন্য কেউ জেনে গেছে এমন সমস্যায় পরে নিজের জিমেইল একাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করতে চায়। জিমেইল পাসওয়ার্ড পরিবর্তন করার পদ্ধতি। কিভাবে জিমেইল একাউন্টের পাসওয়ার্ড চেঞ্জ করবো। জিমেইল পাসওয়ার্ড কিভাবে পরিবর্তন করে। সহজে জিমেইল পাসওয়ার্ড পরিবরতনের উপায়। Gmail Password Change In Bengali. কিভাবে জিমেইল একাউন্টের পাসওয়ার্ড চেঞ্জ করা যায়। জিমেইল পাসওয়ার্ড পরিবর্তন করতে করনীয়। 

 

জিমেইল পাসওয়ার্ড পরিবর্তন

জিমেইল পাসওয়ার্ড খুবই গোপনীয় একটি সংখ্যা বা কিছু অক্ষর । জিমেইল পাসওয়ার্ড কোন সময় অন্য কাউকে জানানো উচিত নয়। কিংবা অন্য কেউ জেনে ফেললে তা দ্রুততম সময়ের মধ্যে পরিবর্তন করে ফেলা উচিত। জিমেইল পাসওয়ার্ড পরিবর্তন কিভাবে করতে হয় তারা সকলেই জানেন না। জিমেইল পাসওয়ার্ড পরিবর্তন কিভাবে করতে হবে তা জানতে পারবেন এখান থেকে।

 

gmail-password-change
জিমেইল এর পাসওয়ার্ড পরিবর্তন

 

জিমেইল পাসওয়ার্ড বেশিরভাগ ক্ষেত্রেই আমাদের মনে রাখা প্রয়োজন হয়। অনেক ক্ষেত্রে আমরা তা লিখে রাখি আবার অনেক সময় জিমেইল পাসওয়ার্ড অন্য কেউ জেনে ফেলে। জিমেইল পাসওয়ার্ড যদি দুর্বল হয়ে থাকে তাহলে তা সহজেই ক্রাক করা যায় এবং সেই জিমেইল এর নিয়ন্ত্রণ চলে যায় হ্যাকারের কাছে। সেক্ষেত্রে আপনার জিমেইল পাসওয়ার্ড পরিবর্তন এর প্রয়োজন পড়বে। জিমেইল পাসওয়ার্ড পরিবর্তন এবং একটি স্ট্রং পাসওয়ার্ড দিলে হ্যাকারের হাত থেকে রক্ষা পাওয়া যেতে পারে। আবার একটি জিমেইল আইডির পাসওয়ার্ড বছরে অন্তত একবার পরিবর্তন করা উচিত। জিমেইল পাসওয়ার্ড পরিবর্তন করলে আপনার জিমেইল সুরক্ষিত রাখতে পারবেন।

আরো দেখুনঃ  জিমেইল পাসওয়ার্ড ভুলে গেলে কি করবেন - জেনে নিন

 

মোবাইল দিয়ে জিমেইল পাসওয়ার্ড পরিবর্তন

জিমেইল পাসওয়ার্ড পরিবর্তন করতে শুধুমাত্র প্রয়োজন একটি স্মার্ট ফোন। অনেকে মনে করে জিমেইল পাসওয়ার্ড পরিবর্তন করতে হলে কম্পিউটার প্রয়োজন। এটা একদমই ভুল ধারণা কম্পিউটার এবং মোবাইল দুই মাধ্যমেই পরিবর্তন করা যাবে জিমেইল পাসওয়ার্ড। তবে জিমেইল একাউন্টের পাসওয়ার্ড পরিবর্তনের সময় আপনার প্রয়োজন হবে বর্তমানের পাসওয়ার্ড জানা।

