লাইফস্টাইল

মশার উপদ্রবে বিরক্ত? মশা তাড়ানোর সহজ উপায় গুলো জেনে নিন

মশার কামড় খুব যন্ত্রণাদায়ক এবং অসহ্য কর। অসহ্য মশার থেকে পরিত্রাণের উপায় আছে। আপনার বাসায় এবং কাজের স্থানে কিভাবে মশা থেকে পরিত্রান পাবেন তা জানতে এই নির্দেশিকাটি পড়ুন।
 
মশার প্রজাতির সংখ্যা কত হতে পারে আপনার কি ধারণা আছে? জেনে অবাক হবেন যে সারা বিশ্বে মশার প্রায় ৩০০০ প্রজাতি রয়েছে । তবে সব প্রজাতির মশা আপনার জন্য ক্ষতিকর না। আমাদের সবার মধ্যে একটি ভুল ধারনা আছে যে মশা আমাদের শরীরের রক্ত কে তাদের খাবার হিসেবে ব্যবহার করে। এটি শুধুমাত্র একটি ভুল ধারণা মশা কোন পরজীবী প্রাণী নয় বরং তারা শুধুমাত্র তাদের দেহকে পোস্ট করার জন্য এবং সুস্থ ডিম পাড়ার জন্য অন্যান্য প্রাণীর দেহ থেকে রক্ত চুষে খায়। একটি মশা একবারে ১০০ টি ডিম দিতে পারে আর সে কারণেই পৃথিবীতে মশার সংখ্যা এত বেশি।
 
acbdd4fbdde501a4f1208f3b889e41af-original
 

 

 
ডেঙ্গু, ম্যালেরিয়া, জিজ্ঞাসা হোক আরো অনেক রোগের বাহক মশা। মশার উপদ্রব খুবই অসহ্যকর। মশার উপদ্রব থেকে বাঁচতে কিছু পদ্ধতি আছে যেগুলো ব্যবহার করে মশার উপদ্রব কমিয়ে আনা যায়। সবগুলো পদ্ধতি সব জায়গায় সমান ভাবে কার্যকর নয় তবে সর্বোত্তম পদ্ধতি গুলো জেনে নিতে পারেন। মশা তাড়ানোর এই উপায়গুলো মশার উপদ্রব থেকে আপনাকে কিছুটা হলেও পরিত্রান দিবে। মশা তাড়ানোর এই সর্বোত্তম পদ্ধতি গুলো আপনি নিজে ব্যবহার করতে পারেন আপনার বাসায় অথবা কাজের স্থানে। অসাধারণ এই পদ্ধতি গুলো শেয়ার করতে পারেন আপনার বন্ধুদের সাথে।
 
দিনের বেলায় চেয়ে রাত্রিবেলা মশার উপদ্রব কিছুটা বেশি হয়। যেকোনো আলো যেমন আপনার টিভি স্মার্ট ফোন অথবা লাইটের আলো দেখে মশা আকৃষ্ট হতে পারে। মশার উপস্থিতি বুঝতে পারবেন যখন গুনগুন আওয়াজ শুনতে পারবেন আপনার কানের কাছে অথবা তারা আপনার দেহ থেকে রক্ত চুষে খাবে।
 
বাসাবাড়িতে মশা থেকে পরিত্রাণের জন্য অনেকেই কোয়েল অথবা কীটনাশক ব্যবহার করেন। সবসময়ই পদ্ধতি গুলো সঠিকভাবে কাজ করেনা। কয়েল দিয়ে মশা তাড়ানো গেলেও তা আপনার শরীরের জন্য মারাত্মক ঝুঁকি ডেকে আনে।
 

মশার উপদ্রব থেকে পরিত্রাণের উপায় গুলো নিচে দেওয়া হল

 

মশারি ব্যবহার করা

মশারি ব্যবহার করে খুব সহজেই মশা থেকে পরিত্রান পাওয়া যায়। বিশেষ করে যারা রাতে জানালা খোলা রেখে ঘুমাতে পছন্দ করেন তাদের জন্য মশারি সবচেয়ে ভালো উপায় মশা থেকে পরিত্রাণের জন্য। তবে মশারিতে একটি ছোট ছিদ্র থাকলেও মশারির মধ্যে প্রবেশ করতে পারে তাই মশা থেকে পরিত্রাণের জন্য ছিদ্র মুক্ত মশারি ব্যবহার করা উচিত।
 

ফ্যান চালু রাখা

ফ্যানের বাতাসে মশা উড়ে চলে যায় তাই যখন আপনার আশেপাশে মশার বেড়ে যাবে তখন ফ্যান চালু করে দিতে পারেন। ফ্যান চালু করলে মশাগুলোর নাগাল থেকে আপনি মুক্ত থাকবেন।
 

