প্রযুক্তি

ফেসবুক পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম ২০২২

ফেসবুক পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম ২০২২। আমি কিভাবে আমার Facebook পাসওয়ার্ড পরিবর্তন করতে পারি? ফেসবুক কি হ্যাকিং থেকে নিরাপদ? আমার ফেসবুক পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম কি? আপনার ফেসবুক পাসওয়ার্ড পরিবর্তন করার প্রয়োজন কি? আমি কিভাবে আমার Facebook পাসওয়ার্ড সুরক্ষিত করতে পারি? একটি সাধারণ পাসওয়ার্ড ব্যবহার করা কি নিরাপদ?How To Change Facebook Password In Bengali. Facebook Password Change korbo kivabe?

Facebook 2022 সালে বিশ্বে খুব জনপ্রিয়। Facebook এখন বিশ্বের অন্যতম জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম। প্রায় 3 বিলিয়ন মাসিক সক্রিয় ব্যবহারকারী এখানে। মার্ক জুকারবার্গ ফেসবুকের প্রতিষ্ঠাতা। ফেসবুক এখন একটি বিশাল প্রযুক্তি কোম্পানিও। সুতরাং, ফেসবুকের অনেক শত্রু রয়েছে। এই ক্ষেত্রে, অনেক হ্যাকার ফেসবুক হ্যাক করতে এবং তাদের ব্যবহারকারীদের ডেটা চুরি করতে চেয়েছিল। সুতরাং, ফেসবুককে অবশ্যই তার ফায়ারওয়াল শক্তিশালী করতে হবে এবং হ্যাকারদের বন্ধ করতে হবে। কিন্তু হ্যাকাররা ব্যবহারকারীদের ফেসবুক আইডি হ্যাক করতে পারে যদি তাদের পাসওয়ার্ড সহজভাবে দেওয়া হয়। ব্যবহারকারীদের অবশ্যই তাদের পাসওয়ার্ড শক্তিশালী করতে হবে। তাই কিছু নিয়ম রয়েছে যা আপনাকে অনুসরণ করতে হবে। কিন্তু আমরা অনেকেই জানি না কিভাবে ফেসবুকের পাসওয়ার্ড পরিবর্তন করতে হয়। কিন্তু একটি শক্তিশালী পাসওয়ার্ডই আপনার Facebook অ্যাকাউন্ট রক্ষা করার একমাত্র বিকল্প নয়।

আরো দেখুনঃ  ফেসবুক পোস্টে কে লাইক দিয়েছে দেখা যাচ্ছে না কেন? সমাধান কি?

ফেসবুক পাসওয়ার্ড পরিবর্তন

আমরা অনেকেই সাধারণ পাসওয়ার্ড ব্যবহার করি। কিন্তু আপনার ফেসবুক অ্যাকাউন্ট রক্ষা করা বৈধ নয়। আপনার সহজ পাসওয়ার্ডের কারণে হ্যাকাররা সহজেই আপনার অ্যাকাউন্ট হ্যাক করতে পারে। কারণ আমরা অনেকেই আমাদের নাম, ফোন নম্বর, ঠিকানা এবং অনেক সহজ পাসওয়ার্ডের জন্য পাসওয়ার্ড সেট করি। সুতরাং, আপনাকে অবশ্যই আপনার ফেসবুক পাসওয়ার্ড শক্তিশালী করতে হবে।

ফেসবুক পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম ২০২২

আপনি যদি ইতিমধ্যে লগ ইন করে থাকেন তবে Facebook-এ আপনার পাসওয়ার্ড পরিবর্তন করতে:

  • ফেসবুক অ্যাপ বা ওয়েবসাইট খুলুন
  • ফেসবুকের নীচে যান এবং তিনটি সরল রেখায় (Three Dot) ক্লিক করুন৷ সেটিংস এবং গোপনীয়তায় (Settings And Privacy)  যান এবং এটিতে ক্লিক করুন৷
change-facebook-password-iphone-walkthrough
ফেসবুক পাসওয়ার্ড পরিবর্তন

 

  • সেটিং (Setings) এ ক্লিক করুন
  • সিকিউরিটির নিচে সিকিউরিটি এবং লগইন( Security And Log In) এ ক্লিক করুন।
  • তারপর পাসওয়ার্ড পরিবর্তন করুন ক্লিক করুন।
  • আপনার বর্তমান এবং নতুন পাসওয়ার্ড দিন এবং নতুন পাসওয়ার্ড পুনরায় (Confirm) টাইপ করুন, তারপর আপডেট পাসওয়ার্ডে (Update Password) ক্লিক করুন