জিমেইল পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম

প্রথম স্টেপ: জিমেইল অ্যাকাউন্টে প্রবেশ করা

জিমেইল পাসওয়ার্ড পরিবর্তন করতে হলে প্রথমে আপনাকে আপনার জি-মেইল অ্যাকাউন্টে প্রবেশ করতে হবে। অ্যাকাউন্টে প্রবেশ করার জন্য লগইন করতে হবে জিমেইল অ্যাকাউন্টে। পূর্ব থেকেই যদি জিমেইল একাউন্টে লগইন করে থাকে সে ক্ষেত্রে নতুনভাবে আর লগইন করার প্রয়োজন হবে না। জিমেইল একাউন্টে লগইন না করা থাকলে ব্রাউজার এ গিয়ে GMail Log In সার্চ করুন । প্রথমে দেখা যাবে জিমেইল লগইন অপশন। আপনার জিমেইল আইডি ও পাসওয়ার্ড দিয়ে সঠিক ভাবে লগইন করুন। প্রবেশ করুন আপনার জিমেইল একাউন্টে।

দ্বিতীয় স্টেপ: জিমেইল পাসওয়ার্ড পরিবর্তন করা

  • উপরের ডান কোনায় আপনার জিমেইল এর ছবি অথবা আপনার জিমেইল এর নামের প্রথম অক্ষরের একটি ছবি দেখা যাবে। সেখানে ক্লিক করলে Manage your Google account  অপশন দেখা যাবে ।Manage Your Google Account এ ক্লিক করুন।
  • এরপরে বামপাশে ড্যাশবোর্ডে সিকিউরিটি অপশন পাওয়া যায়। নিচের দিকে স্ক্রল করলে Signing in to Google অপশন পাওয়া যাবে। সেখানে পাসওয়ার্ড লেখা অপশনে ক্লিক করতে হবে।
    Password এ ক্লিক করলে প্রথমে আপনি যে পাসওয়ার্ড পরিবর্তন করতে চাচ্ছেন সেটি নিশ্চিত হওয়ার জন্য আপনার বর্তমানের পাসওয়ার্ড দিতে হবে।
  • পাসওয়ার্ড দিয়ে নেক্সট বোতামে ক্লিক করলে প্রথমে নতুন পাসওয়ার্ড দেওয়ার একটি বক্স পাওয়া যাবে। নতুন পাসওয়ার্ড দিয়ে দ্বিতীয় বক্সে তা কনফার্ম করতে হবে।
  • কনফার্ম পাসওয়ার্ড দেওয়ার পরে চেঞ্জ পাসওয়ার্ড বোতামে ক্লিক করলেই আপনার পাসওয়ার্ড পরিবর্তন হয়ে যাবে।

পরবর্তীতে জিমেইল পাসওয়ার্ড সুরক্ষিত রাখতে অবশ্যই 2 step verification অন করে নিবেন। এতে করে আপনি ছাড়া অথবা আপনার অনুমতি ছাড়া আপনার জিমেইল আইডিতে অন্য কেউ লগইন করতে পারবে না। এর ফলে আপনার জিমেইল আইডি থাকবে সুরক্ষিত। যখন অন্য কোন ডিভাইসে আপনার জি-মেইল লগইন করা হবে তখন আপনার কাছে একটি নোটিফিকেশন আসবে। আপনি ইচ্ছা করলে সেই জিমেইলে প্রবেশের পারমিশন দিতে পারেন আবার ইচ্ছে করলে Not You বোতামে চাপ দিলেই আপনার জিমেইল দিয়ে সেই ডিভাইসে লগ ইন করা যাবে না।

উপরের পদ্ধতিগুলো ব্যবহার করে খুব সহজে পরিবর্তন করে ফেলতে পারবেন আপনার জিমেইল একাউন্টের পাসওয়ার্ড। সে ক্ষেত্রে অন্য জায়গায় আপনার জিমেইল একাউন্ট যদি লগইন করা থাকে সকল জায়গা থেকে সাইন আউট করে দিবেন। এর ফলে জিমেইল পাসওয়ার্ড পরিবর্তন এরপর আপনার অনুমতি ছাড়া আপনার জিমেইল দিয়ে লগইন করা সকল জায়গা থেকে সাইন আউট হয়ে যাবে।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button