লাইফস্টাইল

চোখের নিচে কালো দাগ হওয়ার কারন এবং দূর করার পদ্ধতি

চোখের নিচের কালো দাগ দূর করার উপায়। চোখের নিচের কালো দাগ কেন হয়? চোখের নিচের কালো দাগ কিভাবে দূর করবো? চোখের নিচে কালো দাগ দূর করার ঘরোয়া উপায়। চোখের নিচের কালো দাগ দূর করার সেরা কিছু উপায়। কিভাবে সহজে চোখের নিচের কালো দাগ দূর করা যায়। চোখের নিচের কালো দাগ দূর করার পদ্ধতি। চোখের নিচের কালো দাগ দূর করার সহজ পদ্ধতি। চোখের নিচের কালো দাগ কি কি উপায়ে মেটানো যায়। চোখের নিচের কালো দাগ মেটানোর নিয়ম। 

 

চোখের নিচে অনেকের কালো দাগ পড়ে আর তখনি শুরু হয় এই কালো দাগ নিয়ে দুশ্চিন্তা। কিন্তু এই চোখের নিচের কালো দাগ দূর করা যায় সহজ কিছু উপায়ে। চোখের নিচের কালো দাগ দূর করা যায় ঘরোয়া কিছু উপায়ে । যারা চোখের নিচের কালো দাগ নিয়ে দুশিন্তায় রয়েছেন এবং এখন সেই চোখের নিচের কালো দাগ দূর করতে পারবেন খুব সহজ কয়েকটি ঘরোয়া পদ্ধতিতে। 

চোখের নিচের কালো দাগ কেন হয়

চোখের নিচের কালো দাগ হওয়ার মুল কারন হলো দুশিন্তা এবং মানসিক চাপ। যারা রাত যাগে এবং কোনো বিষয় নিয়ে অতিরিক্ত চিন্তা করে তাদের চোখের নিচে কালো দাগ দেখা যায় । এছাড়া পানিশুন্যতা ও জিন গত কারনেও চোখের নিচে কালো দাগ পড়তে পারে। তবে চোখের নিচের কালো দাগ কোনো শারিরিক অসুস্থতা নয় । চোখের নিচের কালো দাগ পড়লে সৌন্দর্যও নষ্ট হয়।

চোখের দাগ দূর করার পদ্ধতি

চোখের নিচে কালো দাগ দূরীকরণের কিছু ঘরোয়া পদ্ধতি রয়েছে যেগুলো অনেক কার্যকর। যাদের চোখের নিচে দাগ রয়েছে তারা এই ঘরোয়া পদ্ধতি গুলো ব্যবহার করে দেখতে পারেন আপনার চোখের নিচের দাগ কমে যাবে এবং সে দাগ ধীরে ধীরে মিলিয়ে যাবে।

ঠান্ডা শসা ব্যবহার

চোখের নিচে কালো দাগ দূর করতে ঠান্ডা শসা খুবই কার্যকর। প্রথমে একটি শসা টুকরো করে কেটে নিন। শসার টুকরোগুলোকে 30 মিনিট নরমাল ফ্রিজে রাখুন। এরপর ঠান্ডা শসার সেই টুকরোগুলো দুটি চোখের দিন। ঘুমানোর পূর্বে এই পদ্ধতিটি সবচেয়ে বেশি কার্যকর। ঘুমানোর পূর্বে ঠান্ডা শসা আপনার চোখকে আরাম দেবে এবং আপনার চোখের নিচে থাকা কালো দাগ কে কমিয়ে দেবে। যেহেতু শসা তে রয়েছে ভিটামিন কে ও ভিটামিন-সি সে কারণে শসা ব্যবহারে ত্বক আরো বেশি উজ্জ্বল হয় এবং চোখের নিচের কালো দাগ মেটাতে সাহায্য করে।

টমেটো ব্যবহার

চোখের দাগ দূর করতে টমেটো ব্যবহার করা যেতে পারে। একটি টমেটো কে ব্লেন্ডারে ব্লেন্ড করতে হবে এবং এর রস বের করে নিতে হবে। টমেটো রসের সাথে এক চামচ লেবুর রস মিশিয়ে নিতে হবে। এরপরে তুলা বা টিস্যু দিয়ে সেই মিশ্রণটি চোখের নিচে কালো দাগের ওপর লাগাতে হবে। কিছুদিনের মধ্যেই ফলাফল পাওয়া যাবে।

 

বাদাম তেলের ব্যবহার

বাদাম তেল মুখের দাগ দূর করতে অনেক বেশী কার্যকর। রাতে ঘুমানোর আগে বাদামের তেল চোখের কালো দাগ এর নিচে লাগিয়ে প্রতিদিন ব্যবহার করলে কিছুদিনের মধ্যেই চোখের নিচের কালো দাগ দূর হয়ে যায়। আবার বাদামের তেল চোখের জন্য ভালো। বাদামের তেল খেলে চোখ ভালো থাকে। বাদামের তেলে ভিটামিন কে রয়েছে যা আপনার ত্বককে করে তোলে আরো অনেক বেশি উজ্জ্বল।

 

মধু ব্যবহার

চোখের নিচের কালো দাগ দূর করতে ব্যবহার করা যেতে পারে মধু। অনেকেই জানেন মধু একটি ব্লিচিং এজেন্ট যা যেকোনো ধরনের দাগ বা ছোপ দূর করতে সাহায্য করে। মধু ব্যবহারের ত্বক উজ্জ্বল হয়ে ওঠে। ঘুমানোর পূর্বে চোখের কালো দাগের অংশে কিছুটা মধু লাগিয়ে নিতে হবে। কিছুদিনের মধ্যেই চোখের নিচের কালো দাগ দূর হয়ে যাবে।

এন্টি এজিং ক্রিম ব্যবহার

অ্যান্টি এজিং ক্রিম চোখের নিচের কালো দাগ দূর করতে সাহায্য করে। বর্তমানে ঘরোয়া উপায়ে বানিয়ে নেওয়া যায় এই অ্যান্টি এজিং ক্রিম। তাই যারা চোখের দাগ নিয়ে অনেক বেশি দুশ্চিন্তায় রয়েছেন তারা ঘরোয়া পদ্ধতিতে অ্যান্টি এজিং ক্রিম তৈরি করে নিতে পারেন এবং তা ব্যবহার করতে পারেন।

শেষ কথা

এসকল ঘরোয়া পদ্ধতি গুলো ব্যবহার করে খুব সহজেই চোখের নিচের কালো দাগ দূর করা যায়। এছাড়াও একটি অ্যান্টি এজিং ক্রিম ব্যবহার করা যেতে পারে চোখের দাগ দূর করার জন্য।চোখের নিচের কালো দাগ দূর করনে যেসকল পদ্ধতিগুলো সবচেয়ে কার্যকর সেগুলো এখানে উল্ল্যেখ করা হয়েছে। 

 

 

Leave a Reply

Your email address will not be published.

Back to top button