আপনি যদি লগ ইন হয়ে থাকেন কিন্তু আপনার পাসওয়ার্ড ভুলে গেছেন, তাহলে আপনার পাসওয়ার্ড পরিবর্তন করুন এর অধীনে পদক্ষেপগুলি অনুসরণ করুন তারপরে পাসওয়ার্ড ভুলে গেছেন? এবং আপনি একটি পৃষ্ঠা দেখতে পাবেন যেখানে আপনি ইমেলের মাধ্যমে কোড পাঠাতে পারেন। তারপরে আপনাকে অবিরত করতে ক্লিক করতে হবে তবে মনে রাখবেন আপনাকে অবশ্যই আপনার অ্যাকাউন্টের সাথে সংযুক্ত আপনার ইমেল অ্যাক্সেস করতে হবে। তারপর আপনার ইমেইল খুলুন এবং কোড পান। তারপর ফেসবুকে সেই কোডটি প্রদান করুন পরবর্তী পৃষ্ঠায় যেখানে আপনি 6টি ভিন্ন অক্ষর দীর্ঘ আপনার নতুন পাসওয়ার্ড সেট করেন। তারপর আপনার পাসওয়ার্ড রিসেট করুন।

ফেসবুক পাসওয়ার্ড রিসেট করার নিয়ম ২০২২

আপনি Facebook এ লগ ইন না করলে আপনার পাসওয়ার্ড রিসেট করতে:
1. পাসওয়ার্ড ভুলে গেছেন (Forgot Password) ক্লিক করুন?
2. ইমেল, মোবাইল ফোন নম্বর, পুরো নাম, বা ব্যবহারকারীর নাম টাইপ করুন যা আপনার অ্যাকাউন্টের সাথে সংযোগ করে, তারপর অনুসন্ধানে (Search) ক্লিক করুন৷
3. তারপর পর্দায় প্রদর্শিত সমস্ত নির্দেশাবলী অনুসরণ করুন।

শক্তিশালী পাসওয়ার্ড 

সহজ পাসওয়ার্ড হ্যাকার দ্বারা ক্র্যাক করা হয়. আপনি যখন আপনার নাম, ঠিকানা, ফোন নম্বর বা শুধু নম্বরের মতো কিছু রাখেন তখন হ্যাকাররা সেগুলিকে ক্র্যাক করতে পারে। কিন্তু আপনি যদি কঠিন বা শক্তিশালী পাসওয়ার্ড দিতে চান তাহলে আপনাকে অবশ্যই সর্বোচ্চ 6 থেকে 7 অক্ষরের পাসওয়ার্ড দিতে হবে। যে কোনো হ্যাকারের পক্ষে ক্র্যাক করা বেশ কঠিন। এখানে একটি শক্তিশালী পাসওয়ার্ডের উদাহরণ রয়েছে: [email protected]#!$%=
আমার উদাহরণে এখানে 6টিরও বেশি অক্ষর রয়েছে। যে কোনো হ্যাকারের জন্য ক্র্যাক করা বেশ কঠিন। কিন্তু আপনাকে অবশ্যই এই ধরনের পাসওয়ার্ড মনে রাখতে হবে। পাসওয়ার্ড আমাদের বিশ্বের একটি আরো সংবেদনশীল জিনিস. তাই আপনার ফেসবুক অ্যাকাউন্টের পাসওয়ার্ড কারো সাথে শেয়ার করবেন না। আপনি Facebook-এ অনেক গোপনীয়তা প্রদান করেন এবং আপনি সেই সমস্ত তথ্য কাউকে দিতে চান না। কিন্তু আপনি যদি আপনার অ্যাকাউন্টকে আরও শক্তভাবে রক্ষা করতে চান, তাহলে আপনি দ্বি-পদক্ষেপ যাচাইকরণ সক্রিয় করতে পারেন। এছাড়াও, আপনি অচেনা লগইন এবং অনুমোদিত লগইন সম্পর্কে সতর্কতা পেতে সক্রিয় হতে পারেন। এই সক্রিয়করণ আপনার Facebook অ্যাকাউন্টের জন্য আরও নিরাপত্তা প্রদান করতে পারে।

শেষ কথা

এই প্রযুক্তি-ভিত্তিক বিশ্বে আপনাকে অবশ্যই আপনার পাসওয়ার্ড দিয়ে আরও নিরাপদ হতে হবে। সবাই ব্যবহার করে
Facebook তাই আপনাকে অবশ্যই আপনার Facebook অ্যাকাউন্ট সম্পর্কে নিরাপদ থাকতে হবে। আমরা অনেকেই জানি না কিভাবে
আপনার ফেসবুক পাসওয়ার্ড পরিবর্তন করুন তাই আপনি এইভাবে আপনার ফেসবুক পাসওয়ার্ড পরিবর্তন করুন

পাসওয়ার্ড সম্পর্কিত জটিলতায় কমেন্ট করুন । BDSeven24.com আপনার ফেসবুক পাসওয়ার্ড সম্পর্কিত যেকোনো জটিলতায় সাহায্য করার চেষ্টা করবে।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button