লাইফস্টাইল

এটিএম মেশিন থেকে টাকা তোলার সহজ উপায় – জেনে নিন

বর্তমানে এটিএম লেনদেনের অন্যতম জনপ্রিয় ও সহজ মাধ্যম হয়ে উঠেছে। এটিএম মেশিন ব্যবহার করে আর্থিক লেনদেন অনেক বেশি নিরাপদ এবং সহজ। তবে তরুণদের কাছে সহজ হলেও বয়স্কদের ক্ষেত্রে তা কিছুটা কঠিন হয়। আবার অনেকে আছেন বিভিন্ন ডিভাইস ব্যবহার করতে জানলে এটিএম মেশিন সঠিকভাবে ব্যবহার করতে না জানায় তা ব্যবহার করতে পারেন না। এটিএম মেশিন এর ব্যবহার জানলে কম খরচে টাকা উত্তোলন করা যায় কিন্তু যারা এটিএম মেশিনের ব্যবহার জানেন না তারা হয়তো এজেন্ট এর কাছে টাকা উত্তোলন করেন অথবা এটিএম মেশিন এর নিরাপত্তা কর্মীর কাছ থেকে সাহায্য নিয়ে থাকেন। তবে আপনি যদি নিজেই এটিএম মেশিন এর ব্যবহার জানতে পারেন তাহলে খুব সহজে এটিএম মেশিন থেকে টাকা উত্তোলন করতে পারবেন।

এটিএম মেশিন এখন অনেকটাই নিত্যদিনের ব্যবহারের বস্তু হয়ে উঠেছে। কিন্তু অনেকেই এখনও এটিএম মেশিন সম্পর্কে ভালভাবে জানেন না বলে এটি ব্যবহার করছেন মনে হয়। তবে নিত্যদিনের সাথে মানিয়ে উঠতে অবশ্যই এটিএম মেশিন সঠিকভাবে ব্যবহার শিখতে হবে। এখন যে কোন জায়গায় খুজলে এটিএম বুথ দেখতে পাওয়া যায়। তবে আপনি যে ব্যাংকের এটিএম বুথ খুঁজছেন তা যদি খুঁজে পেতে সমস্যা হয় তাহলে সে ব্যাংকের অ্যাপ অথবা গুগল ম্যাপ থেকে এটিএম বুথ এর খোঁজ করতে পারবেন খুব সহজেই। এটিএম বুথগুলো কোথায় আছে তার সকল তথ্য ম্যাপ থেকে দেখতে পারবেন। বর্তমানে হাসপাতাল, বাজার, রেলওয়ে স্টেশন, এয়ারপোর্ট এ সকল স্থানে সচরাচর এটিএম বুথ দেখা যায়।

  • প্রথমে আপনার নিকটস্থ এটিএম বুথ খুঁজে বের করুন।এটিএম বুথের মধ্যে প্রবেশ করুন।

এটিএম বুথের চারটি ভাগ রয়েছে।

০১।স্ক্রীন

একটি বড় স্ক্রিন দেখা যাবে যেখানে যাবতীয় লেখা এবং নির্দেশাবলী দেখাবে। আপনার পিন নাম্বার অথবা এটিএম কার্ডের নাম্বার সেখানে দেখা যাবে। পরবর্তীতে অ্যামাউন্ট গ্রহণের পূর্বে পরে সেখানে মেসেজ শো করবে। অর্থাৎ আমরা মোবাইলে কিংবা কম্পিউটারে যেমন স্ক্রীন দেখে থাকি তেমন স্ক্রীন দেখা যাবে এটিএম বুথে। স্ক্রিনে দুই পাশে কয়েকটি বোতাম থাকতে পারি যেগুলো দিয়ে সরাসরি সিলেক্ট করা যায় আপনি কোন পরিষেবাটি চাচ্ছেন।

০২।কিপ্যাড 

মোবাইলের কিপ্যাড এর মত একটি কিপ্যাড থাকবে এটিএম বুথে। কি প্যাড ব্যবহার করে আপনার পিন নাম্বার দিতে পারবেন। টাকার এ্যামাউন্ট দিতে হবে কি প্যাড ব্যবহার করে।

০৩।এটিএম কার্ড প্রবেশে করানোর স্লট

এটিএম কার্ড প্রবেশ করানোর জন্য একটি জায়গা থাকবে। যেখানে “এটিএম কার্ড প্রবেশ করেন” এ কথাটি লেখা থাকবে। কিছু কিছু এটিএম বুথে এটিএম কার্ড সোয়াইপ করার অপশন থাকে সেখানে শুধুমাত্র আপনার এটিএম কার্ড বের করে সোয়াইপ করতে হবে।