মশার ফাঁদ

ইন্টারনেট থেকে এখন বিভিন্ন ধরনের মশার ফাঁদ কিনতে পাওয়া যায়। সবগুলো ভালোভাবে কাজ নাও করতে পারে তবে কিছু কিছু মশার ফাঁদ খুবই কার্যকর। যদি ইন্টারনেট অর্ডার না করতে চান তাহলে আপনি নিজেও আপনার জন্য একটি মশার ফাঁদ তৈরি করে নিতে পারবেন।

মশার ফাঁদ তৈরি করার পদ্ধতি

মশার ফাঁদ
বোতল দিয়ে মশার ফাঁদ তৈরি করার পদ্ধতি
  • প্লাস্টিকের একটি বোতল কে অর্ধেক করে কেটে নিতে হবে।
  • কেটে নেওয়া বোতলের ওপর এর অর্ধেক নিচের অর্ধেকের মধ্যে উল্টো করে রাখুন।
  • মিষ্টি জাতীয় কিছু অথবা চিনি পানি এর মিশ্রন বোতলের মধ্যে ঢেলে দিন।
  • মশা মিষ্টি জিনিস অর্থাৎ চিনির প্রতি আকৃষ্ট হবে এবং সেই ফাঁদে আটকা পড়বে।

মশা প্রতিরোধ কারী তেল

বাজারে অনেক ধরনের মশা প্রতিরোধ কারী তেল এখন পাওয়া যায়। তেল অথবা লোশন গুলো আপনার শরীরে ভালোভাবে মেখে থাকলে মশা কামড়ায় না।

নিম পাতা ও নিমের তে

নিমপাতা ও নিমের তেল মশা প্রতিরোধে কার্যকর। নিমের তেল শরীরে মাখলে মশা দূরে থাকে এবং আপনার ত্বকে মশা কামড়ায় না।
 

রসুন

রসুন এর তেল অথবা রসুন বাটা মশা কে দূরে রাখতে সাহায্য করে।

কর্পূর

কর্পূর ব্যবহার করে আপনি মশা প্রতিরোধ করতে পারেন। কর্পূর একটি বদ্ধ ঘরে রেখে সেই ঘর থেকে 20 মিনিটের জন্য বাহিরে চলে যান। 20 মিনিট পর ঘরে ফিরে আসলে মজা পাওয়া যাবে না।

হলুদ আলো ব্যাবহার

সাধারণত আমরা যে আলোগুলো ব্যবহার করি সেগুলোর চেয়ে হলুদ আলো মশাকে দূরে রাখে। তাই অতিরিক্ত মশা যে স্থানে আছে সেই স্থানে হলুদ আলো ব্যবহার করুন।
 
এগুলোতো গেল মশা থেকে পরিত্রাণের উপায়। কিন্তু আপনার বাসা বাড়ি পরিষ্কার না থাকলে মশা জন্মাতেই থাকবে কারণ আপনি ইতিমধ্যে জেনে গেছেন একটি মশা প্রায় 1১০০ টি ডিম দিতে পারে। তাহলে মশা যদি প্রতিরোধ করতে চান যে সকল ব্যবস্থাগুলো নিতে পারেন তা নিচের অংশে দেওয়া হল।
জমে থাকা পানি ফেলে দেওয়া
বদ্ধ স্থানে জমে থাকা পানিতে মশার ডিম দেয় এবং সেখানেই তাদের লার্ভা বের হয়। তাই আপনার বাসা বাড়িতে যদি জমে থাকা পানি থেকে থাকে তাহলে সেগুলো অপসারণ করতে হবে। ফুলের টবে অথবা বালতিতে যদি জমে থাকা পানি থাকে সেগুলো ফেলে দিতে হবে।
পরিস্কার করা
মশা থেকে বাচতে বাড়ীর আঙিনা পরিষ্কার রাখতে হবে
 
 
মশা থেকে পরিত্রাণের জন্য অবশ্যই আপনাকে সতর্ক হতে হবে। বাসায় যে সকল অপরিষ্কার জায়গায় রয়েছে সেগুলো পরিষ্কার করতে হবে এবং কোন জায়গায় পানি জমে আছে কিনা সেদিকেও খেয়াল রাখতে হবে। মশার উপদ্রব বেশি হলে উপরের পদ্ধতিগুলোর ব্যবহার করে মশার উপদ্রব কমেয়ে আনতে পারেন।
 
 

Leave a Reply

Your email address will not be published.

Back to top button