প্রযুক্তি

ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করবেন যেভাবে – জেনে নিন

ইউটিউব একটি খুবই জনপ্রিয় বিনোদনের মাধ্যম। এছাড়া ইউটিউব থেকে শেখা যায় অনেক কিছু কিন্তু মাঝে মাঝে আমাদের ফোনে ডাটা থাকেনা অথবা ওয়াইফাই এরিয়ার মধ্যে না থাকায় ইউটিউব ভিডিও দেখা সম্ভব হয়না। যাদের ওয়াইফাই থাকেনা অথবা যারা নেটওয়ার্কের বাইরে থাকেন তাদের জন্য ইউটিউব ভিডিও ডাউনলোড করার ব্যবস্থা আছে। ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করে তা পরবর্তীতে দেখা যায়। অনেকের নেটওয়ার্কের সমস্যা থাকে যার ফলে ইউটিউব এর ভিডিও ভালো রেজুলেশনের দেখা যায় না অথবা বাফারিং সহ্য করতে হয় যা অনেক বিরক্ত কর সেক্ষেত্রেও কাজে দেবে এই ইউটিউব ভিডিও ডাউনলোড পদ্ধতি।

ইউটিউব ভিডিও কয়েকটি মাধ্যমে ডাউনলোড করা যেতে পারে। Third-party অ্যাপ এর মাধ্যমে ইউটিউব ভিডিও ডাউনলোড করা যায় কিন্তু এটি সুরক্ষিত নয়। আবার ইউটিউব তাদের নিজস্ব ডাউনলোড অপশন রেখেছে সেখান থেকে তাদের কপিরাইটমুক্ত ভিডিও গুলো ডাউনলোড করা যেতে পারে। আপনি যদি ইউটিউব থেকে সরাসরি ভিডিও ডাউনলোড করেন তাহলে ইউটিউবে প্রবেশ করে সেই ভিডিও দেখতে হবে। ইউটিউব এর ভিডিও ডাউনলোড করার মাধ্যম গুলো নিচে বিস্তারিত দেওয়া হল:

১ম পদ্ধতিঃসরাসরি ইউটিউব এর মাধ্যমে ভিডিও ডাউনলোড

ইউটিউব অ্যাপ অনেকে অনুমতি দেয় তাদের কপিরাইটমুক্ত ভিডিওগুলো ডাউনলোড করার জন্য। কিন্তু যে সকল ভিডিওতে কপিরাইট রয়েছে কোন অবস্থাতে আপনি সেগুলো ডাউনলোড করতে পারবেন না কারণ সেগুলো ডাউনলোড করা ব্যবহার করা আইনত অপরাধ। ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করে সেগুলো শুধুমাত্র ইউটিউব অ্যাপ এর মাধ্যমে দেখা যাবে অর্থাৎ আপনি আপনার স্টোরিজ থেকে কোন ভাবেই ভিডিও গুলো দেখতে পারবেন না। ইউটিউব থেকে কিছু প্রিমিয়াম গ্রাহকদের জন্য স্টোরেজ এক্সেস দিয়েছে সে ক্ষেত্রে ব্যবহারকারী ডাউনলোড করা ভিডিও স্টোরিজ থেকেও দেখতে পারবে। তবে এটিএম ব্যবহার করার জন্য অবশ্যই আপনাকে অর্থ দিয়ে ইউটিউব প্রিমিয়াম কিনতে হবে।

আরো দেখুনঃ  ইউটিউব থেকে আয় করা যায় কিভাবে - জেনে নিন

সরাসরি ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার নিয়ম

ইউটিউবে যে ভিডিওটি ডাউনলোড করতে চান এর ভিডিও তে প্রবেশ করুন। নিচের অংশে একটি ডাউনলোড চিহ্ন দেখা যাবে। যে সকল ভিডিও ডাউনলোড করা সম্ভব সেগুলো ডাউনলোড বাটন অ্যাভেলেবল থাকবে। ডাউনলোড বাটনে ক্লিক করলেই ডাউনলোড শুরু হয়ে যাবে এবং সেটিংস থেকে ডাউনলোড এর রেজুলেশন ঠিক করতে পারবেন। কোন অবস্থাতেই লাইভ ভিডিও ডাউনলোড করা যাবে না এবং প্রিমিয়ার চলা ভিডিও ডাউনলোড করা যাবে না।

ডাউনলোড করে ইউটিউব ভিডিওটি পাওয়া যাবে আপনার ইউটিউব এর লাইব্রেরী অপশন থেকে। লাইব্রেরী অপশনে প্রবেশকরে ডাউনলোডস সেকশনে পাওয়া যাবে ডাউনলোড করা ভিডিও গুলো। ভিডিওগুলো সম্পূর্ণ ডাউনলোড না হলে দেখা যাবে না এবং ভিডিওগুলো সচল রাখতে আপনার ডিভাইস তো অবশ্যই 48 ঘন্টায় একবার ইন্টারনেটে সংস্পর্শে রাখতে হবে।

২য় পদ্ধতিঃ স্নাপটিউব(Snaptube)