০৪।টাকা সংগ্রহ করার স্লট

এটিএম থেকে টাকা সংগ্রহ করার একটি স্লট দেখা যাবে সেসব থেকে আপনি উত্তোলণের টাকা সংগ্রহ করতে পারবেন।

এটিএম বুথ থেকে টাকা উত্তলোন করার নিয়মঃ

  • এরপরে এটিএম বুথে একটি এটিএম কার্ড প্রবেশের স্থান দেখতে পাওয়া যাবে। সেখানে এটিএম কার্ড টি প্রবেশ করেন অথবা যদি সোয়াইপ করার অপশন থাকে তাহলে সোয়াইপ করুন ।
  • কিছু কিছু এটিএম কার্ডে ভাষা সিলেক্ট করার অপশন থাকে সেখানে আপনার প্রয়োজনীয় ভাষা সিলেক্ট করতে পারবেন। তবে বেশিরভাগ ক্ষেত্রেই ইংরেজি ভাষার ব্যবহার থাকে।
  • এখন আপনার চার ডিজিটের পিন নাম্বারটি দিন। পিন নাম্বার দিতে অবশ্যই কি প্যাড ব্যবহার করতে হবে। তবে লক্ষ্য রাখতে হবে পিন নাম্বার যেন অন্য কেউ দেখতে পায় না অথবা ভুল না হয়। পিন নাম্বার ভুল হলে তা পুনরায় দিতে বলবে। যদি একটি এটিএম কার্ড ব্যবহার করে পরপর তিনবার ভুল দেওয়া হয় তাহলে এক দিনের জন্য এটিএম কার্ড থেকে আপনি আর কোন টাকা উত্তোলন করতে পারবেন না কারণ সুরক্ষার খাতিরে আপনের এটিএম কার্ড সেই ব্যাংকের সার্ভার থেকে ব্লক করে দেওয়া হয়।
  • পিন নাম্বার সঠিকভাবে দেওয়ার পরে কয়েকটি অপশন পাওয়া যাবে যদি আপনি টাকা উত্তোলন করতে চান তাহলে উইথড্রয়াল অথবা ক্যাশ আউট অপশন সিলেক্ট করবেন। সিলেক্ট করতে স্ক্রিণে দেওয়া বোতামগুলো চাপুন। যে বোতামের পাশে উইথড্রয়াল অথবা ক্যাশ আউট লিখা আছে সেখানে চাপ দিন।
  • কোথা থেকে ক্যাশ আউট করবেন অর্থাৎ একাউন্টের ধরন নির্ধারণ করতে হবে। দুইটি অপশন দেখা যাবে সেভিংস একাউন্ট অন্যটি কারেন্ট একাউন্ট। আপনার পছন্দ মত যে কোন একটি অপশন সিলেক্ট করতে হবে।
  • টাকার পরিমাণ সিলেক্ট করতে হবে। অর্থাৎ আপনি যে এমাউন্ট ক্যাশ আউট করতে যাচ্ছেন অথবা উত্তোলন করতে চাচ্ছেন সে এবং সঠিকভাবে কি প্যাড ব্যবহার করে বসাতে হবে। এমন সিলেক্ট করার সময় খেয়াল রাখতে হবে যেন অ্যামাউন্ট 100 টাকার গুণিতক এ বসানো হয়।
  • ওকে বোতামে ক্লিক করতে হবে। কিছুক্ষণ পর আপনার টাকা সংগ্রহের স্লট থেকে টাকা বের হয়ে আসবে সেখানে হাত দিয়ে টাকা সংগ্রহ করতে হবে।

টাকা সংগ্রহের পর “আপনি মুদ্রিত রসিক চান কিনা” এই অপশন থেকে হ্যাঁ অথবা না ক্লিক করুন। আপনার যদি মুদ্রিত রশিদ প্রয়োজন হয় তাহলে অবশ্যই হ্যাঁ বোতামে ক্লিক করতে হবে। হ্যাঁ বোতামে ক্লিক করলেই মুদ্রিত রশিদ পাওয়া যাবে।
আপনার টাকা উত্তোলনের পরে অবশ্যই তা গুনে নিবেন। টাকা বিষয়ে যে কোন সমস্যার অথবা একাউন্ট বিষয়ক যেকোনো সমস্যার নিরাপত্তাকর্মী অথবা সেখানে অবস্থান করা ম্যানেজারের সাহায্য নিতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button