স্ন্যাপ টিউব এর মাধ্যমে ইউটিউব ভিডিও ডাউনলোড করা সম্ভব। অন্যান্য third-party অ্যাপ গুলোর মধ্যে স্ন্যাপটিউব সবচেয়ে ভালো। স্ন্যাপ টিউব ইউটিউব এর যেকোন ভিডিও ডাউনলোড করার অনুমতি দেয় যদিও তা আইনত অপরাধ। কিন্তু আপনি যদি ইউটিউব ভিডিও গুলো শুধুমাত্র অফলাইনে দেখার জন্য ব্যবহার করে থাকেন তাহলে স্ন্যাপ টিউব এর চেয়ে ভাল বিকল্প আর হতেই পারে না।

snapatube
স্নাপটিউব

স্ন্যাপ টিউব দিয়ে শুধুমাত্র ইউটিউব ভিডিও নয় যে কোন প্লাটফর্মে ভিডিও ডাউনলোড করতে পারবেন। ভিডিও ডাউনলোড করতে ভিডিওর ইউ আর এল অথবা স্ন্যাপ টিউব থেকে ভিডিও টি বের করতে হবে। যে কোন ইউটিউব ভিডিওতে অ্যাক্সেস করা যে স্ন্যাপ টিউব থেকে তাই আপনার প্রয়োজনীয় ভিডিওটির ইউআরএল অথবা সার্চ দিয়ে প্রয়োজনীয় ভিডিওটি খুঁজে বের করুন। ভিডিওটি নিচে ডাউনলোড অপশন দেখা যাবে সেখান থেকে ডাউনলোড বোতামে ক্লিক করে রেজুলেশন সিলেক্ট অপশন আসবে।
লক্ষণীয় যে আপনি স্ন্যাপ টিউব থেকে শুধুমাত্র ভিডিও নয় বরং ভিডিও এর অডিও ডাউনলোড করা যাবে। যারা পছন্দের গান ইউটিউব থেকে শোনেন এবং অফলাইনে শুনতে পছন্দ করেন তাদের জন্য এটি একটি ভাল মাধ্যম হতে পারে। স্ন্যাপ টিউব ব্যবহার করে লো রেজুলেশন এবং হাই রেজুলেশন দুটোর মাধ্যমেই ভিডিও ডাউনলোড করা যায়। স্ন্যাপটিউব ভিডিওগুলোর ক্ষেত্রে আপনি আপনার স্টোরেজঃ থেকে ভিডিও গুলো দেখতে পারবেন।

৩য় পদ্ধতিঃ ভিটমেট(Vidmate)

ভিটমেট থেকে ইউটিউব ভিডিও ডাউনলোড করা যায়। ভিডমেট অ্যাপ্লিকেশন টা ওপেন করে ইউটিউব ভিডিও সিলেক্ট করে রেজুলেশন অনুযায়ী ডাউনলোড করা যাবে।

vidmate
ভিটমেট

৪র্থ পদ্ধতিঃ ভিডিওডার(Videoder)

ভিডিওডার একটি খুবই জনপ্রিয় এবং খুবই শক্তিশালী ইউটিউব ভিডিও ডাউনলোডার। ভিডিওডার আপনাকে অনুমতি দেয় যে কোন সোসিয়াল প্লাটফর্ম থেকে ভিডিও ডাউনলোড করার। ভিডিওডার থেকে আপনি যেকোন রেজুলেশন এবং ফরমেটে ভিডিও ডাউনলোড করতে পারবেন। ব্যবহারকারীকে সাহায্য করে দ্রুত ভিডিও ডাউনলোড করতে । ভিডিওডার এ ফ্যাক্সও করে কিন্তু আপনি যদি ভিডিওডার প্রিমিয়াম অ্যাপ কিনে নেন তাহলে ভিডিওডার উপভোগ করতে পারবেন কোন অ্যাপ ছাড়া।

videoder
ভিডিওডার

ভিডিওডার হতে ইউটিউব ভিডিও ডাউনলোড করার নিয়ম
ভিডিওডার অ্যাপ্লিকেশন ওপেন করুন এবং আপনার ভিডিওটি সার্চ করুন।
যে রেজুলেশন এবং ফরমেটে ভিডিও ডাউনলোড করতে চান তা সিলেক্ট করুন এবং ডাউনলোড বোতামে ক্লিক করুন।

৫ম পদ্ধতিঃ আর্কটিউব (ArkTube)

যারা ইউটিউব থেকে এড ফ্রি ভিডিও ডাউনলোড করতে চান তাদের জন্য এ আর কে টিউব ভালো একটি অ্যাপ। এ আর কে টিউব ব্যবহার করে ব্যবহারকারী তার পছন্দমতো রেজুলেশন এবং ফরমেটে ভিডিও ডাউনলোড করতে পারে।

arktube
আর্ক টিউব

৬ষ্ঠ পদ্ধতিঃ টেলিগ্রাম (Telegram)

টেলিগ্রাম ব্যবহার করে ইউটিউব ভিডিও ডাউনলোড করতে পারেন অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা। টেলিগ্রাম অ্যাপ টি ওপেন করুন এবং @utubebot লিখে সার্চ করুন। অটোমেটিক একটি বট শো করবে সেখানে চ্যাট অপশন এ ইউটিউব ভিডিওর লিংকটি প্রদান করুন। এরপরে ভিডিও রেজুলেশন ফরমেট অনুযায়ী ভিডিও ডাউনলোড করে নিন। সারা বিশ্বের অনেক মানুষ টেলিগ্রাম অ্যাপ ব্যবহার করে ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার জন্য অথবা অন্যান্য প্ল্যাটফর্ম থেকে ভিডিও ডাউনলোড করার জন্য।

telegram
টেলিগ্রাম

 

Leave a Reply

Your email address will not be published.

Back to top button